আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
আসসালামু আলাইকুম শায়েখ।আমার ৪ টি প্রশ্ন ছিল।

১/আমি কুরআন শিক্ষার প্রচন্ড গুরুত্ব উপলব্ধি করছি।আমি বতর্মান এইচএসসি ১ম বর্ষে পড়ি।পরে শিখব পরে শিখব বলে বলে আর কুরআন শিখাই হচ্ছে না।এখন কি আমি ওস্তাদের কাছে গিয়ে কুরআন শিখে নিব।না-কি পরে বুয়েট ভার্সিটি লাইফে গিয়ে শিখে নিব।আপনার কাছে পরামর্শ চাচ্ছি।

২/যোহরের নামাজ ২টা/৩/৪টা অর্থাৎ আসরের আগ পর্যন্ত পড়া যাবে?যদি কোনো কারণে বিলম্ব হয়।আর সকালে ফজরের নামাযের সুন্নাত নামায যদি পড়া না হয়-তবে হাদিসের মতে সূর্যোদয়ের পরে পড়ে নিতে হয়।এখন কি ১০টা/১১ টায় ফজরের সুন্নত পড়া যাবে?(অর্থাৎ সুর্যোদয়ের পর থেকে দ্বিপ্রহর পর্যন্ত সময়ে)।

৩/রাস্তা দিয়ে হাটার সময় অনেক লোকেের সাথেই দেখা সাক্ষাত হয়।এক্ষেত্রে সকলকে কি সালাম দেয়া লগবে।আর সালাম যদি না দেয়া হয় তবে কি গুনাহগার হতে হবে?

৪/আমরা যারা জেনারেল লাইনে পড়ালেখা করি অনেক শিক্ষিকাই পর্দার বিধান মানেন না।এক্ষেত্রে আমাদের চোখের যিনার গুনাহ হচ্ছে।এইজন্য কি পরকালে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে??না-কি যেহেতু এই বিষয়ে আমরা অপারগ সেজন্য মাপ করা হবে?

1 Answer

+1 vote
by (684,960 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
আল কুরআন শিক্ষা করা প্রত্যেক মুসলমানের উপর অতিব জরুরি।  

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
    
اقْرَأْ بِاسْمِ رَبِّكَ الَّذِي خَلَقَ 
“পড় তোমার প্রভুর নামে যিনি তোমাকে সৃষ্টি করেছেন।” (সূরা আলাক-১) 

হাদীসে বর্ণিত হয়েছে,

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ : قَالَ رَسُولُ اللهِ صَلَّى الله عَليْهِ وسَلَّمَ : طَلَبُ الْعِلْمِ فَرِيضَةٌ عَلَى كُلِّ مُسْلِمٍ

“হযরত আনাস ইবনে মালিক (রা.) হতে বর্ণিত তিনি বলেন, রাসূল (সা.) বলেছেন, জ্ঞান অর্জন করা প্রত্যেক মুসলমানের উপরে ফরজ।” (সূনান ইবনে মাজা)

জ্ঞান অর্জনের পাশাপাশি আল -কুরআন শিক্ষা করাও প্রত্যেক মুসলমানের উপরে আল্লাহ আবশ্যক  করে দিয়েছেন। 

রাসূল (সা.) এ সম্পর্কে মুসলমানদেরকে নির্দেশ দিয়ে বলেছেন,

عَنْ أَبِى هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم تَعَلَّمُوا الْقُرْآنَ وَالْفَرَائِضَ وَعَلِّمُوا النَّاسَ فَإِنِّى مَقْبُوضٌ
“হযরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত তিনি বলেন, রাসূল (সা.) বলেছেন, তোমরা কুরআন ও ফারায়েজ (উত্তারাধিকার আইন) শিক্ষা করো এবং মানুষদেরকে শিক্ষা দাও কেননা আমাকে উঠিয়ে নেওয়া হবে।” (সূনান আত-তিরমিযি)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি এখনই কোনো সহীহ শুদ্ধ কুরআন পাঠকারীর কাছ থেকে কুরআন শিখে নিবেন।

(০২)
হ্যাঁ ১০টা/১১ টায় ফজরের সুন্নত পড়া যাবে।
অর্থাৎ সুর্যোদয়ের পর থেকে দ্বিপ্রহর এর আগ পর্যন্ত সময়ে পড়া যাবে।

(০৩)
সকল মুসলিমকে সালাম দেয়া আবশ্যক নয়।
তবে সালাম দিলে আপনি ছওয়াব পাবেন।

(০৪)
এক্ষেত্রে অবশ্যই গুনাহ হবে।
দৃষ্টি নত রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে যেতে হবে।  

আল্লাহর কাছে ইস্তেগফার পাঠ চালিয়ে যেতে হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...