আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
173 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (84 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি

১/ আল্লাহ এর অনেক এমন বান্দা ছিলেন বা আছেন যারা অনেক বেশি পরিমাণ এ ইবাদতগুজার যেরকম টা কল্পনা করাই কঠিন।  আবার তারা এতটা মর্যাদা বান কিংবা গভীর ইলম এর অধিকারী বা আল্লাহ এর প্রতি এত আসক্ত ছিলেন যা ভাবলে তাদের মানুশ মনে হয় না এর চেয়েও বড় কিছু মনে হয়। আবার তারা দুনিয়ার প্রতি এত টা উদাসীন এত মুত্তাকি খোদাভীরু ছিলেন যে নিজেদের কিছুই মনে হয় না। তারা মুলত আলীম, শহীদ, আবীদ, দায়ী ইত্যাদি শ্রেণির মর্যাদাবান হয়ে থাকেন। আমার প্রশ্ন হচ্ছে এনারা যদি আল্লাহ এর নির্ধারিত হয়ে থাকেন তবে আমাদের সাধারণ মানুষ এর কি কোনো করণিয় আছে আল্লাহ এর সে পর্যায়ের তৌফিক পাবার জন্য? আল্লাহ এর কাছে সেরকম মর্যাদাবান কিংবা আল্লাহ এর কাছে সেরকম কাছের প্রিয় হওয়া টা কি সম্পূর্ন আল্লাহ এর তৌফিক এ হয়? আল্লাহ এর বান্দা দের কি কোনো কিছু করার আছে এতে?

২/ যদি পিতা মাতা কোনো কিছু খেতে জোর করেন আমাকে যা আমার পছন্দ নয় আমি কি তা খেতে বাধ্য?

৩/ আমার অনেক বৈশিষ্টের জন্য পিতা মাতা বিক্ষুব্ধ আমার উপর,  তারা আমাকে শতভাগ পারফেক্ট চান। আমি কি প্রতিনিয়ত গুনাহগার হতেই থাকব এর জন্য?

৪/ যিলহজ মাস এর দশ রাত এর  এর আমল কি লায়লাতুল কদর এর দশগুন এর সমান এরূপ কোনো রেওয়ায়েত আছে? এর দ্বারা কি বোঝানো হয়েছে?

৫/ সুন্নত নামাজ গুলো সংরক্ষণ করলে জান্নাতে পুরষ্কার এর ঘোষণা রয়েছে?

৬/ গুনাহ করলে কি সওয়াব কমে যায়? এক্ষেত্রে কি করণিয়?

৭/ জান্নাতে কি পোষা প্রানী পালা কিংবা রান্না করা যাবে?

৮/ দয়া করে কিছু আমল নসীহাহ করুন যাতে জান্নাত এ মর্যাদা বৃদ্ধি এবং বিভিন্ন নিয়ামত আল্লাহ দয়া করে দান করবেন পুরষ্কার স্বরূপ।

1 Answer

0 votes
by (696,600 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আল্লাহ তা'আলা বলেন,
إِنَّ اللَّهَ لَا يُغَيِّرُ مَا بِقَوْمٍ حَتَّىٰ يُغَيِّرُوا مَا بِأَنفُسِهِمْ ۗ وَإِذَا أَرَادَ اللَّهُ بِقَوْمٍ سُوءًا فَلَا مَرَدَّ لَهُ ۚ وَمَا لَهُم مِّن دُونِهِ مِن وَالٍ
আল্লাহ কোন জাতির অবস্থা পরিবর্তন করেন না, যে পর্যন্ত না তারা তাদের নিজেদের অবস্থা পরিবর্তন করে। আল্লাহ যখন কোন জাতির উপর বিপদ চান, তখন তা রদ হওয়ার নয় এবং তিনি ব্যতীত তাদের কোন সাহায্যকারী নেই।(সূরা রাদ-১১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
নিজে চেষ্টা না করলে আল্লাহ কোনো কাজের তাওফিক দেন না।আপনি চেষ্টা করুন।আল্লাহ আপনাকে তাওফিক দিবেন।

(২)
না, বাধ্য নন।

(৩)
আপনার উচিৎ মাতাপিতার চাহিদা অনুযায়ী নিজ জীবনকে সংশোধন করে নেয়া।

(৪)
এমন কোনো রেওয়াত নেই।

(৫)
জ্বী,আছে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/4516

(৬)
সওয়াব না কমলেও গোনাহ করলে গোনাহ আ'মল নামায় যোগ হতে থাকবে।

(৭)
জান্নাতে জান্নাতিরা যা চাইবে তাই পাবে।

(৮)
দৈনিক তাহাজ্জুদের নামায পড়বেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...