আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in সালাত(Prayer) by (4 points)
Ami fiqh er class a shunesi j meyeder o erokom jore 1.surah porte hoy jano nij kaane shuna jay.akhon tahole surah gulo ki fishfish kore porte hobe naki amon kom awaje porleo hobe jate pasherjon chara r keu na shune.amar shomossha holo fishfish kore porte porte gele onek shomoy dom bondho hoye ashe.ei obosthay kom awaje namaj porle ki namaj hobe?

2.Surah chara namajer baki duagulo ki mone mone pora jabe naki ogulo nijer kane shona amonvabe porte hobe?

1 Answer

0 votes
by (707,840 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2570 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নামাযে নিম্নস্বরে কেরাতের সর্বনিম্ন সীমা হল, জবান নাড়িয়ে তেলাওয়াত করা।এ বিষয়ে সবাই একমত।তবে আওয়াজ কি নিজ কান দ্বারা শ্রবণ শর্ত? এ সম্পর্কে উলামায়ে কেরামদের মধ্যে মতবিরোধ রয়েছে।যা আমরা ইতিপূর্বে দেখেছি।বিশুদ্ধ কথা হল,নিম্নস্বরে তেলাওয়াত এমনভাবে করতে হবে, যাতে নিজ কর্ণ দ্বারা শ্রবণ করা যায়।এবং এটাই উত্তম। এবং ইহাই নামাযকে ফাসাদ থেকে বাঁচিয়ে রাখার সতর্কতামূলক পদক্ষেপ। তবে যেহেতু কেউ কেউ যেমন ইমাম কারখী রাহ নিজের কর্ণ দ্বারা শ্রবণকে জরুরী মনে করেন না।তাই কেউ যদি জবান নাড়িয়ে এমনভাবে তেলাওয়াত করে নেয় যে,সে নিজের কর্ণ দ্বারা তা শ্রবণ করেনি।তাহলেও তার নামায হয়ে যাবে।যদিও এটা অনুত্তম ভাবে আদায় হয়েছে।
কিন্তু যদি কেউ জবান না নাড়ায়,বরং অন্তরে অন্তরে তেলাওয়াত করে নেয়,তাহলে এ তেলাওয়াত  নামাযের জন্য যথেষ্ট হবে না।(কিতাবুল-ফাতাওয়া-২/২০৪)
আরো বর্ণিত রয়েছে-তাবয়ীনুল হাকায়েক-১/১২৭,বাহরুর রায়েক-১/৩৫৬

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ফিস ফিস করে না পড়ে বরং এতটুকু আওয়াতে পড়বেন যে নিজে শুনবেন।এগুলো হল, সির্রি নামায তথা নিম্নস্বরের নামাযের বিধান। আর উচ্ছস্বরের নামাযে উচ্ছস্বরে পড়তে পারবেন।নারীরা নিজ গৃহে উচ্ছস্বরে সূরা পড়তে পারবে।তবে গায়রে মাহরাম যাতে না শুনে সেদিকে যথেষ্ট খেয়াল রাখতে হবে।

সূরা ব্যতিত বাদবাকী তাকবির গুলো নিম্নস্বরেই পড়তে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...