আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
171 views
in পবিত্রতা (Purity) by (3 points)
বল টি শুকনা ছিল এবং প্রায় ৩ মাস আগে নাপাক লেগেছিল।

বল টি পাএ লাগার পর আমি অই ভিজা পায়েই পুরা ঘর এ হেঁটেছি এবং নামায পরার আগে সুধু অযু করেছি এবং অযু করে আবার একই জুতা পরেছি তাহলে কি এখন আমার পুরা ঘর নাপাক এবং আমার নামায কি হয় নি? যদি আমার পা এবং জুতা নাপাক হয়এ থাকে তবে তা পাক করব কিভাবে?

1 Answer

0 votes
by (710,520 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/19995 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
অপবিত্রতা তিন প্রকারের হতে পারে।

যথা-

(১)পবিত্র জিনিষ হয়তো নাজাসতের অংশকে চুষে নিবে না, যেমন পাথর বা তামার পাত্র কিংবা চিনির পাত্র। 

(২) অথবা নাজাসতের অংশকে সামান্য আকারে চুষে নিবে, যেমন, শরীর ইত্যাদি। 

(৩) অথবা বেশী পরিমাণে নাজাসতের অংশকে চুষে নিবে। 

(প্রথম প্রকারের হুকুম) 

প্রথম অবস্থায় দৃশ্যমান নাজাসতের ক্ষেত্রে শুধুমাত্র নাজাসতকে দূর করে নিলেই তা পবিত্র হয়ে যাবে। আর অদৃশ্যমান নাজাসতের ক্ষেত্রে তিনবার ধৌত করে নিলেই তা পবিত্র হবে।

(দ্বিতীয় প্রকারের হুকুম)  

দ্বিতীয় প্রকারের হুকুমও প্রথম প্রকারের মত। 

(তৃতীয় প্রকারের হুকুম) 

যদি নিংড়ানো সম্ভব হয়, তাহলে নিংড়াতে হবে।যেমন কাপড়কে নিংড়িয়ে ধৌত করা হয়ে থাকে। সুতরাং এ প্রকারের নাজাসতকে দূর করার দ্বারা পবিত্র হবে, অথবা তিনবার ধৌত করার দ্বারা তা পবিত্র হয়ে যাবে। আর যদি নিংড়ানো সম্ভব না হয়, যেমন চাটাই ইত্যাদি, যদি জানা যায় যে, তাতে নাজাসত চুষে যায়নি, তাহলে বাহ্যিক নাজাসতকে দূর করার দ্বারাই তা পবিত্র হয়ে যাবে। অথবা নিংড়ানো ব্যতিত তিন বার ধৌত করার দ্বারাই তা পবিত্র হয়ে যাবে। আর যদি জানা যায় যে, তা নাজাসতকে চুষে নিয়েছে, তাহলে ইমাম মুহাম্মদ রাহ এর মতে উক্ত জিনিষ কখনো পবিত্র হবে না। এবং ইমাম আবু-ইউসুফ রাহ এর মতে তিনবার পানি দ্বারা ধৌত করা হবে, এবং প্রত্যেকবার শুকানো হবে। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বলে যদি শুষে নেয়ার ক্ষমতা না থাকে, এবং ভিজা পা ও ভিজা জুতা নিয়ে তাকে লাথি মারা হয়, তাহলে পা এবং জুতা নাপাক হবে। এই জুতা দ্বারা যদি ঘরে হাটেন, এবং ভিজা ভিজা চাপ ঘরে পড়ে, তাহলে যত জায়গায় পড়বে, সবই নাপাক, ঘরের উক্ত জায়গাকে পবিত্র করতে হবে। প্রয়োজনে কমেন্ট করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
edited by
আমি জতদুর জানি আমার বল ধিরে ধিরে পানিতে নষত হুইএ জায় তার মানে আমার বল পানি শুশন করে 
তাহলে এখন কি আমার পা এবং জুতা নাপাক হইছে?  
হইএ থাকলে তা পাক করব কিভাবে? আমার নামায কি সঠিক হইছিলো? অন্ন একজন হুযুর কে জিজ্ঞেস করেছিলাম আমি উনি আমাকে বলেন ৩ মাস এতদিন পর বল পাক হইএ গিএছে? ফ্লর যদি নাপাক হইএ গিএ থাকে এবং তা শুকিএ গেলে এতে ভিজা পা লাগ্লে কি নাপাক হবে?
by (710,520 points)
জ্বী, পা েএবং জুতা নাপাক। সতর্কতামূলক পা, জুতা এবং ফ্লোরের ঐ জায়গাকে ধৌত করে নিবেন, যেখানে জুতা দিয়ে হাটাচলা করেছেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...