আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
edited by

রাতে ভ্রমণ সম্পকে হাদিস দেখতে পাই

আনাস (রাঃ) থেকে বর্ণিতঃ

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, ‘‘তোমরা রাতে সফর কর । কেননা, রাতে যমীনকে গুটিয়ে দেওয়া হয় ।’’

(আবূ দাঊদ, হাসান সূত্রে) (আবূ দাঊদ ২৫৭১)

এখন অামরা ত ক্ষতির ভয়ে দিনে সফর করি ও দিনে সফর করা ভাল মনে করি এতে কি কোন সমস্যা হয়


এই ধরণের অনেক হাদিস পড়ার পর চিন্তায় পরে যাই রাতে সফর করলে বিপদ হতে পারে অাবার নবীজী বলেছেন রাতে সফর করতে অাবার মনে এইটা থাকে যে কোরঅান হাদিস অনেক ব্যাখা অাছে তাই সুবিধার কথা ভেবে স্বাভাবিক ভাবে দিনে সফর করি অাবার অন্যকেও দিনে সফর এর কথা   বলি হাদিস জানার পর। অাবার হাদিস জেনে শুনে অস্কীকার করলে ত কাফের হয়ে যায়। এধরণের হাদিস এর ব্যাপারে কি ভাবে সিদ্ধান্ত নিব

এই ধরণের  হাদিস সমূহ বিশ্বাস করে কিন্তু সুবিধার জন্য দিনে ভ্রমণ  করলে বা অন্যকে তা বললে কি গুণাহ হবে বা কাফের হয়ে যায় কি।

মেয়েদের পায়ের টাকলুর উপরে কাপড় থাকলে কি নামাজ হয়

মেয়েদের পায়ের টাকলুর উপর কাপড় উঠলে কি ওযু ভেঙে যায়

মাহরাম দের সামনে মেয়েদের কাপড় টাকলুর উপর উঠলে কি ওযু ভেঙে যায় অার সে অবস্থায় কি নামাজ হয়

সাধারণত ছেলেরা যে পেন্ট পড়ি তা নাভির নিচেই থাকে কিন্তু লম্বা শাট পরার কারণে সতর দেখা না গেলে মানে সতর ঢাকা থাকলে  সমস্যা হবে কি

1 Answer

0 votes
by (679,160 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْ أَنَسٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «عَلَيْكُمْ بِالدُّلْجَةِ فَإِنَّ الْأَرْضَ تُطوَى بالليلِ» . رَوَاهُ أَبُو دَاوُد

আনাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা রাতে সফরে বের হও। কেননা রাতের বেলায় জমিন সংকুচিত হয়।
(সহীহ : আবূ দাঊদ ২৫৭১, সহীহাহ্ ৬৮১, সহীহ আল জামি‘ ৪০৬৪, সহীহ আত্ তারগীব ৩১২২, মুসতাদরাক লিল হাকিম ১৬৩০।)

এই হাদীসের ব্যাখ্যায় বলা হয়েছে ‘‘তোমরা রাতে ভ্রমণ কর, কেননা রাতে জমিনকে সংকুচিত করা হয়’’। ‘আল্লামা মুযহির (রহ) বলেনঃ এর অর্থ হলো তোমরা শুধু দিনে ভ্রমণ করেই তুষ্ট থেকো না বরং রাত্রেও সফর করবে। কেননা রাত্রের সফর সহজ। কারণ ভ্রমণকারী ধারণা করে যে, সে অল্প রাস্তা অতিক্রম করেছে, প্রকৃতপক্ষে সে অল্প সময়ে অনেক রাস্তা অতিক্রম করতে সক্ষম হয়। (মিরকাতুল মাফাতীহ; ‘আওনুল মা‘বূদ ৫ম খন্ড, হাঃ ২৫৬৮)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে ক্ষতির ভয়ে দিনে সফর করা ও দিনে সফর করা ভাল মনে করাতে কোনো সমস্যা নেই।

রাতে সফর করা কোনো ওয়াজিব বা আবশ্যক কোনী বিধান নয়।

স্রেফ জায়েজ বিষয়। 
আর রাসুলুল্লাহ সাঃ ও খোলাফায়ে রাশেদার যামানার নারী পুরুষ সকলের জন্য রাতের সফর যেমন নিরাপদ ছিলো,বর্তমান এতোটা নিরাপদ সফরের নিশ্চয়তা নেই।

(০২)
এখানে আপনি হাদীসকে তো অস্বীকার করছেননা।
আর হাদীসকে নিয়ে ঠাট্রাও করছেননা,সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো সমস্যা হবেনা। 

(০৩)
না,এতে কোনো গুনাহ হবেনা।
কেউ এতে কাফেরও হয়ে যাবেনা।

(০৪)
হ্যাঁ এতেও নামাজ হিয়ে যাবে।
তবে যদি এতে হাটু থেকে নিয়ে টাখনু পর্যন্ত স্থানের মধ্য হতে এক চতুর্থাংশ এক তাসবিহ সমপরিমাণ খোলা থাকে,তাহলে নামাজ ফাসেদ হয়ে যাবে।

(০৫)
না,এতে অযু ভেঙ্গে যায়না।

(০৬)
এতে অযু ভেঙ্গে যায়না।
এ অবস্থায় নামাজ আদায় করলে নামাজ আদায় হয়ে যাবে।

(০৭)
না,এতে সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...