আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
173 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহ আলাইহি

 কাল রাতে কথা প্রসঙ্গে হঠাৎ হাসবেন্ড বলে উঠে যে, আমার ব্যাপারে তোমার বাপ যেদিন সব জানবে যেদিন সব বলবা ওইদিনই তুমি বাদ”...(হাসবেন্ড ঠিকমতো কাজ করে না, অনেক ঋণগ্রস্ত+অলসতা করে, যার দরুন আমাদের সংসারে অনেক কষ্ট.. কিন্তু আমার আব্বা এই সব জানে না, যদি হয়তো আমাকে এখানে থাকতে দিবে না নিয়ে যাবে, তাই আমার হাসবেন্ড এই কথা বলেছে)

১. এখন কি “তুমি বাদ”
এই কথা বলাতে তালাক হয়ে গেছে.????

উনি ঠিক মতো কাজ করে না অলসতা করে দেখে আমি বলি যে এই ভাবো চলো, আমি কিন্তু বাড়িতে চলে যাবো, তখন মাঝে মাঝে বলে যে যাও (উনিও জানে আমি উনাকে ভয় দেখানোর জন্য বলি) তখন আমি বলি যে গেলে কিন্তু আর আসবো না, তখন উনি বলে যে না এলে যাও

২. এই যে বলি চলে যাবো আসবো না আর, আবার উনি বলে চলে যাও না এলে এই কথা গুলো বলাতে কি তালাক হয়ে যায়.??

কিছু দিন আগে আমাদের মধ্যে অনেক ঝামেলা হয়, একদম বাড়াবাড়ি পর্যায়ের..  তখন উনি বলেছিলো যে তোর মতো বউ থাকার চেয়ে না থাকাই ভালো , ছেড়ে দিবো, চলে যা এই টাইপ কথা গুলো বলেছিলো

৩. এই কথা গুলো বলার ধারা কি তালাক হয়ে যায়.???

আমার মন বলে যে আমাদের বোধহয় তালাক হয়ে গেছে.. যখন ঝামেলা হয় তখন তো অনেক রেগে থাকে, হয়তো তালাক হয় এই টাইপ কথা গুলো বলে, উনাকে জিজ্ঞেস করলে, স্বীকার করে না কিছু বলে আমি কিচ্ছু বলি না কিন্তু তখন রাগ উঠে অনেক.. কিন্তু কেনো জানি আমার দৃঢ়বিশ্বাস যে আমাদের বোধহয় তালাক হয়ে গেছে

৪. আমার এই ধরণের চিন্তা ভাবনা কি শয়তানের ওয়াসওয়াসা.?
(বি:দ্র আমার তালাক দেওয়ার অনুমতি নেই)

কেনায়া তালাক কি সেটা বুঝি না

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


তালাক এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

إذا وجد الشرط انحلت الیمین۔ (الفتاویٰ الہندیۃ ۱؍۴۱۵، کذا في الہدایۃ / باب الأیمان في الطلاق ۲؍۳۵۸، البحر الرائق / باب التعلیق ۴؍۸ کوئٹہ)
সারমর্মঃ
যখন শর্ত পাওয়া যাবে,কসম ভেঙ্গে যাবে। 

তালাককে শর্তের সাথে সংযুক্ত করলে শর্ত পাওয়া গেলেই বক্তব্য অনুপাতে তালাক পতিত হয়ে যাবে।

ألفاظ الشرط إن … ومتی ومتی ما ففي ہٰذہٖ الألفاظ إذا وجد الشرط انحلت الیمین وانتہت؛ لأنہا لا تقتضي العموم والتکرار، فبوجود الفعل مرۃ تم الشرط وانحلت الیمین فلا یتحقق الحنث بعدہ۔ (الفتاویٰ الہندیۃ ۱؍۴۱۵) 
সারমর্মঃ
শর্তের কিছু বাক্য আছে,যখন শর্ত পাওয়া যাবে,কসম ভেঙ্গে যাবে এবং শেষ হয়ে যাবে।
সেই শর্ত অনুপাতে হুকুম ফিরে আসবেনা।
কেননা এটি বারংবার কে চায়না।  

