আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
আসসালামু আলাইকুম উস্তায।
আমার সাথে ইন্টারমিডিয়েট একজন মেয়ে পড়ত। জন্মসূত্রে মুসলিম।  মাঝে মধ্যে দেখতাম বিভিন্ন ইসলাম বিদ্বেষী পোস্ট শেয়ার করত ফেসবুকে। খুব সম্ভবত সে এখন কোনো ধর্ম মানে না, আমি নিশ্চিত নই কারণ এইচএসসির পর কথা হয়নি। ভয়ংকর ব্যাপার হল, মেয়েটি নিজেকে নন বাইনারি মনে করে। নন বাইনারি  অনেক ধরন আছে। আমব্রেলা টার্ম বলা হয় একত্রে যেমনঃ এজেন্ডার, বাইজেন্ডার, জেন্ডার ফ্লুয়িড ইত্যাদি। হোমোসেক্সুয়াল ও অন্তর্ভুক্ত। মেয়েটি সমকামিতা নিয়ে বিভিন্ন পোস্ট শেয়ার করে এবং বায়োতেও নন বাইনারি দেয়া। আমি মেয়েটির ফলো করা বিভিন্ন পেইজ চেক করেছি। যার অধিকাংশ এই ধরনের। যেমনঃ ট্রান্সজেন্ডার বিডি, রুপবান, বন্ধন, সমকামী সাহিত্য আরও অনেক। যেগুলো সমকামিতাকে প্রমোট করে থাকে। আমি মেয়েটিকে কখন মেসেজে দেইনি, কারণ আমি আশংকা করছি তাকে বুঝালেও বুঝবে না। আমি ব্লক করতে চেয়েছিলাম, এখনও করিনি। এই মুহুর্তে একজন মুসলিম হিসেবে আমার করণীয় কি? কারণ মেয়েটি যে শুধু ভুল পথে আছে তা না, আরও অসংখ্য মানুষকে এই পথে উদ্বুদ্ধ করছে। উল্লেখ মেয়েটি আগে ন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়ত, এখন প্রাইভেট ইউনিভার্সিটিতে অধ্যয়নরত।

1 Answer

0 votes
by (714,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা আরোও বলেন:
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ( ﺍﻟﻨﺤﻞ : ١٢٥ (
আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন:
ﺍﻟﺪِّﻳْﻦُ ﺍﻟﻨَّﺼِﻴْﺤَﺔُ، ﻗُﻠْﻨَﺎ ﻟِﻤَﻦْ ﻗَﺎﻝَ ﻟﻠﻪِ ﻭَﻟِﻜِﺘَﺎﺑِﻪِ ﻭَﻟِﺮَﺳُﻮﻟِﻪِ ﻭَﻟِﺄﺋﻤَّﺔِ ﺍﻟْﻤُﺴْﻠِﻤِﻴﻦَ ﻭَﻋَﺎﻣَّﺘﻬِﻢْ . ( ﺭﻭﺍﻩ ﻣﺴﻠﻢ )
দীন হলো নসিহত। সাহাবিগণ বললেন, কার জন্য ? বললেন, আল্লাহর জন্য, তাঁর কিতাবের জন্য, তাঁর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জন্য, মুসলিমগণের নেতৃবর্গের জন্য এবং সাধারণ মুসলিমদের জন্য। (মুসলিম)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
হয়তো সে আরো অনেককে বিভ্রান্ত করতে পারে, তাই সম্ভব হলে তাকে খুঁজে বের করে তার সাথে বন্ধুত্বসুলভ আচরণ করে ধীরে ধীরে তাকে দ্বীন সম্পর্কে বুঝান।আপনি যদি ছেলে হন, তাহলে আপনার কোনো মাহরাম মেয়েকে দিয়ে তাকে বুঝাতে পারেন।আর আপনি যদি মেয়ে হন, তাহলে যথাসম্ভব তাকে হেদায়তে নিয়ে আসার চেষ্টা করবেন।তবে তাকে দাওয়াত দিতে গিয়ে নিজের করণীয় ও বর্জনীয় দিককে বিসর্জন দিতে পারবেন না।বরং নিজের ঈমান আ'মলকে হেফাজত করে, তাকে হেদায়তে নিয়ে আসার চেষ্টা করবেন। এবং তার জন্য দু'আ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...