আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
82 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

আমার বাবা একজন পুলিশ অফিসার ছিলেন। তো আমাদের পরিবার আগে ইসলাম সম্পর্কে তেমন বুঝতো না। এখন আলহামদুলিল্লাহ আমরা ভাই-বোনেরা হেদায়েত প্রাপ্ত।বাবা-মাও ইসলাম  মেনে চলেন। কিন্তু  ইসলামের খুঁটিনাটি বিষয়গুলো তেমন বুঝেননা। তবে বুঝালে বুঝার চেষ্টা করেন।

তো আমার বাবা সহজ-সরল,জীবনে কখনও কারো থেকে চেয়ে এক টাকাও ঘুষ নেন নাই।কেউ খুশি হয়ে যা দিতো সেটা না বুঝে নিয়েছেন।এবং এয়ারপোর্ট থেকে প্রায় ৭০-৮০ লক্ষ টাকা ইনকাম করেছেন যেটার পদ্ধতি  হালাল না,হারাম।

তো বাবা রিটায়ারমেন্টে আসার পর আমাদের বিল্ডিং করেছে।৫ তলার ফাউন্ডেশন দিয়ে ৩ তলা পর্যন্ত ছাদ ঢালাই এবং ১ তলা কমপ্লিট।কিন্তু এখানে যে টাকাকা খরচ হয়েছে আনুমানিক  ৩ ভাগের ২ ভাগই হারাম টাকা,১ ভাগ হালাল। কিন্তু আমরা ভাই বোনেরা খুবই অস্বস্তিতে আছি এই বিষয় টা নিয়ে,বাবা মায়ের কবরের আযাব,আমাদের আযাব এগুলো নিয়ে খুবই চিন্তায় আছি।বাবা-মা কে কিছু বিষয় বুঝাতে পারি,  অনেক সময়  বুঝাতে কষ্ট হয়।
এখন আমাদের কি করণীয়?এই বিল্ডিং পুরোটাই কি আমাদের দান করে দিতে হবে?বাবা-মা বেঁচে থাকতে হয়তো দিতে দিবেনা।তারা যে ভুল করেছে এটা বুঝতেছে কিন্তু সব দান করে দিতে হবে এটা তাদের মানতে কষ্ট হচ্ছে। তাই অসম্মতি জানাচ্ছে।
আর এই বাসায় বাকি কাজ কমপ্লিট করতে হালাল টাকা মিশালে পুরোটাকাই হারাম হয়ে যাবে কিনা?

এটা থেকে কিভাবে পরিত্রাণ পেতে পারি আমরা?পুরো বিল্ডিং দান না করে বিকল্প কোনো পদ্ধতি আছে কিনা?বা বিল্ডিং দান না করে আমরা ভাই বোনেরা কিছু কিছু টাকা জমিয়ে প্রতি মাসে এই হারাম টাকাটা কিছু কিছু যদি বাবা মায়ের ভুলের জন্য শোধ করতে থাকি এটাও জায়েজ হবে কিনা?যদিও আমরা ৩ জনই এখনও বেকার।ভবিষ্যৎ ইচ্ছা এটা।

আর ঐ টাকা থেকে কিছু জমিও কেনা আছে।সেটা কি করতে হবে?

প্লিজ বাবা -মা কে সব বুঝাতে মানাতে খুব কষ্ট হচ্ছে। বাবা মা মারা যাওয়ার পর সব দান করে দিতে পারব আমরা।কিন্তু আমরা চাই তারা বেঁচে থাকার আগেই কোনো একটা ফায়সলা হয়ে যাক।তারাও ক্ষমা চেয়ে আল্লাহর কাছে প্রায়শ্চিত্ত করে কবরে যাক।
এমতাবস্থায় আমাদের কি করা উচিত?জানাবেন মিন ফাদ্বলিক।

জাঝাকাল্লাহু খইর।

1 Answer

0 votes
by (708,000 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1900 নং ফাতাওয়ায় বলেছি যে,
হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া।নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।
من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে সে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেবে।যদি ফিরিয়ে দেয়া সম্ভব না হয়,তাহলে গরীবদেরকে সদকাহ করে দেবে।(মা'রিফুস-সুনান১/৩৪)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
হারাম টাকা মালিক কেউ হয়না।বরং হারাম টাকাকে তাৎক্ষণাৎ সদকাহ করা ওয়াজিব। আপনার বাবার তৈরী বিল্ডিং যদি সম্পূর্ণটাই হারাম টাকা দ্বারা নির্মিত থাকে,  তাহলে সম্পূর্ণ বিল্ডিং কে সদকাহ করতে হবে।
তবে তাতে কিছু হালাল থাকলে, যে পরিমাণ হালাল ছিল, সেই পরিমাণ টাকার মালিক আপনারা হবেন।

আপনারা এক কাজ করতে পারেন,
বিল্ডিং এর অর্ধেক যদি হারাম টাকার হয়, তাহলে আপনারা বর্তমান মূল্য নির্ধারণ করে সেই মূল্যর অর্ধেক কে কিস্তি আকারে সদকাহ করে দিবেন। তাহলে বিল্ডিং আপনাদের জন্য হালাল হয়ে যাবে। এমনকি সম্পূর্ণ বা অধিকাংশ বিল্ডিং হারাম টাকার হলেও সেই পরিমাণ মূল্যকে কিস্তিতে পরিশোধ করতে পারবেন।


যদি এই বিল্ডিং ব্যতিত অন্যান্য সহায় সম্পত্তি থাকে, তাহলে প্রথম থেকেই সদকাহ করে দেয়া উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...