আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
reopened by
আসসালামু আলাইকুম
আমার বোন HSC পরীক্ষা দিবে ২ মাস পর।। এখন তার পড়াশুনার অনেক চাপ।  সে হাতমুজা,পা মুজা সহ পরিপূর্ণ পর্দা করে চলে আলহামদুলিল্লাহ।।   কিন্তু পড়ার অতিরিক্ত চাপের কারনে,,গরমের কারনে তার লো-প্রেসার + মাথা ঘুরে পড়ে যাওয়া,, মাথা ব্যাথা করা সহ অনেক সমস্যায় পড়তে হচ্ছে।। কিছুদিন আগে রাস্তায় মাথা ঘুরে পরে গিয়েছিল।। তাকে প্রাইভেট পড়তে প্রতিদিন বাইরে নিয়ে যেতে হয়।। ডাক্তার বলেছে শুধু বোরখা + নরমাল মুখ খুলা থাকা হিজাব পরতে,, আর সাথে মাস্ক পরতে।।।  পরিপূর্ণ পর্দার জন্য যেসব হিজাব,,নিকাব পরে ওগুলা আপাতত ২ মাস না পরতে বলেছে,,ভারী পর্দা করতে মানা করেছে আরকি।। এখন তার কি করা উচিত??? ভারী পর্দা ছেড়ে আপাতত নরমাল পর্দা করা কি জায়েজ হবে??
জাজাকাল্লাহু খইরন।
by (14 points)
Assalamualaikum....উত্তরের অপেক্ষায় আছি।  জাজাকাল্লাহ 

1 Answer

0 votes
by (717,920 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনার বোন এ কয় দিন বাড়িতেই অবস্থানন করবেন। বাড়িতে কোনো মহিলা টিচার দ্বারা বা পুরুষ টিচার দ্বারা প্রাইভেট পড়বেন। পুরুষ টিচার যখন পড়াবেন, তখন পাশে অবশ্যই কোনো মাহরাম পুরুষ বা অন্য কোনো মহিলা থাকা বাঞ্চনীয়।

বাড়িতেই সর্বদা খোলামেলা থাকতে পারবেন। এটাই উনার জন্য সর্বোত্তম পদ্ধতি।

হ্যা, উনি এটাও পারবেন যে, সুতী নরমাল পড়বেন, যে কাপড়ে বাতাশ প্রবেশ করে থাকে, তবে এদ্বারা আবার পর্দারও রক্ষা হয়।

https://www.ifatwa.info/570 নং ফাতাওয়ায় বলেছি যে,
প্রয়োজনে ঘর থেকে বের হওয়া যাবে,এক্ষেত্রে এক বা উভয়  চক্ষু খোলা রেখে সমস্ত শরীর ঢেকে রাখতে হবে।
যেমন আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﻗُﻞ ﻟِّﺄَﺯْﻭَﺍﺟِﻚَ ﻭَﺑَﻨَﺎﺗِﻚَ ﻭَﻧِﺴَﺎﺀ ﺍﻟْﻤُﺆْﻣِﻨِﻴﻦَ ﻳُﺪْﻧِﻴﻦَ ﻋَﻠَﻴْﻬِﻦَّ ﻣِﻦ ﺟَﻠَﺎﺑِﻴﺒِﻬِﻦَّ ﺫَﻟِﻚَ ﺃَﺩْﻧَﻰ ﺃَﻥ ﻳُﻌْﺮَﻓْﻦَ ﻓَﻠَﺎ ﻳُﺆْﺫَﻳْﻦَ ﻭَﻛَﺎﻥَ ﺍﻟﻠَّﻪُ ﻏَﻔُﻮﺭًﺍ ﺭَّﺣِﻴﻤًﺎ
তরজমাঃহে নবী! আপনি আপনার পত্নীগণকে ও কন্যাগণকে এবং মুমিনদের স্ত্রীগণকে বলুন, তারা যেন তাদের চাদরের কিয়দংশ নিজেদের উপর টেনে নেয়। এতে তাদেরকে চেনা সহজ হবে। ফলে তাদেরকে উত্যক্ত করা হবে না। আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু।(সূরা আহযাব-৫৯)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...