আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
435 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (30 points)
edited by
আসসামুআলাইকুম ওরাহমাতুল্লা।আলাদা আলাদা উত্তর  দিলে ভাল হয় শায়েখ,পয়েন্ট আকারে।

১।শায়েখ কোন স্ত্রীকে স্বামী তালাকের অধিকার দিলে, স্ত্রী যদি বলে কথা বলিও না আমার সাথে।তারপর হঠাত তালাকের কথা মনে আসলে সে ভয় পায় এবং মনে মনে না না বলে।স্ত্রীর উক্ত কথা দ্বারা কি তালাক হবে?তার  মনে সবসময় ওয়াসওয়াসা ঘুরে বেড়ায়

২।স্বামীর বাড়িতে এখনো স্ত্রীকে নামিয়ে নিয়ে যায় নি।স্বামী যদি বলে এখনো বউ নয় যখন বাড়িতে আসবা তখন বউ হবা যে এখনো মানুষের মেয়ে।তখন নিয়ে দিব সব।এ কথা দ্বারা কি তালাক হবে?

৩।স্বামিকে সময়  দিতে না পারায় সে যদি বিরক্ত হয়ে বলে  কেন বিয়ে করছ স্বামীর হক আদায় করতে না পারলে?কথা বলিস না মাথা খারাপ,রাখ। স্ত্রী এখনো বাবার বাড়িতে থাকে।স্বামী যদি বলে তুমাকে নিয়ে আমার আরো চিন্তা করতে হবে।আরো একটু ভাবতে হবে।তুমার মা বাবাও কস্ট পাচ্ছে আর তুমিও।দেখি কি করতে পারি।মানে আমাকে  নিয়ে সংসার করবে কিনা নাকি ডিভোর্স দিবে সেটা নিয়ে চিন্তা করবে সেটা বুঝিয়েছে।তারপর আমি বলি যা বলবা ভেবে বলিও।এমন কিছু কথা বললে পরে হয়ত মরে গেলেও আর পাবে না।মেসেজে কথা হচ্ছিল। এরপর স্বামি রাখ তহ বলে আর বলে বিরক্ত লাগতেছে।তারপর গালি  দিছে।তারপর ব্লক করে দিছে।এরপর আমিও বলি মেরে ফেল আমাকে তখন সব কিছু থেকে মুক্ত হব।আমাকে তালাকের অধিকার দিলেও আমি তালাকের নিয়তে বলি নি, যত কিছুই হোক আমি চাই না তালাক হোক।কপালে যা আছে তা হবে সেরকম বলেছি মানে  আল্লাহ যদি ওর কাছেই সুখ লিখে রাখে তাহলে তাই হবে আর যদি অন্য কোথাও লিখে রাখে তাহলে সেখানে হবে। স্বামীর আর আমার এসব কথা দ্বারা কি তালাক হবে?

৪।কোন স্ত্রী যদি রাগ করে বলে স্বামিকে তুমাকে ছেড়ে দিয়ে আরেকটা করব বিয়ে।আরো বলে যে আমার অতীত জানে আমাকে বিয়ে করবে ভালবাসবে।স্বামী যদি বলে কর গা বা করিও  বা যদি বলে কর গা বিয়ে, ২ দিন রাখবে না তুমাকে  ইত্যাদি। স্বামী যদি তালাকের নিয়তে না বলে বা অস্বীকার করে তাহলে কি তালাক হবে?আর যদি স্ত্রীকে তালাকের পাওয়ার দিলে স্ত্রীর উক্ত কথা দ্বারা কি তালাক হবে?

