আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
এক বোনের প্রশ্ন - আমার ফ্যামিলির আমরা চেষ্টা করি ইসলাম মানতে। আমার বাবা সবসময় জামাতে নামাজ পড়েন। এমনকি মসজিদে তালিম দেন, তাবলিক জামাআতের দায়িত্ব নেন, মানে মসজিদের সবাই ভালো চিনে তার মসজিদে তালিম আর কোরআন হাদিস নিয়ে আলোচনার জন্য। এমনকি রাস্তায় মানুষের সাথে দেখা হলে তাদেরও নসিহা দেন, নামাজ পড়তে বলেন, ইসলামি কাজ করতে বলেন৷ মানে ঘরের বাইরের মানুষেরা তাকে অনেক সম্মান করে। অনেক মানে অনেক বেশিই। কিন্তু বাহিরের মানুষের সামনে যতটা ভালো, বাসায় ততটাই নিকৃষ্ট। উনি আমাকে, আমার মাকে অনেক গালি গারাজ করেন। সামান্য কারণেই এমন করেন। যেমন- বাইরে থেকো এসে গেইটে শব্দ করতেছে, খোলতে একটু দেরি হলেই মুখ দিয়ে খারাপ ভাষা। ঘরে ভুলবসন লাইট জালিয়ে রাখলে গালি শুরু করেন। মানে এমন এমন কথা বলেন যে, ওই কথাগুলো শুনার পর ওই মানুষটার সামনে যেতেই লজ্জা হয়, বমি আসে।আবার এখন কথায় কথায় আম্মাকে ইচ্ছেমত মারে, গা কালো হয়ে যায় মারের জন্য। আম্মা সহ্য করে, কারণ আম্মার যাওয়ার মতো কোন জায়গা নেই। আমিও মেয়ে মানুষ, আমার মাকে নিয়ে আমি কোথায় যাবো?? কেউ নাই যে আমাদের জায়গা দিবে। আমার মায়ের সাথে বিয়েটা এখনও আছে কি না বাবার তাও সন্দেহ হয় আমার। আর আমি কিছু বললে বাড়ি থেকে বের করে দিবে বলে হুমকি দেয়৷ আর মুখের ভাষা এতো খারাপ। টাকা দেয় না, আমি যে মেয়ে মানুষ, মাসে কিছু লাগে তাও দিতে চায় না। আম্মা খারাপ খারাপ কথা শুনে, আমার জন্য টাকা নিয়ে আসে। এদিকে আমার বিয়েও হচ্ছে না, আর হলেই বা কি আম্মাকে কোথায় রেখে যাবো। সব মিলিয়ে আমি এখন দিশেহারা। কারণ উনি(বাবা) ইসলামি বিধান সব জানেন,সারাদিন বাসায় হাদিসের বই, কোরআন পড়েন। উনাকে বুঝানোর মতো কিছু নেই। এখন মনে হয়, আজ আমার মায়ের যদি টাকা থাকতো তাহলে, না আম্মুকে এসব সহ্য করতে হতো, আর না আমাকে। আমার নানি নাই, নানা বুড়া। মামার বাড়ি থাকে। আম্মারও আর জায়গা নাই। কোথায় যাবে কিভাবে থাকবে। আমি আমার বাবাকে কিভাবে বুঝাবো?? আমার প্রতি মোনাজাতে আমি দোয়া করি উনার জন্য। বছর চলে যা, উনার হিংস্রটা যেনো বেড়েই যাচ্ছে। আম্মাকে নিয়েও ভয় হচ্ছে, এসব সহ্য করতে না পেরে আবার কোন ভুল কিছু করে ফেলে কি না। আমি কি করবো উস্তাদ??? আর পারছি না এসব নিতে। কেউ এই লেখা ফেইসবুকে ভাইরাল করবেন না, স্কিনশট নিবেন না।(করলে মুনাফিকী কাজ হবে,কারণ আমি পারমিশন দেইনি)

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
وَقَضَىٰ رَبُّكَ أَلَّا تَعْبُدُوا إِلَّا إِيَّاهُ وَبِالْوَالِدَيْنِ إِحْسَانًا ۚ إِمَّا يَبْلُغَنَّ عِندَكَ الْكِبَرَ أَحَدُهُمَا أَوْ كِلَاهُمَا فَلَا تَقُل لَّهُمَا أُفٍّ وَلَا تَنْهَرْهُمَا وَقُل لَّهُمَا قَوْلًا كَرِيمًا
তোমার পালনকর্তা আদেশ করেছেন যে, তাঁকে ছাড়া অন্য কারও এবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্ব-ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদেরকে ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না এবং বল তাদেরকে শিষ্ঠাচারপূর্ণ কথা।(সূরা বনি ইসরাঈল-২৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি আবার বাবার সাথে ভালো ও উত্তম ব্যবহার করবেন।তার হেদায়তের জন্য আল্লাহর কাছে দু'আ করবেন।তাহাজ্জুদের নামায পড়ে আল্লাহর কাছে পরিস্থিতির জন্য কান্না করে দু'আ করবেন।আল্লাহ অবশ্যই আপনাকে শুনবেন।আপনার পরিবারকে জান্নাতি পরিবারে রূপান্তরিত করে দিবেন।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...