আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১,অনেক সময় পাতলা পায়জামা পড়ার কারণে পুরুষাংগের শেপ বুঝা যায়।এভাবে নামাজ পড়লে তা হবে কি?

২,সরকার কর্তক দারিদ্র পীরিত এলাকায় প্রাথমিক স্কুলে কিছু খাদ্য সামগ্রী দেয়া হয়।তা বেচে যাবার পর প্রধান শিক্ষক তার আত্মীয় স্বজনের মাঝে বিতরণ করে।আমার বন্ধু তার সেই আত্মীয় এর মাঝে একজন।আমার বন্ধুর বাসায় গেলে সে খেতে দেয়।এখন আমার কি খাওয়া জায়েজ হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰبَنِیۡۤ اٰدَمَ خُذُوۡا زِیۡنَتَکُمۡ عِنۡدَ کُلِّ مَسۡجِدٍ وَّ کُلُوۡا وَ اشۡرَبُوۡا وَ لَا تُسۡرِفُوۡا ۚ اِنَّہٗ لَا یُحِبُّ الۡمُسۡرِفِیۡنَ ﴿۳۱﴾ 

হে বনী আদম! প্রত্যেক সালাতের সময় তোমরা সুন্দর পোশাক গ্রহন কর। আর খাও এবং পান কর কিন্তু অপচয় কর না। নিশ্চয় তিনি অপচয়কারীদেরকে পছন্দ করেন না।
(সুরা আ'রাফ ৩১)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে নামাজ হয়ে যাবে।
তবে এরুপ পাঞ্জাবি/জুব্বা/ অন্য কাপড় দ্বারা ঢেকে  শালিনতা বজায় রেখে নামাজ পড়বেন। 

(০২)
আপনার সেই বন্ধু যদি যাকাত গ্রহনের উপযুক্ত হোন,তথা তার উপর যদি যাকাত ফরজ হওয়ার মতো সম্পদ না থাকে,তাহলে তো এটি গ্রহন তার জন্য জায়েজ হয়েছে।
তাই আপনার দাওয়াত খাওয়াও জায়েজ হবে।

আর যদি সে ধনী হয় তথা তার উপর যাকাত ফরজ হয় তাহলে তার জন্য সেই  খাদ্য সামগ্রী নেয়া জায়েজ হয়নি।
এক্ষেত্রে আপনাকে সেই খাদ্য হতে খাওয়ানো হলে তাহা খাওয়া জায়েজ হবেনা।
তবে আপনি যদি দরিদ্র হোন,সেক্ষেত্রে আপনার জন্য সেই খাদ্য খাওয়া জায়েজ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...