আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
250 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (42 points)
edited by
আমি জন্মদিন পালন করি না এখন, মাকে বলেছি এই জন্য কোনো রান্নাও না করতে। কোনো রান্না করেনি। কিন্তু এরপরও যদি( হয়তো)মনের খুশি থেকে অন্য কিছু বিকেলের দিকে সেমাই রান্না করে আর আমি সেটা খাই। এটা কি হারাম হবে?

কোনো আয়োজন ঘরে করা হয়নি, কিন্তু একদমই সল্প কিছু যদি করে ফেলে, যেটা তে আমার মানা ছিলো আর কোনো সাহায্য ছিলো না। আমার মনে সন্দেহ জাগে যদিও ওই জন্য সেটা করা হয়নি বলা হয়েছে।

২. বাসায় এমন কারোর জন্মদিন( যে দ্বীনীবুঝ প্রাপ্ত নয়, )এ কিছু বানালে আমার জন্য / বাকিদের জন্য সেটা খাওয়া হারাম হবে? মা তো বানাতে বাধ্য, মা খেতে পারবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


জন্মদিন পালন করলে বিধর্মীদের সাথে সাদৃশ্যতা অবলম্বন হয়,তাই ইসলামে জন্মদিন পালন জায়েজ নেই।
হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ عَنْ أَبِيهِ عَنْ جَدِّه رَضِىَ اللهُ عَنْهُمْ أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ:لَيْسَ مِنَّا مَنْ تَشَبَّهَ بِغَيْرِنَا لَا تَشَبَّهُوا بِالْيَهُودِ وَلَا بِالنَّصَارٰى فَإِنَّ تَسْلِيمَ الْيَهُودِ الْإِشَارَةُ بِالْأَصَابِعِ وَتَسْلِيمَ النَّصَارَى الْإِشَارَةُ بِالْأَكُفِّ. رَوَاهُ التِّرْمِذِىُّ

আমর ইবনু শু‘আয়ব তাঁর পিতার মাধ্যমে তাঁর পিতামহ হতে বর্ণনা করেন যে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি আমাদের ছাড়া অন্য জাতির সাথে সাদৃশ্য করে সে আমাদের অন্তর্ভুক্ত নয়। তোমরা ইয়াহূদী ও খ্রিষ্টানদের সাথে সাদৃশ্য করো না। কেননা ইয়াহূদীরা অঙ্গুলির ইশারায় সালাম দেয়, আর খ্রিষ্টানরা হাতের তালু দ্বারা সালাম করে।
(হাদীসটির হুকুক হাসান : তিরমিযী ২৬৯৫, সিলসিলাতুস্ সহীহাহ্ ২১৯৪, আল জামি‘উস্ সগীর ৯৫৬৫, সহীহুল জামি‘ ৫৪৩৪, আল মু‘জামুল আওসাত্ব ৭৩৮০, ইরওয়া ১২৭০, সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব ২৭২৩।)
,
 قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : " مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ " 

আবদুল্লাহ ইবনু ‘উমার (রাঃ)] হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কোন সম্প্রদায়ের সাদৃশ্য গ্রহণ করবে, সে তাদেরই অন্তরভুক্ত (হয়ে যাবে)।
(হাদিস টির হুকুম হাসান : আবূ দাঊদ ৪০৩১, মুসনাদে আহমাদে এরূপ শব্দে হাদীসটি নেই; আল জামি‘উস্ সগীর ১১০৯৪, সহীহুল জামি‘ ৬১৪৯, ইরওয়া ২৬৯১।

বিস্তারিত জানুনঃ   

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
জন্মদিন পালন করা এ উপলক্ষ্যে খাবার দাবারের আয়োজন করা বা কারো জন্মদিনে শুভেচ্ছা জানানো স্পষ্টই নাজায়েয ও হারাম।

আরো জানুনঃ  

(০১)
সেমাই রান্না তো সাধারণত প্রায়ই বাসা বাড়িতে হয়ে থাকে।
আপনাদের বাসাতেও যদি প্রায়ই সেমাই রান্না হয়,তাহলে এটি জন্মদিন এর খাবার হিসেবে আখ্যা না দিয়ে খাওয়া যাবে।

কিন্তু যদি আপনাদের বাসাতে সেমাই মাঝে মাঝে রান্না না হয়,বরং বছরে অল্প কয়েকদিন।
তাহলে এটি জন্মদিন উপলক্ষেই বানানো হয়েছে,এটি স্পষ্ট। 
তাই এই সেমাই খাওয়া জায়েজ নেই।
গুনাহ হবে।  
এই খাবার গরিব মিসকিনকে দান করে দিতে হবে। 

(০২)
আপনার জন্য,বাকিদের জন্য,আপনার মায়ের জন্য,কাহারো জন্যই এটি খাওয়া জায়েজ হবেনা।
     
এই খাবার গরিব মিসকিনকে দান করে দিতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...