আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (17 points)
নেসাবের মালিক মহিলা যার উপর যাকাত ফরজ। সে যদি বছরের শেষে নতুন করে মোহরের টাকা পায় তাহলে কি সেই মোহরের টাকার উপর কি বছর অতিক্রান্ত হতে হবে? নাকি নেসাবের সাথে যাকাত দিয়ে দিবে।

অর্থাৎ,  একমহিলার ১ লক্ষ টাকা আছে তার উপর যাকাত ফরজ। সে যাকাত আদায় করে। এই বছর কিছুদিন পূর্বে সে মোহরের টাকা পেয়েছে যেই টাকার এখনো একবছর অতিক্রম হয়নি। এই টাকার যাকাত কি দিতে হবে? বিস্তারিত জানানোর অনুরোধ।
by (0 points)
123456789101112

1 Answer

0 votes
by (712,400 points)
edited by


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
একজন মানুষ দৈনিক যত টাকাই উপার্জন করুক না কেন বৎসর শেষে যদি যাকাতের নিসাব পরিমান সম্পদ তার নিকট না থাকে তাহলে তার উপর জাকাত ফরয হবে না।
عَنْ عَائِشَةَ، قَالَتْ: سَمِعْتُ رَسُول اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «لَا زَكَاةَ فِي مَالٍ حَتَّى يَحُولَ عَلَيْهِ الْحَوْلُ»
হযরত আয়েশা রা থেকে বর্ণিতঃনবী কারীম সাঃ বলেনঃ-সম্পত্তিতে কোনো যাকাত নেই যতক্ষণ না এক বৎসর পূর্ণ হবে।(সুনানে ইবনে মাজা-১৭৯২)

عَنْ ابْنِ عُمَرَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ اسْتَفَادَ مَالًا فَلَا زَكَاةَ عَلَيْهِ، حَتَّى يَحُولَ عَلَيْهِ الحَوْلُ عِنْدَ رَبِّهِ»
হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত নবী কারীম সাঃ বলেনঃ- বৎসরের মধ্যখানে অর্জিত সম্পদে জাকাত আসবেনা যতক্ষণ না মালিকের পূর্ণ সম্পত্তির একবৎসর পূর্ণ হবে।(জামে তিরমিযি-৬৩১)

জাকাতের নিসাবঃ-
সোনা হলে-সাড়ে সাত (৭.৫)ভড়ি
রোপা হলে-সাড়ে বায়ান্ন(৫২.৫)ভড়ি
এবং শুধু টাকা হলে রোপার নেসাবে বা হিসাবে যাকাত আসবে।

বিস্তারিত জানতে ভিজিট করুন- https://muftiemdadhaque.blogspot.com/2021/04/blog-post.html
আল্লাহ-ই ভালো জানেন। আরো জানুন--https://www.ifatwa.info/638

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মূলত প্রত্যেক মালেই এক বৎসর অতিবাহিত হওয়া শর্ত।কিন্তু যেহেতু এভাবে মালের প্রত্যেকটি এককে বৎসরের হিসাব রাখা অত্যন্ত কঠিন, তাই পূর্বের মালের এক বৎসর অতিবাহিত হলেই পরবর্তীতে উপার্জিত মালেও যাকাত চলে আসবে।
সুতরাং আপনি পরবর্তীতে প্রাপ্ত মহরের টাকাকে পূর্বের মালের সাথে মিলিয়ে যাকাত দিয়ে দিবেন।এক্ষেত্রে প্রাপ্ত মহরের টাকায় পূর্ণ এক বৎসর অতিবাহিত হওয়া শর্ত নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজনও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...