আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
145 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (25 points)
আসসালামু আলাইকুম।
১) যেই মহিলার  পূর্বে এক তালাক  বায়েন হয়েছে, সেই মহিলা কি চাইলে পূর্বের স্বামীকে পুনরায়  বিয়ে  না করে নতুন কাউকে  বিয়ে  করতে পারবে?

সেক্ষেত্রে পূর্বের স্বামীর কাছ থেকে  বাকি দুই তালাক কিভাবে  নিয়ে  আসতে হবে?

নতুন  কাউকে  বিয়ে  করতে  চাইলে করনীয় কি?

২) সেই মহিলা  যদি  পূর্বের স্বামীকেই আবার বিয়ে  করে তাহলে করণীয় কি? পূর্বের স্বামীকে পুনরায়  বিয়ে  করার আগে কোন করনীয়  আছে কি?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
আল্লাহ তাআলা বলেন,

وَالْمُطَلَّقَاتُ يَتَرَبَّصْنَ بِأَنفُسِهِنَّ ثَلَاثَةَ قُرُوءٍ

আর তালাকপ্রাপ্তা নারী নিজেকে অপেক্ষায় রাখবে তিন হায়েয পর্যন্ত। (সূরা বাকারা-২২৮)

وَلَا جُنَاحَ عَلَيْكُمْ فِيمَا عَرَّضْتُم بِهِ مِنْ خِطْبَةِ النِّسَاءِ أَوْ أَكْنَنتُمْ فِي أَنفُسِكُمْ ۚ عَلِمَ اللَّهُ أَنَّكُمْ سَتَذْكُرُونَهُنَّ وَلَٰكِن لَّا تُوَاعِدُوهُنَّ سِرًّا إِلَّا أَن تَقُولُوا قَوْلًا مَّعْرُوفًا ۚ وَلَا تَعْزِمُوا عُقْدَةَ النِّكَاحِ حَتَّىٰ يَبْلُغَ الْكِتَابُ أَجَلَهُ ۚ وَاعْلَمُوا أَنَّ اللَّهَ يَعْلَمُ مَا فِي أَنفُسِكُمْ فَاحْذَرُوهُ ۚ وَاعْلَمُوا أَنَّ اللَّهَ غَفُورٌ حَلِيمٌ [٢:٢٣٥] 

আর যদি তোমরা আকার ইঙ্গিতে সে নারীর বিয়ের পয়গাম দাও, কিংবা নিজেদের মনে গোপন রাখ, তবে তাতেও তোমাদের কোন পাপ নেই, আল্লাহ জানেন যে, তোমরা অবশ্যই সে নারীদের কথা উল্লেখ করবে। কিন্তু তাদের সাথে বিয়ে করার গোপন প্রতিশ্রুতি দিয়ে রেখো না। অবশ্য শরীয়তের নির্ধারিত প্রথা অনুযায়ী কোন কথা সাব্যস্ত করে নেবে। আর নির্ধারিত ইদ্দত সমাপ্তি পর্যায়ে না যাওয়া অবধি বিয়ে করার কোন ইচ্ছা করো না। আর একথা জেনে রেখো যে, তোমাদের মনে যে কথা রয়েছে, আল্লাহর তা জানা আছে। কাজেই তাঁকে ভয় করতে থাক। আর জেনে রেখো যে, আল্লাহ ক্ষমাকারী ও ধৈর্য্যশীল। {সূরা বাকারা-২৩৪-২৩৫}
,

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
এক তালাকে বায়েন প্রাপ্তা মহিলাকে যদি তার স্বামী নতুন করে বিবাহ না করে,তাহলে তার ইদ্দত কাল (তালাকের পর তিন হায়েজ) অতিবাহিত হওয়ার পর সেই মহিলা যেকোনো জায়গায় বিবাহ করতে পারবে। 

এক্ষেত্রে স্বামী থেকে আরো দুই তালাক নিতে হবেনা,বরং ইদ্দতকাল অতিবাহিত হওয়াই যথেষ্ট। 

★সুতরাং প্রশ্নে উল্লেখিত মহিলার ইদ্দতকাল অতিবাহিত হওয়ার পর নতুন কাউকে বিবাহ করতে পারবে।
কোনো সমস্যা নেই।
পূর্বের স্বামী থেকে আরো দুই তালাক নিতে হবেনা।
,
(০২)
এক্ষেত্রে কোনো করনীয় নেই।
ইদ্দতকাল অতিবাহিত হওয়ার আগেও পূর্বের স্বামীকে
বিবাহ করতে পারবে,ইদ্দতকাল অতিবাহিত হওয়ার পরেও (অন্যত্রে বিবাহ না বসলে) পূর্বের স্বামীকে বিবাহ করতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (25 points)
edited by
আসসালামু আলাইকুম। 
হুজুর, 
একটা কথা বলতে  ভুলে  গেছিলাম।
স্বামী-স্ত্রীর এক তালাক  বায়েন সহবাসের পূর্বেই হয়ে গিয়েছিলো।
এটার জন্যও কি একই হুকুম? 

নাকি  এক তালক বায়েন সহবাসের পূর্বেই হয়ে গিয়েছিলো বলে আপনি উপরে যা বললেন তার কোন  পরিবর্তন  হবে?
by (675,600 points)
একই হুকুম হবে।
তবে এক্ষেত্রে স্ত্রীর উপর ইদ্দত নেই।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...