আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (8 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর
হুজুর আমি মেয়ে,, আমাকে বাবা মা পড়াশোনা করিয়েছেন,,তারা চান আমি জব করি,,আমি চাই যা আমার আখিরাতের জন্য উত্তম আমি শুধু সেটাই করবো,,আমি একটি সফটওয়্যার কম্পানিতে ওয়েব ডেভেলপমেন্টের কাজ করি,,ঘরে বসেই,,কিন্তু দুবেলা ৭ জন বসের সাথে অডিওতে নিজের সারাদিনের কাজের আপডেট টা বলতে হয়,,এতে আমার কন্ঠের পর্দার খেলাফ হচ্ছে,,( বাধ্য হয়ে করতে হচ্ছে হুজুর,আমি এটা না করলে আমার পরিবার,, আত্মীয় স্বজন সবাই আমার উপর নারাজ হয়ে যাবে হুজুর,, কেও মেনে নিবেনা)আর এখানে কাজ করতে হলে প্রতিনিয়ত নতুন নতুন টেকনোলজি শিখতে হবে,,যদিও অর্থ বেশি,,কিন্তু এই কাজটি শুধুমাত্র আমার দুনিয়ার জন্যই ভালো হচ্ছে,, আমি এতো পরিশ্রম দিয়ে এই দুনিয়াবী শিক্ষা অর্জনের পিছনে দিতে চাইনা,,,আমি চাই হালাল ভাবে উপার্জন করতে,, এবং নিজের পরিবার ও অসহায়দের সাহায্য করতে,, আমাকে পরিবার থেকে দেরিতে বিয়ে দিবে,,কেনোনা আমার পরিবারের দ্বীনের বুঝ নেই,,,,হুজুর আমাকে এমন একটা উপার্জনেের পথ বলেদিন যেগুলো করলে আমি আখিরাতের জন্যেও সফল হতে পারবো,,অনেক সওয়াবও অর্জন করতে পারবো,,আবার হালাল অর্থও উপার্জন করে সচ্ছল হতে পারবো।

১) আমি যদি শুধুমাত্র প্রয়োজনীয় কথা বলি,,তবুও কি জবটি করা নাজায়েজ হবে!? এখানে সবাই অনেক সিনিয়র,, আমি সবাইকে আঙ্কেল ডাকি।

২)হজুর যদি এই জবটা না করা যায়,তাহোলে আমাকে শরিয়ত সম্মত কিছু কাজের কথা বলে দিন,, যেই কাজগুলোর মাধ্যমে আমি উপার্জন করতে পারবো,,এবং যেই কাজগুলো করলে আখিরাতের জন্যেও উত্তম প্রতিদান পাবো।

৩) হুজুর আমি এক বেদ্বীন পরিবারে আছি,,আমার পরিবারের কেও পর্দা করা তো দুরের কথা, সালাতের সামনে দিয়ে যেতেও দ্বিধা বোধ করেনা,,হুজুর কালকে আমার মা ২ বার আমার সালাতের সামনে দিয়ে হেটে যান,,সব জেনেও,,পরে আমি বলতে গেলে,,পুরো বাড়ি চিল্লাচিল্লি করে মাথায় তুলেন,,বলেন বেয়াদব আমাকে শাসন করতে আসিস? এতোবড় সাহস তোর,,উনার ব্যাবহার অত্যন্ত কর্কশ এবং ছোট্ট বিষয় গুলো নিয়েও অনেক চিল্লাচিল্লি করেন,,হুজুর আমি আস্তে করে বলে ফেলেছি গলাটা একদম ফেরাউনের মতো! এরপর থেকে মা ও আমার সাথে কথা বলেনা,,আর উনাকে বারবার নিষেধের পরেও আমার সালাতের সামনে দিয়ে গিয়েছেন এরজন্য কষ্টে আমিও যেচে কথা বলতে যাইনা,,হুজুর এই পরিবারে গান,নাচ,টিভি,,এমন কোনো ফেতনা নেই যা হয়না,,মাহরাম মেনে চলা তো দুরের কথা,,

