আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)
edited by

আসসালামু আলাইকুম হুজুর,,,১,,,,,যদি husband  wife এর মধ্যে কুন একটা বিষয় নিয়ে ঝগড়া হয় আর wife রেগে তালাক চায়,স্বামী সাথে সাথে কিছু না বলে অন্য কথা বলে,মানে তার দেয়ার ইচ্ছে নাই, তাই সে এটা এড়িয়ে যায়,মানে তালাক চাইলাম কিন্তু সে সাথে সাথে কুন কেনায়া শব্দ বলেনি!তারপর যে বিষয়টা নিয়ে ঝগড়া হইসিল মানে তালাক চাওয়ার আগে যেটা নিয়ে ঝগড়া হইসিল সেটা নিয়ে কথার কাটাকাটি করে এরপর রেগে যদি কুন কেনায়া শব্দ বলে নিয়তবিহীন, তাহলে কি তালাক হবে?পরে অন্য একটা  সময় তাকে জিজ্ঞেস করলে বলে সে এটা normally বলসে!!২,,,,,phone এ কথা বলা অবস্থায় একি জায়গায় বসে বার বার call করা হয় মানে call কেটে সাথে সাথে আবার call দেয় তাহলে কি সেটা  আলাদা আলাদা মজলিশ হবে?

1 Answer

0 votes
by (710,560 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাকের ওয়াসওয়াসা আসলে মাথা নাড়ালে তালাক পতিত হবে না।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৯১,সহীহ মুসলিম-১২৭)

কেনায়া তালাক সম্পর্কে জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1049

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
যদি husband  wife এর মধ্যে কোন একটা বিষয় নিয়ে ঝগড়া হয়, আর wife রেগে তালাক চায়,স্বামী সাথে সাথে কিছু না বলে অন্য কথা বলে,অর্থাৎ তার তালাক দেয়ার ইচ্ছে নাই, তাই সে এটা এড়িয়ে যায়।

তারপর যে বিষয়টা নিয়ে ঝগড়া হইসিল সেটা নিয়ে কথার কাটাকাটি করে এরপর রেগে যদি কোন কেনায়া শব্দ বলে নিয়তবিহীন, তাহলে তালাক হবে না। কেননা রাগান্বিত অবস্থায় নিয়ত ব্যতিত কেনায়া তালাক বললে তালাক হয়না।

(২)
phone এ কথা বলা অবস্থায় একই জায়গায় বসে বার বার call করা হয় মানে call কেটে সাথে সাথে আবার call দেয় তাহলে কি সেটা  আলাদা আলাদা মজলিশ হবে। এমনকি বারবার না কাটলেও আলাদা মজলিস হিসেবে গণ্য হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...