আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in সালাত(Prayer) by (134 points)
edited by
1. কমোড এ ইস্তিঞ্জা করতে যেয়ে কাপড় ভেজা ছিল ছিতা লেগেছে কিনা নিশ্চিত না, আগে থেকেই ভেজা জন্য বোঝা যাচ্ছেনা। এই জন্য কি কাপড় নাপাক হবে? নামাজ পড়ে নিয়েছি এই কাপড় এই ওয়াসওয়াসা কে পাত্তা না দাওয়ার জন্য। নামাজ হবে?
উল্লেখ্য, কদাচিৎ চিটা লাগে অধিকাংশ দিন ই লাগেনা।

2. প্রবাহিত পানির নিচে একটি কাপড় ধুই, ধোয়ার পর মনে হয় যে হয়তো কম কচলিয়েছি তাই চিপে নিয়ে আরো একবার ধুই । মোটামুটি ভাবে কচলাই এবার ও। কাপড় পবিত্র হয়েছে কিনা? ঝর্নার পানি অনেকক্ষণ ধরে চালু রেখেছিলাম অনেক্ষণ মনে বহু সময় ধরে। পানি প্রবাহিত তা নিশ্চিত করার জন্য। এর আগে ওই চালু রাখা পানি তে কাপড় ও ধুয়েছি।

3. টাপ এর হাতল এ কাপড় রেখেছিলাম। এই সময় ঝর্ণায় কাপড় ধুয়ে ছি নাপাক। আমি যতদূর জানি টাপ একটু দূরে হওয়ায় ছিতা পানি আসেনা। এখন এসেছে কিনা আমার মনে নেই। এখন ধোয়ার অনেক সময় পর সন্দেহ হচ্ছে চিটা এসেছিল কিনা? ধোয়ার সময় এটা মনে হয়নি।ওয়াসওয়াসা প্রচুর বেড়ে গেছে সবকিছু ধোয়ার পর একটু পর আবার মনে হচ্ছে যে হয়তো ছিটা লেগেছে হয়তো ভালোভাবে চিপা হয়নি। দয়া করে সমাধান দিবেন। নামাজ এবং প্রতিদিন এর জীবন ই অটিষ্ট হয় গেছে।

4. যদি নাপাক হয় তবে ওই ভেজা নাপাক কাপড়ে পাক ভেজা কাপড় এর ছোঁয়া লাগলে টা নাপাক হয়ে যাবে?

5. কোনো ক্ষত তে টিস্যু দিয়ে মুছার সময় অল্প পুঁজ দেখা যায় তাই মুছে ব্যান্ডেজ লাগিয়ে নামাজ পরি। কিছু ঘণ্টা  পার হওয়ার পর খুলে দেখি আরও একটু রক্ত বেড়েছে, এখন সব মিলে গড়িয়ে পড়ত কিনা, নামাজ এর পরে না আগে বেরিয়েছে নিশ্চিত না, নামাজ কি দহরাতে হবে?
আমার প্রশ্নের প্যাটার্ন দেখে হয়তো বুঝছেন ওয়াসওয়াসা মারাত্মক পর্যায়ে পৌঁছেছে আফ ওয়ান এত প্রশ্ন করার জন্য। আমি উপায় পাচ্ছিনা। মাফ করবেন।

1 Answer

0 votes
by (677,640 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে পেশাব থেকে ভালোভাবে পবিত্রতা অর্জনের প্রতি গুরুত্ব আরোপ করা হয়েছেঃ
  
عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: مَرَّ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِقَبْرَيْنِ، فَقَالَ: ” إِنَّهُمَا لَيُعَذَّبَانِ، وَمَا يُعَذَّبَانِ فِي كَبِيرٍ، أَمَّا أَحَدُهُمَا: فَكَانَ لَا يَسْتَنْزِهُ مِنَ البَوْلِ – قَالَ وَكِيعٌ: مِنْ بَوْلِهِ – وَأَمَّا الْآخَرُ: فَكَانَ يَمْشِي بِالنَّمِيمَةِ “.

হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, একদা রাসূল সাঃ দু’টি কবরের পাশ দিয়ে অতিক্রম হচ্ছিলেন। বললেন, এ দু’টি কবরে আযাব হচ্ছে। কোন বড় কারণে আজাব হচ্ছে না। একজনের কবরে আজাব হচ্ছে সে পেশাব থেকে ভাল করে ইস্তিঞ্জা করতো না। আরেকজন চোগোলখুরী করতো। {মুসনাদে আহমাদ, হাদীস নং-১৯৮০, বুখারী, হাদীস নং-১৩৬১}

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন! 
(০১)
পেশাব যেহেতু নাপাক,তাই এক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।
আপনি যেহেতু নিশ্চিত নন যে 
কাপড়ে নাপাকি লেগেছে কিনা,তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার নামাজ হয়ে যাবে।

তবে সর্বোচ্চ সতর্কতা কাম্য।

(০২)
হ্য,উক্ত কাপড় পবিত্র হয়েছে।

(০৩)
শুধুমাত্র সন্দেহের ভিত্তিতে উক্ত কাপড় নাপাক হবেনা।
ওয়াসওয়াসাকে পাত্তা দিবেননা।

ছিটা সম্পর্কে আপনি নিশ্চিত হলে সেক্ষেত্রে নাপাক ধরে নিয়ে পাক করবেন।

(০৪)
হ্যাঁ, নাপাক হয়ে যাবে।

(০৫)
আপনি যদি নিশ্চিত হোন যে নামাজের আগে বা নামাজের শেষ পর্যন্ত  এতো পড়িমান পুঁজ বেড়িয়েছে যে তাহা  গড়িয়ে যাবে,তাহলে উক্ত নামাজ পুনরায় আদায় করতে হবে।
,
আর যদি এমনটি না হয়,তাহলে উক্ত নামাজ পুনরায় আদায় করতে হবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...