আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in সালাত(Prayer) by (1 point)

আমি চট্টগ্রাম থাকি।  আমার এলাকায় প্রায় সকল মসজিদের ইমাম সহ মুসল্লীগণের বিশ্বাস এই যে দেওয়ার মালিক দুইজন ,  ১। আল্লাহ ২। মোহাম্মদ সাঃ।  এনারা খুতবায় ও বলেন যে দেওয়ার মালিক দুইজন।  তাছাড়া যাবতীয় সকল বিদাআতি কাজকারবার আর আবদুল কাদের জিলানী আর নবি করিম সাঃ কে নিয়েও বানোয়াট সব কেচ্ছা কাহিনী প্রচার করে।  আমি  এবং কিছু মানুষ তােদের কো ঘৃণা করি, প্রত্যাখ্যান করি।  
তাদের অনুসারীদের ও ঘৃণা করি।  তাই আমি বিগত কয়েকবরছর যাবৎ জামায়াতের সহিত মসজিদে সালাত আদায় করিনা ।  জুমার সালাত ও আদায় করিনা না।   আমি নিজে বাসায় পাঁচ ওয়াক্ত পড়ার চেষ্টা করি আর জুমা না পড়ে যোহর পড়ি...  আমার করণীয় কি..?  আমি এইসব মুসল্লি কে আর ইমাম কে মন থেকে চরম ভাবে ঘৃণা করি।  সুতরাং এমন মানুষের পেছনে কিংবা কাধে কাধ মিলে সালাত আদায় কতটা গুরুত্বপূর্ণ?  না কি যে টা করছি সেটাই ঠিক...???

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


আল্লাহ তায়ালা ব্যাতিত অন্য কেহই কিছুই দিতে পারেনা।
আল্লাহ ব্যাতিত অন্য কাহারো থেকে চাওয়া শিরক।
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে আসলেই তাদের আকীদা এমন হয়ে থাকলে এটি তাদের শিরকি আকীদা।
হ্যাঁ তবে তারা যদি রাসুলুল্লাহ সাঃ এর নাম উসিলা হিসেবে ব্যবহার করে আল্লাহর কাছেই চায়,তাহলে তো কোনো সমস্যা নেই।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَلَا تَدْعُ مِنْ دُونِ اللَّهِ مَا لَا يَنْفَعُكَ وَلَا يَضُرُّكَ فَإِنْ فَعَلْتَ فَإِنَّكَ إِذًا مِنَ الظَّالِمِينَ ﴿106﴾ وَإِنْ يَمْسَسْكَ اللَّهُ بِضُرٍّ فَلَا كَاشِفَ لَهُ إِلَّا هُوَ (يونس: 106-107)

‘‘আল্লাহ ছাড়া এমন কোন সত্তাকে ডেকোনা, যা তোমার কোন উপকার করতে পারবে না এবং ক্ষতিও করতে পারবে না। যদি তুমি এমন কারো তাহলে নিশ্চয়ই তুমি জালিমদের অন্তর্ভুক্ত। আর আল্লাহ যদি তোমাকে কোন বিপদে ফেলেন, তাহলে একমাত্র তিনি ব্যতীত আর কেউ তা থেকে তোমাকে উদ্ধার করতে পারবে না।’’ (ইউনুসঃ ১০৬, ১০৭)

আল্লাহ তাআলা আরো ইরশাদ করেছেন,
فَابْتَغُوا عِنْدَ اللَّهِ الرِّزْقَ وَاعْبُدُوهُ وَاشْكُرُوا لَهُ (ألعنكبوت: 17)

‘‘আল্লাহর কাছে রিযিক চাও এবং তাঁরই ইবাদত করো’’।
(আনকাবুত : ১৭)

আল্লাহ তাআলা অন্য এক আয়াতে ইরশাদ করেছেন,
وَمَنْ أَضَلُّ مِمَّنْ يَدْعُو مِنْ دُونِ اللَّهِ مَنْ لَا يَسْتَجِيبُ لَهُ إِلَى يَوْمِ الْقِيَامَةِ (الأحقاف: 5)

‘‘তার চেয়ে অধিক ভ্রান্ত আর কে হতে পারে, যে ব্যক্তি আল্লাহকে ছাড়া এমন সত্তাকে ডাকে যে সত্তা কেয়ামত পর্যন্ত তার ডাকে সাড়া দিতে পারবে না’’। (আহকাফ : ৫)

 আল্লাহ তাআলা ইরশাদ করেছেন,

أَمَّنْ يُجِيبُ الْمُضْطَرَّ إِذَا دَعَاهُ وَيَكْشِفُ السُّوءَ (النمل: 62)

‘‘বিপদগ্রস্ত ব্যক্তির ডাকে কে সাড়া দেয় যখন সে ডাকে ? আর কে তার কষ্ট দূর করে?’’ (নামল : ৬২)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
ঐ সমস্ত ইমামদের আকীদা যদি আসলেই এমন হয়,তাহলে আপনার মহল্লায় শিরক মুক্ত আকীদায় বিশ্বাসী ইমাম না থাকলে আপনি বাসাতেই ৫ ওয়াক্ত ফরজ নামাজ আদায় করতে পারবেন।
তবে জুম'আর নামাজের ক্ষেত্রে আপনি পুরো শহর খুজে কোনো  শিরক মুক্ত আকীদায় বিশ্বাসী ইমামের পিছনে গিয়ে জুম'আ আদায় করবেন, কোনো কওমি মাদ্রাসার মসজিদে যাবেন

আপনি খুজলে আপনাদের থানা,উপজেলায় অবশ্যই একটি হলেও  শিরক মুক্ত আকীদায় বিশ্বাসী ইমাম পাবেন,ইনশাআল্লাহ। 

সবচেয়ে ভালো হয়,আপনারা যারা সহীহ আকীদায় বিশ্বাসী,তারা একটি মসজিদ তৈরি করবেন।
অথবা কোনো ঘরে বা কোনো স্থানে আপনারা একসাথে জামাত করবেন।

আরো জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...