আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
আসসালামু আলাইকুম
১.বিয়ের পর বাসর হওয়ার আগেই যদি স্বামী তার স্ত্রীকে কেনায়া শব্দ দ্বারা তালাক দেয় এবং আবার যদি স্ত্রীকে ফিরিয়ে নিতে চায় তাহলে কি নতুন করে বিয়ে পরাতে হবে? নাকি এমনি ফিরিয়ে নিলেই চলবে?

২.অসুস্থতা কি আল্লাহর গজব নাকি রহমত?কিভাবে বুঝব বিপদ আপদ আমার জন্য পরিক্ষা সরুপ নাকি আজাব সরুপ?

1 Answer

0 votes
by (710,840 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
সহবাসের পূর্বে তালাক দিলে, সেটা বায়েন তালাক হয়, সুতরাং এর পর স্বামী তার স্ত্রীকে ফিরিয়ে নিতে চাইলে সেটা নতুন বিয়ের মাধ্যমে ফিরিয়ে নিতে পারবে।

সহবাসের পূর্বে তালাক দিলে ইদ্দত পালন করতে হয়না। বরং ইদ্দত পালন ছাড়াই অন্যত্র বিয়ে করতে পারা যায়।সে হিসেবে প্রশ্নোল্লিত বিয়ে সহীহ হয়েছে।

ﺍﺭﺑﻊ ﻣﻦ ﺍﻟﻨﺴﺎﺀ ﻻ ﻋﺪﺓ ﻋﻠﻴﻬﻦ ﺍﻟﻤﻄﻠﻘﺔ ﻗﺒﻞ ﺍﻟﺪﺧﻮﻝ، ( ﺍﻟﻔﺘﺎﻭﻯ ﺍﻟﻬﻨﺪﻳﺔ، ﺍﻟﺒﺎﺏ ﺍﻟﺜﺎﻟﺚ ﻋﺸﺮ ﻓﻰ ﺍﻟﻌﺪﺓ 526\1- )
ﺇﻥ ﻛﺎﻥ ﺍﻟﻔﺴﺎﺩ ﺑﻌﺠﺰﻩ ﻋﻦ ﺍﻟﻮﻃﺊ ﺣﻘﻴﻘﺔ ﻻ ﻳﺠﺐ ﻋﻠﻴﻬﺎ ﺍﻟﻌﺪﺓ، ﻭﻛﺬﺍ ﻟﻮ ﻃﻠﻘﻬﺎ ﻗﺒﻞ ﺍﻟﺨﻠﻮﺓ، ( ﺧﺎﻧﻴﺔ ﻋﻠﻰ ﻫﺎﻣﺶ ﺍﻟﻬﻨﺪﻳﺔ 549\1- )
ﻭﺳﺒﺐ ﻭﺟﻮﺑﻬﺎ ﻋﻘﺪ ﺍﻟﻨﻜﺎﺡ ﺍﻟﻤﺘﺄﻛﺪ ﺑﺎﻟﺘﺴﻠﻴﻢ، ﻭﻣﺎ ﺟﺮﻯ ﻣﺠﺮﺍﻩ ﻣﻦ ﻣﻮﺕ ﺃﻭ ﺧﻠﻮﺓ ﺃﻯ ﺻﺤﻴﺤﺔ ( ﺍﻟﺪﺭ ﺍﻟﻤﺨﺘﺎﺭ ﻣﻊ ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ 180\5- )
ﺃﻣﺎ ﺳﺒﺐ ﻭﺟﻮﺑﻬﺎ ﻓﻠﻜﻞ ﻧﻮﻉ ﻣﻨﻬﺎ ﺳﺒﺐ، ﺍﻟﺜﺎﻧﻰ ﺍﻟﺪﺧﻮﻝ ﺣﻘﻴﻘﺔ ﺃﻭ ﺣﻜﻤﺎ ( ﺍﻟﺒﺤﺮ ﺍﻟﺮﺍﺋﻖ 216\4- ، ﺍﻟﻔﺘﺎﻭﻯ ﺍﻟﺘﺎﺗﺎﺭﺧﺎﻧﻴﺔ 226\5- ، ﺭﻗﻢ 7722- )
ﻭﺍﻟﻠﻪ ﺍﻋﻠﻢ ﺑﺎﻟﺼﻮﺍﺏ


(২)
যেই অসুস্থতা মানুষকে আল্লাহর নিকটবর্তী বানিয়ে দেয়, সেই অসুস্থতা আল্লাহর নিয়ামত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...