হুজুর আমার বয়স ২১ বছর আমার মনে অনেক রকমের চিন্তা আসে যার জন্য আমার অনেক পাপ হচ্ছে,,হুজুর আমি চাই একজন প্রকৃত তাকওয়াবান,মুত্তাকি,,কোনো মুফতি সাহেবকে বিয়ে করতে,,যেন প্রতিটি মুহুর্তে আমি আল্লাহকে স্মরণ করতে পারি,,যারসঙ্গে থাকলে আমি খাস পর্দা করতে পারবো,,কন্ঠেরও পর্দা করতে পারবো,, যারসঙ্গে থাকলে আমি সহযেই দুনিয়ায় আখিরাতে সফল হতে পারবো,,কিন্তু হুজুর আমার পরিবার অনেক আধুনিক,, উনারা এখন আমার বিয়ের কথা ভাবেনও না,,আমি যদিও অন্য কাওকে দিয়ে বলাই,,আমাকে তারা ত্যাজ্য করে দিবে হুজুর,,তারা কখনোই আমাকে হাসিমুখে বিয়ে দিবেনা,,আমার বয়স ২৬/২৭ হবার পর হয়তো বিয়ের কথা ভাববে,,কিন্তু হুজুর আমি দ্রুত বিবাহ করতে চাই,,আমি এখান থেকে বের হতে চাই!  আমি একজন মেয়ে হয়ে নিজের বিবাহের জন্য কিভাবে কি করবো হুজুর!! আর আমি মুফতী কোথায় কিভাবে পাবো!? হুজুর সব মুফতী সাহেবরাই কি প্রকৃত তাকওয়াবান হয়!?

হুজুর আমি আপনার কাছে অনুরোধ করছি দয়াকরে আমার দ্রুত বিবাহের জন্য এবং প্রকৃত তাকওয়াবান দ্বীনদার ব্যাক্তি পাবার উপায় বলে দিন,,এবং বিবাহের জন্য এই অসম্ভব অবস্থা থেকে বের হবার রাস্তা বলেদিন যেন আমার পরিবার নিজে থেকে রাজি হয়ে যায়,, তারা রাজি হওয়া প্রায় অসম্ভব হুজুর! এবং আমি যেহেতু জেনারেল পড়ুয়া, সেক্ষেত্রে কোনো মুফতি কি আমাকে বিবাহ করবে!?

৪) নিজের মোবাইলে যদি ননমাহরামের দেখার কোনো সম্ভাবনাই না থাকে তবুও কি ছবি রাখার,, বা নিজের ছবি তোলা নাজায়েজ হবে?
আমার ফোনে আগের কিছু ছবি ছিলো,, এগুলো কি রাখা জায়েজ হচ্ছে!?

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
https://www.ifatwa.info/11370/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
কুরআন মাজীদে ইরশাদ হয়েছে,আল্লাহ তা'আলা বলেন,
ﻳَﺎ ﻧِﺴَﺎﺀ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﻟَﺴْﺘُﻦَّ ﻛَﺄَﺣَﺪٍ ﻣِّﻦَ ﺍﻟﻨِّﺴَﺎﺀ ﺇِﻥِ ﺍﺗَّﻘَﻴْﺘُﻦَّ ﻓَﻠَﺎ ﺗَﺨْﻀَﻌْﻦَ ﺑِﺎﻟْﻘَﻮْﻝِ ﻓَﻴَﻄْﻤَﻊَ ﺍﻟَّﺬِﻱ ﻓِﻲ ﻗَﻠْﺒِﻪِ ﻣَﺮَﺽٌ ﻭَﻗُﻠْﻦَ ﻗَﻮْﻟًﺎ ﻣَّﻌْﺮُﻭﻓًﺎ
(তরজমা) তোমরা (পর পুরুষের সাথে) বাক্যালাপে কোমলতা অবলম্বন কর না। যাতে এরূপ লোকের অন্তরে আকাঙ্ক্ষা (সঞ্চার) হয়, যার অন্তরে কুপ্রবৃত্তি রয়েছে। (সূরা আহযাব : ৩২)

ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍ ﻟَﺎ ﺗَﺪْﺧُﻠُﻮﺍ ﺑُﻴُﻮﺕَ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺇِﻟَّﺎ ﺃَﻥ ﻳُﺆْﺫَﻥَ ﻟَﻜُﻢْ ﺇِﻟَﻰ ﻃَﻌَﺎﻡٍ ﻏَﻴْﺮَ ﻧَﺎﻇِﺮِﻳﻦَ ﺇِﻧَﺎﻩُ ﻭَﻟَﻜِﻦْ ﺇِﺫَﺍ ﺩُﻋِﻴﺘُﻢْ ﻓَﺎﺩْﺧُﻠُﻮﺍ ﻓَﺈِﺫَﺍ ﻃَﻌِﻤْﺘُﻢْ ﻓَﺎﻧﺘَﺸِﺮُﻭﺍ ﻭَﻟَﺎ ﻣُﺴْﺘَﺄْﻧِﺴِﻴﻦَ ﻟِﺤَﺪِﻳﺚٍ ﺇِﻥَّ ﺫَﻟِﻜُﻢْ ﻛَﺎﻥَ ﻳُﺆْﺫِﻱ ﺍﻟﻨَّﺒِﻲَّ ﻓَﻴَﺴْﺘَﺤْﻴِﻲ ﻣِﻨﻜُﻢْ ﻭَﺍﻟﻠَّﻪُ ﻟَﺎ ﻳَﺴْﺘَﺤْﻴِﻲ ﻣِﻦَ ﺍﻟْﺤَﻖِّ ﻭَﺇِﺫَﺍ ﺳَﺄَﻟْﺘُﻤُﻮﻫُﻦَّ ﻣَﺘَﺎﻋًﺎ ﻓَﺎﺳْﺄَﻟُﻮﻫُﻦَّ ﻣِﻦ ﻭَﺭَﺍﺀ ﺣِﺠَﺎﺏٍ ﺫَﻟِﻜُﻢْ ﺃَﻃْﻬَﺮُ ﻟِﻘُﻠُﻮﺑِﻜُﻢْ ﻭَﻗُﻠُﻮﺑِﻬِﻦَّ ﻭَﻣَﺎ ﻛَﺎﻥَ ﻟَﻜُﻢْ ﺃَﻥ ﺗُﺆْﺫُﻭﺍ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠَّﻪِ ﻭَﻟَﺎ ﺃَﻥ ﺗَﻨﻜِﺤُﻮﺍ ﺃَﺯْﻭَﺍﺟَﻪُ ﻣِﻦ ﺑَﻌْﺪِﻩِ ﺃَﺑَﺪًﺍ ﺇِﻥَّ ﺫَﻟِﻜُﻢْ ﻛَﺎﻥَ ﻋِﻨﺪَ ﺍﻟﻠَّﻪِ ﻋَﻈِﻴﻤًﺎ
হে মুমিনগণ! তোমাদেরকে অনুমতি দেয়া না হলে তোমরা খাওয়ার জন্য আহার্য রন্ধনের অপেক্ষা না করে নবীর গৃহে প্রবেশ করো না। তবে তোমরা আহুত হলে প্রবেশ করো, তবে অতঃপর খাওয়া শেষে আপনা আপনি চলে যেয়ো, কথাবার্তায় মশগুল হয়ে যেয়ো না। নিশ্চয় এটা নবীর জন্য কষ্টদায়ক। তিনি তোমাদের কাছে সংকোচ বোধ করেন; কিন্তু আল্লাহ সত্যকথা বলতে সংকোচ করেন না। তোমরা তাঁর পত্নীগণের কাছে কিছু চাইলে পর্দার আড়াল থেকে চাইবে। এটা তোমাদের অন্তরের জন্যে এবং তাঁদের অন্তরের জন্যে অধিকতর পবিত্রতার কারণ। আল্লাহর রাসূলকে কষ্ট দেয়া এবং তাঁর ওফাতের পর তাঁর পত্নীগণকে বিবাহ করা তোমাদের জন্য বৈধ নয়। আল্লাহর কাছে এটা গুরুতর অপরাধ।(সূরা আহযাব-৫৩)
উপরোক্ত আয়াতের ভিত্তিতে বলা যায় যে,
পুরুষের জন্য বিনা প্রয়োজনে কোনো বেগানা নারীর সাথে কথা বলা নিষেধ।তবে গায়রে মাহরাম আত্মীয়স্বজনের সঙ্গে পর্দার আড়ালে থেকে বলার অনুমোদন দেয়া যেতে পারে।
-সূরা আহযাব : ৩২; তাফসীরে ইবনে কাসীর ৩/৭৬৮; সহীহ মুসলিম, হাদীস ২০৩৮; আহকামুল কুরআন, জাসসাস ৩/৩৫৯; রদ্দুল মুহতার ১/৪০৬; ইমদাদুল ফাত্তাহ পৃ. ২৬৯

