আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
edited by

আসসালামু আলাইকুম।
শায়েখ,

আগের প্রশ্ন ও উওর : দেখার অনুরোধ করছি শায়েখ -
https://ifatwa.info/55576/

হুজুর আমাকে এই মানসিক কষ্ট থেকে বাচাতে আপনার সাহায্য প্রয়োজন। ---

(১) আমি তালাকের চিন্তা কিছুতেই মন থেকে সরাতে পারছি না। আজ সকালে ওয়াইফ এর সাথে ফোনে কথা বলার সময় মনের ভিতর তালাক নিয়ে চিন্তা ভাবনা চলে আসলো। "তালাক দিয়ে দেবো " এমন কোন চিন্তা হতে পারে। সেটা আমি মুখে উচ্চারন করলাম কিনা আমি সন্দিহান। সম্ভবত মনে আসছে কিন্তুু আমার মনে হচ্ছে মুখে বলছি। ফোনে ওয়াইফের সাথে কথা বলতে গেলে মনের ভিতর তালাক,তালাক আসতেই থাকে। মাঝে মাঝে জিব্বা নাড়িয়ে তালাক বলে ফেলি সম্ভবত কিন্তুু মুখে কোন শব্দ হয় না।  আমি এই সন্দেহ সবসময় ফিল করি। এথেকে মুক্ত হতে পারছি না। কোন প্রকার শব্দ মুখ দিয়ে বের হলেই আমার মনে হয় তালাক উচ্চারন করে ফেললাম। গত রাতে ওয়াসরুমে যাবার পর তালাকের চিন্তা মাথায় আসার পর আমি তালাক উচ্চারন করলাম কিনা তাতেও আমার সন্দেহ হচ্ছে। ওয়াসরুমে গেলে এই সমস্যা বেশি হয়। ঘুমের ভিতরেও মাঝে মাঝে তালাক রিলেটেড স্বপ্ন দেখছি । ঘুম থেকে ওঠার সময় তালাকের শব্দ মনে আসার সাথে সাথে মুখ চেপে রাখার ট্রাই করছিলাম। তারপরেও উচ্চারন হলো কিনা আমি সন্দিহান। এভাবে তো বেচে থাকা মুশকিল। খাওয়ার সময় তালাক,তালাক বেশি মনে পড়ে। খেতে খেতে যখন মুখ নড়ছে তখন মনে হচ্ছে তালাক উচ্চারন করে ফেলছি। কিন্তুু আমি নিজের কানে স্পষ্টভাবে শুনতে পারছি না। এবং আমার বিশ্বাস যদি কেউ আমার পাশে বসে থাকে সে ও শুনতে পারবে না। আমি বুঝতে পারছি যে,আমি যখন মনে মনে কথা বলি তখন আমার কাছে এতটায় রিয়েল মনে হয় যেন আমি উচ্চারন করলাম। আবার কোন সময় যদি আমি আনমনা থাকি, পরে মনে হয় কিছুসময় আগে বা যখন আনমনা ছিলাম তখন কি তালাক বললাম, এমন সন্দেহ আমাকে হতাশার মাঝে ডুবিয়ে রাখে। কোন কিছুতেই মন বসাতে পারি না। 
এতে কি তালাক হবে শায়েখ ???

(২) এমনিতেই তালাক,তালাক মনের ভিতর সবসময় ঘুরতে থাকে, তার ভেতর আজ আমার মা আমার ওয়াইফের সন্মন্ধে অভিযোগ করছিল আমার কাছে। অভিযোগ শুনতে শুনতে এক পর্যায় আমি ফিল করলাম আমার মুখের ভিতর দাতের শব্দ হল এবং আমি ঢোক গিললাম আর সাথে তালাক বললাম কিনা সন্দেহ হচ্ছে। কিন্তুু আমি কানে স্পষ্ট তালাক শব্দ শুনতে পারিনি ১০০%। যদি স্পষ্ট ভাবে একটু জ্বোরে বলতাম তাহলে আমার মা তো শুনতে পারতো। মা আমার থেকে একটু দুর বসা ছিল। এতে কি তালাক হবে শায়েখ??? 

(৩) আজ সকালে অফিসের তালা খোলার সময় সম্ভবত নামাজ উচ্চারন করলাম। কিন্তুু মনে হচ্ছে আমি তালাক উচ্চারন করলাম। এমন সন্দেহে কি তালাক পতিত হবে শায়েখ ???

আমাকে কিছু পরামর্শ দিন শায়েখ। আশা করি আমার সমস্যাগুলি আপনি বুঝেছেন।  ছোট ছোট বিষয়ে আমি হতাশ হয়ে যাচ্ছি। ওয়াইফ এর সাথে কথা বলার সময় শান্তি পাচ্ছি না ,কখন মুখ দিয়ে তালাক বেরিয়ে যায়। আমার ocd বা চিন্তার বাতিকগ্রস্থ রোগ আছে। মানসিক ডাক্তারের পরামর্শে কিছুদিন ঔষধ খাবার পরও চিন্তা আসা বন্ধ হয়নি। আমি আমার মনে আসা বিভিন্ন উতভট চিন্তা কন্টোল করতে পারছি না। হায় তুলতে গিয়ে একটু জিব্বা নড়লে তালাক বলে ফেলেছি ভেবে ভয় লাগা শুরু হচ্ছে।   আমি অসহায় হয়ে পড়েছি। আমি কি স্বাভাবিক জিবনে ফিরতে পারবো? এই সন্দেহতো আমাকে শেষ করে ফেলছে শায়েখ। সারাটাদিন রাত আমি এসব ভাবি,  ও তালাক হয়ে গেল কিনা এসবের সন্দেহ নিয়ে দিন রাত কাটায়। আমাকে এমন কিছু পরামর্শ দিন যেন এসবের চিন্তা আমি মাথা থেকে ঝেড়ে ফেলতে পারি।

জাযাকাল্লাহু খইর। 

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আপনার এটা ওয়াসওয়াসা। আর ওয়াসওয়াসা দ্বারা তালাক হয় না। আপনারা নিজেরাই নিজেদেরকে ওয়াসওয়াসার রোগী বলে দাবী করেন, অথচ তালাক হয়েছে কি না? সে সম্পর্কে আবার প্রশ্ন করেন।মনে রাখবেন, ওয়াসওয়াসার রোগীদের কোনো তালাক হয়না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

(২)
তালাক হবে না।

(৩)
তালাক হবে না।

(৪)
না, ঈমান নষ্ট হবে না।

(৫)
যেহেতু অনিচ্ছাকৃত চলে আসে, তাই গোনাহ হবে না।

(৬)
না, গোনাহ হবে না।

(৭)
না,ঈমানে কোনো সমস্যা হবে না।

(৮)

আপনার ঈমান ঠিকই আছে। আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...