1 Answer

0 votes
by (711,200 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কোন স্ত্রীকে স্বামী তালাকের অধিকার দিলে, স্ত্রী যদি বলে কথা বলিও না আমার সাথে।তারপর হঠাৎ তালাকের কথা মনে আসলে সে ভয় পায় এবং মনে মনে না না বলে।স্ত্রীর উক্ত কথা দ্বারা তালাক হবে না।

২।স্বামীর বাড়িতে এখনো স্ত্রীকে নামিয়ে নিয়ে যায়নি।স্বামী যদি বলে এখনো বউ নয় যখন বাড়িতে আসবা তখন বউ হবা, যে এখনো মানুষের মেয়ে।তখন নিয়ে দিব সব। স্বামীকে জিজ্ঞেস করতে হবে, সে কোন নিয়তে বলেছে? 
উক্ত কথার ভঙ্গি থেকে বুঝা যাচ্ছে যে, এখানে কিন্তু স্বামীর উদ্দেশ্য তালাক না। তাই তালাক পতিত হবে না।

৩।
"স্বামিকে সময় দিতে না পারায় সে যদি বিরক্ত হয়ে বলে,কেন বিয়ে করছ স্বামীর হক আদায় করতে না পারলে? কথা বলিস না মাথা খারাপ,রাখ। স্ত্রী এখনো বাবার বাড়িতে থাকে। স্বামী যদি বলে তুমাকে নিয়ে আমার আরো চিন্তা করতে হবে।আরো একটু ভাবতে হবে।তুমার মা বাবাও কস্ট পাচ্ছে আর তুমিও।দেখি কি করতে পারি।মানে আমাকে  নিয়ে সংসার করবে কিনা নাকি ডিভোর্স দিবে সেটা নিয়ে চিন্তা করবে সেটা বুঝিয়েছে।তারপর আমি বলি যা বলবা ভেবে বলিও।এমন কিছু কথা বললে পরে হয়ত মরে গেলেও আর পাবে না।মেসেজে কথা হচ্ছিল। এরপর স্বামি রাখ তহ বলে আর বলে বিরক্ত লাগতেছে।তারপর গালি  দিছে।তারপর ব্লক করে দিছে।এরপর আমিও বলি মেরে ফেল আমাকে তখন সব কিছু থেকে মুক্ত হব।আমাকে তালাকের অধিকার দিলেও আমি তালাকের নিয়তে বলি নি, যত কিছুই হোক আমি চাই না তালাক হোক।কপালে যা আছে তা হবে সেরকম বলেছি মানে  আল্লাহ যদি ওর কাছেই সুখ লিখে রাখে তাহলে তাই হবে আর যদি অন্য কোথাও লিখে রাখে তাহলে সেখানে হবে।"

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
স্বামীর আর আপনার এসব কথা দ্বারা তালাক হবে না।

৪।কোন স্ত্রী যদি রাগ করে বলে স্বামিকে তুমাকে ছেড়ে দিয়ে আরেকটা করব বিয়ে।আরো বলে যে আমার অতীত জানে আমাকে বিয়ে করবে ভালবাসবে।স্বামী যদি বলে কর গা বা করিও  বা যদি বলে কর গা বিয়ে, ২ দিন রাখবে না তুমাকে  ইত্যাদি। স্বামী যদি তালাকের নিয়তে না বলে বা অস্বীকার করে তাহলেও তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (30 points)
স্বামীর বাড়িতে এখনো স্ত্রীকে নামিয়ে নিয়ে যায় নি।স্বামী যদি বলে এখনো বউ নয় যখন বাড়িতে আসবা তখন বউ হবা যে এখনো মানুষের মেয়ে।তখন নিয়ে দিব সব।এ কথা দ্বারা কি তালাক হবে?
 
এই প্রশ্নে বুঝা যাচ্ছে তালাকের নিয়তে বলে নি।ওনাকে এই ব্যপারে প্রশ্ন করলে রেগে যায় স্বামি। তাই ওনাকে কি  আর জিগ্যেস করা উচিত হবে? ভয় হয় মিথ্যাশিকারোক্তি দিবে বলে।কারন ওনি  এখন প্রায় সময় রেগে থাকে।
by (711,200 points)
উনাকে আর জিজ্ঞেস করবেন না।তালাক হয়নি।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...