আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
94 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
১)বাজারে পুরুষদের কিছু সম্মার্ট ওয়াচ আছে,সেগুলো কি মহিলারা পড়তে পারবে?একই ভাবে যেসব সানগ্লাস  পুরুষদের সেসবকি মহিলারা ব্যবহার করতে পারবে?

২)কোনো বুজূর্গ,আলেম,মুফতি, মুহাদ্দিস যাদের থেকে সরাসরি ইলম অর্জন করা হয় না,তাদের সাথে কথা বলার সময় সম্মান  দেখাতে কোন শব্দগুলো ব্যবহার করা উত্তম।যেমন: হুজুর,শায়েখ,উস্তাদ,মুহতারাম,এসব কি ব্যবহার করা যাবে??

1 Answer

0 votes
by (712,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/3405 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ﻋَﻦْ ﺍﺑْﻦِ ﻋَﺒَّﺎﺱٍ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ ﻗَﺎﻝَ : ( ﻟَﻌَﻦَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺍﻟْﻤُﺘَﺸَﺒِّﻬِﻴﻦَ ﻣِﻦْ ﺍﻟﺮِّﺟَﺎﻝِ ﺑِﺎﻟﻨِّﺴَﺎﺀِ ، ﻭَﺍﻟْﻤُﺘَﺸَﺒِّﻬَﺎﺕِ ﻣِﻦْ ﺍﻟﻨِّﺴَﺎﺀِ ﺑِﺎﻟﺮِّﺟَﺎﻝِ ) .
তরজমাঃহযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,নবীজী সাঃ মহিলার সাদৃশ্য গ্রহণকারী পুরুষ ও পুরুষের সাদৃশ্য গ্রহণকারী মহিলার উপর লা'নত দিয়েছেন।সহীহ বুখারী-৫৪২৫।

মুবারকপুরী রাহ উক্ত হাদীসের ব্যাখায় তুহফাতুল আহওয়াহি গ্রন্থে লিখেন,
" ﺃَﻱْ : ﺍﻟْﻤُﺘَﺸَﺒِّﻬِﻴﻦَ ﺑِﺎﻟﻨِّﺴَﺎﺀِ ﻓِﻲ ﺍﻟﺰِّﻱِّ ﻭَﺍﻟﻠِّﺒَﺎﺱِ ﻭَﺍﻟْﺨِﻀَﺎﺏِ ﻭَﺍﻟﺼَّﻮْﺕِ ﻭَﺍﻟﺼُّﻮﺭَﺓِ ﻭَﺍﻟﺘَّﻜَﻠُّﻢِ ﻭَﺳَﺎﺋِﺮِ ﺍﻟْﺤَﺮَﻛَﺎﺕِ ﻭَﺍﻟﺴَّﻜَﻨَﺎﺕِ " ﺍﻧﺘﻬﻰ . ﻣﻦ " ﺗﺤﻔﺔ ﺍﻷﺣﻮﺫﻱ "
সুন্দর্য্যতা,পোশাকআশাক,খেযাব,আওয়াজ, আকৃতি,কথাবার্তা,সহ সমস্ত নড়াচড়া ও উঠাবসায় পুরুষের জন্য মহিলার সাদৃশ্য গ্রহণ হারাম ও নাজায়েয।এবং হাদীসে সাদৃশ্য দ্বারা এই সর্বপ্রকার সাদৃশ্যই ধর্তব্য।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
যদি নারী পুরুষের সানগ্লাস ভিন্ন ভিন্ন থাকে, দেখামাত্রই বুঝা যায় যে, এটা নারীদের এবং ঐটা পুরুষদের।তাহলে এমতাবস্থায় বিপরীত লিঙ্গের সানগ্লাস ব্যবহার জায়েয হবে না।

(২)
হুজুর,শায়েখ,উস্তাদ,মুহতারাম, যেকোনো একটি ব্যবহার করা যাবে।তবে শায়েখ শব্দ ব্যবহার করাই সর্বাধিক প্রচলিত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...