আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (8 points)
আস সালামু আলাইকুম,

আমি zoom meeting softwar এর মাধ্যমে ক্লাস নিয়ে বিদেশিদের JavaScript (Programming Language) পড়াতে চাই।  টিউশনির বিবরণ/শর্ত সমূহ নিম্নরূপ-

1. Course: JavaScript Object

2. Duration: More or less 15 hours

(সময়সীমা: কম-বেশি 15 ঘন্টা)

3. Course Fee: As much or as little that you want to pay

(কোর্স ফি: যত কম বা যত বেশি আপনি দিতে চান)

4. When to pay: After finishing the course

(কখন পরিশোধ করতে হবে: কোর্স শেষ করার পর)

প্রশ্ন হলো উল্লেখিত শর্তে বিশেষ করে কম-বেশি (এটি নির্দিষ্ট করা হলো না) 15 ঘন্টা সময়ে যা খুশি দিল (অথবা না দিল) তা গ্রহণ করে পড়ানো জায়েজ হবে কিনা? নাকি কোর্স ফি নির্দিষ্ট করে দিতে হবে?

অবশ্য যারা পড়তে আসবে তারা চুক্তির শর্তসমূহ জেনে বুঝেই পড়তে আসবে।
যাযাকাল্লহু খইরন।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ 

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

وأما شرائط الصحة فمنہا رضا المتعاقدین......ومنہا أن تکون الأجرة معلومة.(الفتاوی الہندیة 4/ 411، الباب الأول فی تفسیر الإجارة ورکنہا وألفاظہا وشرائطہا إلخ ،ط: مکتبة زکریا دیوبند)
সারমর্মঃ
চুক্তি সম্পন্ন কারী উভয়ের সন্তুষ্টি শর্ত।
বেতন নির্দিষ্ট হওয়াও জরুরি।   

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত চুক্তিতে যেহেতু ফি নির্দিষ্ট নেই,তাই এটি শরীয়তে বাতিল বলে গন্য হবে।
এটি ঝগড়াঝাটির দিকে নিয়ে যেতে পারে।
,
তবে প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি উভয় পক্ষ সকলেই সন্তুষ্টি চিত্তে এটি মেনে নেয়,আর পরবর্তীতে তারা যাহা খুশি দিলো,বা না দিলো,তাহলে সেটি গ্রহন আপনার জন্য নাজায়েজ হবেনা।
হারাম হবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...