প্রশ্ন হল নারীদের আওয়াজ কি সতরের অন্তর্ভুক্ত?
এ সম্পর্কে উলামাদের মধ্যে মতপার্থক্য বিদ্যমান রয়েছে।এমনকি হানাফি মাযহাবের উলামাদের মধ্যেও মতবিরোধ রয়েছে-
হানাফি উলামাদের কিছুসংখ্যকের গবেষকদের বর্ণনামতে নারীদের আওয়াজ সতরের অন্তর্ভুক্ত।তবে এ রেওয়াত মারজুহ(অগ্রগণ্য নয়)।
অন্যদিকে কিছুসংখ্যক গবেষকদের বর্ণনামতে নারী আওয়াজ সতরের অন্তর্ভুক্ত নয়।এ রেওয়াত-ই রাজেহ(অগ্রগণ্য) ।অর্থাৎ ফিৎনার অাশঙ্কা না থাকলে কোমলতা পরিহার করে প্রয়োজনে গায়রে মাহরাম পুরুষের সাথে নারী কথা বলতে পারবে। যেমন বর্ণিত রয়েছে- 
বিস্তারিত জানতে ভিজিট করুন-1058

মেয়েদের জন্য কল সেন্টার এ কাজ করা কখনো জায়েয হবে না।

এটাকে পেশা হিসাবে নেওয়া জায়েয হবেনা।
যদি কেউ করে, এটা রুজি হারাম করে দিবে।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন! 
প্রশ্নে উল্লেখিত ছুরতে প্রতিদিন দুবেলা আপনার ৭ জন বসের সাথে অডিওতে নিজের সারাদিনের কাজের আপডেট টা বলতে হয়,এতে আপনার কন্ঠের পর্দার খেলাফ হচ্ছে।
এই কাজ যেহেতু আপনার জব।
সুতরাং এমন জবের অনুমতি শরীয়ত আপনাকে দেয়না।

আপনি লিখিত ভাবে আপডেট জানাতে পারেন,অথবা অন্য কোনো ছেলে মানুষের মাধ্যমে আপডেট জানাতে পারেন।

(০২)
মেয়েদের প্রাইভেট পড়াতে পারেন।
বৈধ ভাবে ফ্রিল্যান্সিং করতে পারেন।
আপনি যেই কাজ করছেন,সেই কাজের আপডেট কোনো মাহরাম ছেলে মানুষের মাধ্যমে দিবেন।

তার তাহা না মানলে প্রয়োজনে মাহরাম পুরুষকে দিয়েই উক্ত সফটওয়্যার কম্পানিতে ওয়েব ডেভেলপমেন্টের কাজ করাবেন,সে না পারলে তার নাম ব্যবহার করে,তার আইডি ব্যবহার করে,আপনি কাজ করবেন।
কথা তাকে দিয়েই বলাবেন।

(০৩)
আল্লাহর কাছে দোয়া করলে তিনি যদি কবুল করেন,তাহলে সেক্ষেত্রে সবই সম্ভব।

দ্রুত বিবাহের আমল গুলি করার পরামর্শ থাকবে। 

এ সংক্রান্ত জানুনঃ- 

(০৪)
এক্ষেত্রে উলামায়ের কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে। 
কেহ কেহ জায়েজ বলছেন।
কেহ কেহ নাজায়েজ বলেছেন।

প্রয়োজনের ভিত্তিতে না হলে ছবি না রাখারই পরামর্শ থাকবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...