আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
228 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
edited by

স্ত্রী 18 নং কলামের ক্ষমতাবলে তালাকের নোটিশ স্বামীর কাছে পাঠাল । স্বামী 18 নংকলামের শর্ত ভঙ্গ করেছে বলে কারণ নোটিশে উল্লেখ করে কিন্তু স্বামী 18 নং কলামের শর্ত ভঙ্গ করেনি । যদি স্বামী শর্ত ভঙ্গ না করে এবং তালাক না হয় তাহলে এ অবস্থায় স্ত্রী অন্য জায়গায় বিয়ে বসলে বা স্বামী থেকে বিচ্ছিন্ন হয়ে গেলে 

  1. স্বামীর কি করণীয় ? 
  2. স্বামী তালাকের শর্তভঙ্গ করেনি  কিন্তু স্বামী যদি তালাকের নোটিশ গ্রহণ করে তাহলে কি তালাক হবে ? এবং তালাকের নোটিশ স্বামী গ্রহণ করলে স্বামী কি গোনাহগার হবে ?
  3.  স্বামী কি এ অবস্থায় স্ত্রীকে তালাক দিয়ে দিবে ? (যেহেতু স্ত্রী স্বামীর নিয়ন্ত্রণহীন হয়ে গেছে বা স্ত্রীর সাথে কোন যোগাযোগ নাই ) এবং তালাক দিলে কিভাবে দিবে ?
  4. স্বামী তালাক দিলে দেনমোহর দিতে হবে কি ? যেহেতু স্ত্রী তালাকের নোটিশ পাঠিয়েছেন  এবং স্ত্রী স্বামীর নিয়ন্ত্রণহীন ?

1 Answer

0 votes
by (710,920 points)
edited by

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি আরো কয়েকবার এই বিষয় নিয়ে প্রশ্ন করেছেন। আমরা উত্তর দিয়েছিলাম।
https://www.ifatwa.info/4506 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাক প্রদান করা সম্পূর্ণ স্বামীর অধীকার।হ্যা শরীয়ত কিছু কিছু ক্ষেত্রে স্ত্রীকে নিজের উপর তালাক প্রদানের অনুমোদন দিয়েছে।যেমন,স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক প্রদানের অনুমতি প্রদান করলে,স্ত্রী নিজেকে তালাক দিতে পারবে।তাছাড়া স্বামী খোরপোষ না দিলে,স্ত্রী কাযী সাহেবের নিকট অভিযোগ দায়ের করতে পারবে।কিংবা স্বামী নিখোঁজ হলে বা ধ্বজভঙ্গ হলে কোর্ট বিবাহ ভঙ্গের রায় দিতে পারবে।

স্বামীর খোঁজখবর না থাকলে স্ত্রী চার বছর পর্যন্ত অপেক্ষা করবে।চার বছর অপেক্ষার পরও যদি স্বামীর কোনো খোঁজখবর না মিলে,কোর্ট স্বামীর পক্ষ্য থেকে বিবাহ ভঙ্গ করে দিবে।স্ত্রী তালাক দিতে পারবে না।তালাক দেয়ার অধীকার স্ত্রীর নেই।(শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
স্বামী যদি 18 নং কলামের শর্ত ভঙ্গ না করে। এবং এমতাবস্থায় স্ত্রী শর্ত ভঙ্গ দেখিয়ে তালাক নিতে চায়, তাহলে তালাকই হবে না। স্ত্রী অন্যত্র বিয়ে বসলে, সেটা জায়েয হবে না।বরং সর্বদাই যিনা হবে।

স্বামীর তালাকের নোটিশ গ্রহণের কারনে তালাক হবে না।

হ্যা, এমন অবাধ্য স্ত্রীর সাথে সংসার না করাই তো ভালো।সুতরাং তাকে তালাক দিয়ে দেয়াই উচিৎ। যেভাবে লোকজন তালাক দেয়, সেভাবেই স্বামী তালাক দিবে। এবং পূর্ণ মহর স্বামীকে দিতে হবে। হ্যা, স্বামী তার বিয়ের খরচ বাবৎ স্ত্রীর উপর মামলা করতে পারবে। কেন সে স্বামীর এই ক্ষতি করলো।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
আসসালামু আলাইকুম,
প্রিয় শায়েখ,
স্বামী কাবিনের শর্ত ভঙ্গ করেনি কিন্তু কাবিনে স্ত্রীকে তালাকের অধিকার স্বামী দিয়েছে তাহলে কি তালাক হবে স্ত্রী যদি তালাক গ্রহণের নোটিশ পাঠায় ?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...