আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
233 views
in পবিত্রতা (Purity) by (26 points)
edited by
আমি সবসময়ই পাক পবিত্র থাকি । খুব পরিষ্কার থাকি । কিন্ত গত দুইদিন আগে তাড়াহুড়ার কারনে আমার হাতে পায়ে শরীরে সব জায়গাতেই প্রস্রাবের ছিটা লেগেছিল।  আমি এই হাত ভেজা অবস্থাতেই বাথরুমের বালতি, মগ,ট্যাপ, বদনা সবকিছু ধরেছি। এমন সময় বাসায় শিক্ষক আসায় আমি কোনো কিছু না ধুয়েই বাথরুম থেকে আসি। আমি জানতাম যে আমার শরীর,  কাপড়, হাত, পা নাপাক। তবুও বের হয়ে আসি ।এতে পাপোশ নাপাক হয়ে যায়। আমার শিক্ষক আমাকে এক ঘন্টার মতো পড়িয়েছেন। এর মধ্যেই সেই বাথরুমে আমার বোন ও বাবা প্রস্রাব সারে এবং ঐ বদনা ব্যবহার করেই ইস্তিঞ্জা করেন। ঐ বালতি, মগ ব্যবহার করেই আমার মা কাপড় ধুয়ে দেন। এতে সবকিছু নাপাক হয়ে যায়। তারা ভেজা হাতে যা যা স্পর্শ করেছেন সবকিছুই নাপাক হয়ে যায়। এমনকি আমার মা ঐ অবস্থাতেই রান্না করেন। এখন আমার বাড়ির প্রায় সবকিছুই নাপাক।  এই ঘটনা ঙটার দুইদিন হলো আজ। কিন্তু এখন সেই বালতি, বদনা, মগ, পাপোশ, কাপড় কোনো কিছুতেই কোনো চিহ্ন বা গন্ধ নেই। হয়তো ব্যবহার করতে করতে নাপাকী নিঃশেষ হয়ে গেছে। বা থাকলেও অল্প পরিমাণে আছে তাই।

এখন আমার পক্ষে তো আর এতোকিছু ধোয়া সম্ভব না। আমার বাড়ির প্রায় সবকিছুই নাপাক। সবকিছু কী আদৌ ধোয়া সম্ভব । আর আল্লাহ তো তার বান্দাদের উপর কোনো কিছু চাপিয়ে দেন না। তিনি তো ক্ষমাশীল।  আমি তার কাছে ক্ষমা চেয়ে সবকিছুকে পাক ধরে নামাজ শুরু করেছি। তিনি তো পরম দয়ালু। ইসলাম তো আর কঠিন নয়। ইসলাম ধর্ম অনেক সহজ।
আমি এখন কী করতে পারি জানাবেন? আমি কী সবকিছুকে পাক ধরব?

বিশ্বাস করেন আমি গত দুইদিন অনেক কেদেছি। আমি এতোটা পরিমানে ছটফট করেছি আর এতোটা কেঁদেছি যে গতকাল আমার বাবা মা আমাকে সাইকোলোজিস্ট এর কাছে নিয়ে যান। আমি উনাকেও সব খুলে বলেছি।

কী আর বলব হুজুর যেই মানুষ সবসময়ই পাক পবিত্র ও পরিষ্কার পরিচ্ছন্ন থাকে তার সাথে এমন হলো। আমি মানসিক শান্তি পাচ্ছি না। আবার বাস্তব জীবনে এতোকিছু ধোয়া সম্ভব নয়।মানুষ তো আর ফেরেশতা না। আল্লাহ হয়তো আমাকে পরীক্ষা করার জন্য এরকম দিয়েছেন। এই কঠিন পরিস্থিতিতেও আমি আল্লাহ কে ডাকি কিনা।

কী করতে পারি হুজুর বলে দিন। যদিও এটি তো একটি  ভুল। না জেনে করা ভুল না। কিন্তু ভুল তো ভুলই হয়। মানুষ তো ভুল করবেই।


গত মাসে যে প্রশ্নটি করেছিলাম সেটাতে আমি না জেনে ভুল করে সবকিছু নাপাক করে ফেলেছিলাম।  কিন্তু এইবার তো আমি না জেনে করিনি । দুইটি প্রশ্নের মধ্যে মিল হলো যে দুই ক্ষেত্রেই বাড়ির প্রায় সবকিছু নাপাক হয়ে গেছে। কিন্ত যেটা হয়ে গেছে সেটা তো আর ঠিক করা যাবে না।

আমি এ?খন কী করব

1 Answer

0 votes
by (677,480 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم 



মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

اِلَّا مَا اضۡطُرِرۡتُمۡ اِلَیۡہِ
তবে তোমরা নিরুপায় হলে তা স্বতন্ত্র।
(সুরা আনআম ১১৯)

https://ifatwa.info/45194/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
যেহেতু প্রস্রাবের ছিটা আপনার শরীর বা হাতে লাগার পর আপনি ঐ হাত দ্বারা টেপ বদনা ইত্যাদি ধরেছেন, তাই সাধারণ নিয়মানুযায়ী আপনার হাত শরীর বদনা টেপ ইত্যাদি সবকিছু নাপাক হয়ে যাওয়ার কথা।

কিন্তু এখানে অনেক বড় মুশকিল দোখা দিবে, সেই অধিক কষ্ট থেকে পরিবারের সবাই বাঁচানোর লক্ষ্যে আমরা বলবো,আপনার বাড়ির কোনো কিছুই অপবিত্র হবে না। ভবিষ্যতে আর এরকম করবেন না।

ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
স্থান-কাল-পাত্র বেধে সময়ের  প্রয়োজনে ফুকাহায়ে কিরামগন সহজতার স্বার্থে আসল হুকুম থেকে সরে এসে তার বিপরীত সাময়িক হুকুম মাঝেমধ্যে প্রয়োগ করে থাকেন।একেই পরিভাষায় জরুরত বলে। জরুরত বা সময়ের চাহিদায় অনেক বিধিত সিদ্বান্তকে শর্তসাপেক্ষে সাময়িক পরিবর্তন করে দেয়।
এরকম কিছু ফিকহী মূলনীতি 'উসূলে ফিকহ' এর কিতাবাদিতে সবিস্তারে বর্ণিত আছে,তন্মধ্যে কিছু মূলনীতি হল।

 যথাক্রমেঃ-
 ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)
এটা একাটা নীতিসিদ্ধ মৌলিক ফিকহী ক্বায়দা/ধারা যা কোরআন এবং হাদিসের থেকে চয়ন করা হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...