আরো জানুনঃ  

وَفِي حَالَةِ مُذَاكَرَةِ الطَّلَاقِ يَقَعُ الطَّلَاقُ فِي سَائِرِ الْأَقْسَامِ قَضَاءً إلَّا فِيمَا يَصْلُحُ جَوَابًا وَرَدَّا فَإِنَّهُ لَا يُجْعَلُ طَلَاقًا كَذَا فِي الْكَافِي
তালাকের আলোচনার পরিস্থিতিতে সকল প্রকার কেনায়া তালাকে তালাক পতিত হবে।তবে যে শব্দগুলো তালাকের আবেদনের জবাব এবং রদ উভয়টা বুঝাবে,সে শব্দুগুলো দ্বারা তালাক পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৫)
,
আরো জানুনঃ  
https://ifatwa.info/35620/

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,   
(০১)
এই শব্দ গুলো যদি ভয় প্রদর্শনের উদ্দেশ্যে বলা হয়ে থাকে,তাহলে তালাক পতিত হবে না।

তবে যদি তালাকের নিয়তে বলা হয়ে থাকে,বা তালাকের মজলিসে,তালাকের আলোচনার ক্ষেত্রে বলে থাকে,তাহলে 'তুমি বাদ' বলার দ্বারা শর্তযুক্ত তালাক পতিত হয়ে যাবে, কেননা এগুলো কেনায়া তালাকের শব্দ।আর কেনায়া শব্দ দ্বারা তখনই তালাক পতিত হবে,যখন নিয়ত পাওয়া যাবে।

স্বামী এক তালাকে নিয়ত করলে এক তালাক পতিত হবে,আর তিন তালাকের নিয়ত করলে তিন তালাকই পতিত হবে।

وَلاَ خِلاَفَ بَيْنَ جُمْهُورِ الْفُقَهَاءِ فِي أَنَّ الطَّلاَقَ يَقَعُ بِالْكِنَايَةِ مَعَ النِّيَّةِ.
নিয়ত থাকলে কেনায়া শব্দাবলী দ্বারা তালাক পতিত হওয়ার ব্যাপারে ফুকাহায়ে কেরামদের মধ্যে কোনো প্রকার মতপার্থক্য নাই।(আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ-৩৫/১৩৮)

আরো জানুনঃ 
https://ifatwa.info/1684/

কিছু কেনায়া বাক্যের ক্ষেত্রে নিয়ত না হলেও তালাকের মজলিস হলে তালাক হবে।
প্রশ্নে উল্লেখিত বাক্য এমনই,তাই এতে তালাকের মজলিস হলে বা তালাকের নিয়ত থাকলে শর্ত পাওয়া গেলে তালাক পতিত হবে। 

এ সংক্রান্ত জানুনঃ  
https://ifatwa.info/45359/

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,   
প্রশ্নে উল্লেখিত ছুরতে তালাকের মজলিস হলে বা স্বামীর এ সময়ে তালাকের নিয়ত থাকলে শর্ত পাওয়া গেলে অর্থাৎ আপনার বাবা যেদিন জানবে বা আপনি জানাবেন,সেদিন তালাক পতিত হবে। 

(০২)
স্বামীর এক্ষেত্রে তালাকের নিয়ত থাকলে  তালাক পতিত হবে।

বিস্তারিত  জানুনঃ  

(০৩)
"চলে যা" বলার সময় স্বামীর তালাকের নিয়ত থাকলে  তালাক পতিত হবে।
নতুবা নয়।

(০৪)
না,এটি শয়তানের ওয়াসওয়াসা বলে মনে হয়না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
উস্তাদ, 4নং পয়েন্ট যদি শয়তানের ওয়াসওয়াসা না হয় তাহলে আমি এখন কি করতে পারি?? উনাকে জিজ্ঞেস করেছি কিন্তু কিছুই বলছেন না, বা স্বীকার করছেন না..

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...