আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (12 points)
আইওএম এ পড়াকালীন এক আপুর সাথে পরিচয় হয়। বন্ধুত্ত হয় দ্বীনী সম্পর্কের উসিলায়। ধীরে ধীরে জানা যায় আপুর পরিবার হতদরিদ্র। তার বাবা রাস্তার ধারে টুকরি তে সবজি বিক্রি করে। বড় বোন ২ জন তাদের বিয়ে হয়ে গেছে। ছোট এক ভাই স্কুল শেষ করলো। সে একা ই ঘরের ইনকাম এর ভার নিয়েছে ১০ বছরের বেশি ধরে। শুধুই বাচ্চা পড়িয়ে সংসার চালায়। ইনকাম যে খুব বেশি তাও না। সংসার ই কোনরকম চলে। তার উপর প্রচুর ধার এর বোঝা। তার বিয়ের বয়স পার হয়ে যাচ্ছে কিন্তু সংসার চলবে কি করে এই চিন্তায় বিয়ে না করে ৩০ এর ঘর পার হয়ে গেলো বয়স। সে খুব ই অসুস্থ ও বটে। সেদিন বলছে এত ধার সে শোধ দেওয়ার ক্ষমতা রাখে না। তাই সে তার কিডনি বিক্রি করতে চায়। আমি এটা মেনে নিতে পারছি না। সে জানে হারাম কিন্তু সে নিরুপায়। এ জন্য আমি তাকে সাহায্য করার পন্থা খুজতে মুক্বররিরাহ আপুকে বলি। উনি প্রথমে মারসুস ওস্তাজ এর সাথে যোগাযোগ করতে বলেন সাহায্যের ব্যাপারে কিন্তু কিভাবে কি করবো বুঝতে পারছি না।


তারপর আজ আপু বললেন কিছু যাকাতের টাকা দিতে চাচ্ছে। ওই আপু কি যাকাতের টাকা এ অবস্থায় নিতে পারবে.?? আমার জানামতে তার জমানো সম্পদ নেই।

1 Answer

0 votes
by (63,560 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

যাকাত কাদেরকে দেওয়া যাবে ?

৮টি খাতে যাকাতের মালকে ব্যবহার করা যায়। এ সম্পর্কে আল-কুরআনের বাণী শুনুন- আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা বলছেন

 إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاء وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِّنَ اللّهِ وَاللّهُ عَلِيمٌ حَكِيمٌ

যাকাত হল কেবল (১) ফকির, (২) মিসকীন, (৩)যাকাত উসূলকারী ও (৪) যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক (৫) এবং তা দাস-মুক্তির জন্যে ও (৬) ঋণগ্রস্তদের জন্য, (৭) আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং (৮) মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। (সূরা আত-তাওবাহ-৬০)

 

ফকির-মিসকিন শব্দের ভিন্ন ভিন্ন ব্যাখ্যা বর্ণিত থাকলেও আমরা একটুকু বলতে পারি যে, যার নেসাব পরিমাণ মাল নেই তাকে যাকাত দেওয়া যাবে। মনে রাখবেন যাকাত দেওয়া যেমন ইবাদত, ঠিকতেমনিভাবে নির্দিষ্ট খাতে ব্যবহার করাটাও একটা ইবাদত। তাই সঠিক হকদারকে দান করাটা যাকাত আদায় হওয়ার জন্য অতীব জরুরী।

 আরো বিস্তারিত জানুন- https://ifatwa.info/42223/

 

 সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!

 

১. তার যদি বাস্তবেই নেসাব পরিমাণ সম্পদ না থাকে  এবং তার বাড়ীতে প্রয়োজনের অতিরিক্ত ফার্নিচার, ঘরের আসবাবপত্র ইত্যাদিও না থাকে যাতে তার উপর সদকাতুল ফিতর ওয়াজিব হয় তাহলে তাকে যাকাত দিতে পারবেন। যদিও সে সুস্থ ও উপার্জনশীল হয়।

 

২. উপরের বর্ণনা দ্বারা যতটুকু বুঝা যাচ্ছে যে, তার পরিবার যাকাতের হকদার। তাই তাকে যাকাত দেওয়া যাবে এবং তাদের যেহেতু অনেক ঋণ আছে, তাই সেই ঋণ পরিশোধের জন্য নেসাবের অতিরিক্তও যাকাত দেওয়া যাবে।

 

৩. দুআ করি আল্লাহ তায়ালা বোনের পরিবারে সচ্ছলতা দান করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...