আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
195 views
in পবিত্রতা (Purity) by (134 points)
আসসালামুআলাইকুম।

আমাদের হোস্টেল এর গসল খানা উপরে দেয়াল উঠানো ফাঁকা ছাদ নেই। তাই কাপড় চোপড় দেওয়াল e রেখে গসল করি।


আগের দিন দেওয়াল এর এক সাইড e কাপড় রাখি যেখানে কেউ কাপড় রাখেনা শ্ধারণত। তারপর রুম e এসে দেখি গুবরে পোকা লেগে আছে। আরেকটি পায়জামায় দেখি যে শক্ত ব্রণ এর শাল এর মতো 2টি। ওগুলো কে ব্রণ এর শাল ভেবে আর পাত্তা দেইনি যেহেতু গড়িয়ে পপোড়া না বলেই মনে হয়েছিল। কিন্তু অবাক হয়েছিলাম, যে আমার তো ব্রণ পায়ের দিকে ছিলনা। ওই 2টি হাত দিয়ে ধরে ফেলে দেই। হাত আর ধুইনি। ভেবেছিলাম পাক এ তো। যেহেতু  প্রবাহিত হয়নি এমন ব্রণ ভেবেছিলাম। গুবরে পোকার ডিম আমি আগে কখনো দেখিনি তাই জানা ছিলনা আমার।

পড়ে সন্দেহ হওয়ার গুগল করে দেখি ওটা সম্ভবত গুবরে পোকা ডিম ই ছিল। এখন আমি যে ব্রণ এর গড়িয়ে না পড়া শাল ভেবে এত কিছু ধরে ফেলেছি খোঁপার কাঁটা, নামাজ পড়ে ফেলেছি। হাত না ধুয়েই সম্ভবত। গরম প্রচুর জন্য হাত ঘেমে জয়নামজ এও লেগে থাকতে পারে। দরজার ছিটকিনি ফোন সব কি নাপাক হয়ে গেছে?
1.নাপাক ধরে আমি অনেককিছু শুয়েছি কিন্তু সব ধুতে পারিনি। সব কি ধয়ে ফেলতে হবে? কি করবো এখন আমি। কি কি ধরেছি কিছু মনে আছে কিছু মনে নেই। শুকনো হতে কি ধরেছি ভিজা হাতে কি ধরেছি প্রায় মনেই নেই..কি করবো এখন আমি। নামাজ গুলো কি দহরতে হবে?

2. ফোন পাক করতে যেয়ে ফোন এর কভার এর চারপাশে তিনবার ভেজা টিস্যু দিয়ে মোছার পর একটু পানি লেগে ছিল,  তিন বার মোছার পর। ওই পানি কোনো বিছানার চাদরে লাগলে কি নাপাক হবে? ওয়াস ওয়াসা এ ভুগছি। দয়া করে জানাবেন।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ عَلِيِّ بْنِ الْعَلَاءِ ، ثَنَا مُحَمَّدُ بْنُ شَوْكَرِ بْنِ رَافِعٍ الطُّوسِيُّ ، نَا أَبُو إِسْحَاقَ الضَّرِيرُ إِبْرَاهِيمُ بْنُ زَكَرِيَّا ، نَا ثَابِتُ بْنُ حَمَّادٍ ، عَنْ عَلِيِّ بْنِ زَيْدٍ ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ ، عَنْ عَمَّارِ بْنِ يَاسِرٍ ، قَالَ : أَتَى عَلَيَّ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - وَأَنَا عَلَى بِئْرٍ أَدْلُو مَاءً فِي رِكْوَةٍ لِي ، فَقَالَ : يَا عَمَّارُ ، مَا تَصْنَعُ ؟ قُلْتُ : يَا رَسُولَ اللَّهِ ، بِأَبِي وَأُمِّي ، أَغْسِلُ ثَوْبِي مِنْ نُخَامَةٍ أَصَابَتْهُ . فَقَالَ " يَا عَمَّارُ ، إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ : مِنَ الْغَائِطِ ، وَالْبَوْلِ ، وَالْقَيْءِ ، وَالدَّمِ ، وَالْمَنِيِّ ، يَا عَمَّارُ ، مَا نُخَامَتُكَ وَدُمُوعُ عَيْنَيْكَ وَالْمَاءُ الَّذِي فِي رِكْوَتِكَ إِلَّا سَوَاءٌ "

আহমাদ ইবনে আলী ইবনুল 'আলা (রহঃ) ... আম্মার ইবনে ইয়াসির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার নিকট এলেন, তখন আমি একটি কূপ থেকে বালতি দিয়ে পানি তুলে আমার একটি পানির পাত্রে ভর্তি করছিলাম। তিনি জিজ্ঞেস করলেন, হে আম্মার! তুমি কি করছো? আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! আমার পিতা-মাতা আপনার জন্য কোরবান হোক। আমি আমার পরিধেয় বস্ত্রে লেগে যাওয়া শ্লেষ্মা পরিষ্কার করছি। তিনি বলেনঃ হে আম্মার! পাঁচটি জিনিস থেকে কাপড় ধৌত করা প্রয়োজনঃ বিষ্ঠা, পেশাব, বমি, রক্ত ও বীর্য। হে আম্মার! তোমার নাকের শ্লেষ্মা, তোমার উভয় চোখের অশ্রু এবং তোমার এই পানির পাত্রের পানি একই সমান (পাক-নাপাকীর হুকুমের ক্ষেত্রে)।
(সুনানে দারা কুতনি ৪৫০)


وكذا البيضة فلا يتنجس بها الثوب ولا الماء إذا وقعت فيه، لكن يكره التوضؤ به للإختلاف (رد المحتار-1/564)
সারমর্মঃ
অনুরুপ ভাবে ডিম,তার দ্বারা কাপড় নাপাক হয়না।
পানিতে পড়লে পানিও নাপাক হয়না।
তবে মতবিরোধ থাকায়  সেই পানি দিয়ে অযু করা মাকরুহ।
  
والبيضة اذا وقعت من الدجاجة فى الماء أو فى المرقة لا تفسده (حلبى كبير-150)
সারমর্মঃ
মুরগী থেকে ডিম যদি পানিতে পড়ে,তাহলে সেটি পানিকে নষ্ট  করে ফেলবেনা।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
আপনার কোনো কিছুই নাপাক হয়নি।
আপনি চিন্তিত হবেননা।
কোনো কিছুকে ধোয়া লাগবেনা।
নামাজ পুনরায় আদায় করতে হবেনা। 

(০২)
সেই পানি কোনো বিছানার চাদরে লাগলে তাহা নাপাক হবেনা।
কেননা ফোনে নাওয়াকি লাগলে তাহা তিনবার মুছার পরেই পাক হয়ে যায়,এক্ষেত্রে তিনবারের পর লেগে থাকা পানিও পাক।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...