আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
edited by
আসসালামু আলাইকুম শাইখ।
১. মেয়েদের সুগন্ধি ব্যবহার করে বাইরে যাওয়ার ব্যাপারে হাদিসে নিষেধাজ্ঞা এসেছে। আমি জানতে চাচ্ছিলাম একজন মেয়ে কি deodorant ( আন্ডার আর্মস)  ব্যবহার করতে পারবে? আমার বগলে গন্ধ হয়, ভালো ভাবে সাবান দেয়ার পর ও,  এমনকি বগলের লোম কেটে পরিষ্কার রাখার পর ও গন্ধ হয় বগলে। আমি ফিটকিরি ও ব্যবহার করে দেখেছি কিন্তু বগলের গন্ধ দূর হয়নি। আমি কি বগলের গন্দ্ধ দূর করার জন্য ডিওডোরেন্ট ব্যবহার করতে পারবো? যদি এমন ডিওডোরেন্ট ব্যবহার করা হয়,যার গন্ধ বাইরের মানুষ না পায়, বাইরে যেদিন যাওয়া হবে যদি অল্প পরিমাণে লাগাই। mild fragrance er deodorant. তাহলে কি রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হাদিসের খেলাফ করা হবে?

1 Answer

0 votes
by (712,400 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2221নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
নারীদের জন্য আতর/খোশবু ব্যবহার করে বাহিরে যাওয়া বা গায়রে মাহরাম পুরুষের সামনে যাওয়া নিষিদ্ধ। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,
( أَيُّمَا امْرَأَةٍ اسْتَعْطَرَتْ فَمَرَّتْ عَلَى قَوْمٍ لِيَجِدُوا مِنْ رِيحِهَا فَهِيَ زَانِيَةٌ )
যে মহিলা আতর সেবন করে কোনো গোত্র বা দলের পাশ দিয়ে অতিক্রম করবে,যাতে করে লোকজন তার খোশবুর সুঘ্রাণ পায়,তাহলে ঐ মহিলা ব্যভিচারিণী হিসেবে গণ্য হবে।(মুসনাদে আমহদ-১৯২১২,সুনানু নাসাঈ-৫১২৬)

সুগন্ধি ব্যবহার করে ঘরের বাহিরে যাওয়া নিষিদ্ধ। বিশেষ করে গায়রে মাহরাম পুরুষের সামনে যাওয়া আরো চরম পর্যায়ের নিষিদ্ধ। তবে এ জন্য কেউ জুনুবী হবে না বা তার উপর জুনুবীর মত গোসল ফরয হবে না।আপনি যে হাদীস উল্লেখ করেছেন,সেই হাদীসের রেফারেন্স দিবেন।সম্ভবত ঐ হাদীসে সুগন্ধি দিয়ে বাহিরে যাওয়ার কঠোরতা বুঝাতে গিয়ে জুনুবীর সাথে তুলনা করা হয়েছে।(শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
নিজ ঘরের ভিতরে সুগন্ধি ব্যবহার করা যাবে।সুতরাং বগলের মধ্যে আপনি সুগন্ধি ব্যবহার করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...