আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in পবিত্রতা (Purity) by (13 points)
closed by
আসসালামু আলাইকুম

ওযূর পানি গায়ে লাগলে অথবা ছিটা ফোটা লাগলে কি কোনো সমস্যা হবে? জানি যে, ওযুর পানির সাথে মানুষের গুনাহ ঝরে যায়, এখন গুনাহ যক্ত পানি গায়ে লাগলে অথাবা কাপড়ে লাগলে সেটার বিধান কি? হঠাত বিষয়টা নিয়ে সন্দেহ সৃষ্টি হচ্ছে। দয়া করে জানাবেন।
আরেকটা প্রশ্ন হলো রিয়া নিয়ে, অনেক সময় সুন্দর করে তিলওয়াত করলে মনের ভেতরওয়াসওয়াসা সৃষ্টি হয় মানুষ সুন্দর তিলওয়াত বলবে তখন সাথে সাথে শাহাদাত আঙ্গুল দিয়ে ইশারা করে করে মনে মনে বলি আল্লাহ্ সব আপনার জন্যে। আপনি তো সব জানেন। এতে করে কোনো ইবাদাতে কোনো সমস্যা হবে?
closed

1 Answer

0 votes
by (675,600 points)
selected by
 
Best answer
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
শরীয়তের বিধান মতে ওযুর ব্যবহৃত পানি পবিত্র । সুতরাং এই পানি গায়ে লাগলে বা কাপড়ে লাগলে কোনো সমস্যা নেই।

হাদীস শরীফে এসেছেঃ 

 أَنَّ ابْنَ عَبَّاسٍ أَخْبَرَهُ أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم كَانَ يَغْتَسِلُ بِفَضْلِ مَيْمُونَةَ .

ইবনু আব্বাস (রাযিঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাইমুনাহ (রাযিঃ) এর উদ্ধৃত্ত পানি দিয়ে গোসল করতেন। (সহীহ মুসলিম ৬২১.ইসলামিক ফাউন্ডেশনঃ ৬২৫, ইসলামিক সেন্টারঃ ৬৪০)

বিখ্যাত তাবেয়ি ইমাম জুহরি (রহ.)-কে জনৈক ব্যক্তির (গোসলের হুকুম) সম্পর্কে জিজ্ঞেস করা হয়, যার গোসল করার সময় গা বেয়ে পানির ছিটা পাত্রে পড়েছিল। উত্তরে তিনি বলেছিলেন, এতে ক্ষতির কিছু নেই। তবে গোসলের পূর্বে শরীর এবং কাপড় থেকে বাহ্যিক নাপাকি দূর না করে গোসল করলে যদি নাপাক স্থান থেকে পানি ছিটে বালতির পানিতে পড়ে তবে ওই পানি নাপাক হয়ে যাবে।
(মুসান্নাফ আবদুর রাজ্জাক, হাদিস : ৩১১)

ফাতাওয়ায়ে সিরাজিয়াহ তে আছেঃ

جاء في الفتاوي السراجية: ص 34 (ط. الاتحاد ) كتاب الطهارة : الماء المستعمل في الوضوء في رواية محمد عن أبي حنيفة رحمهما الله تعالى : طاهر ، و عليه الفتوى ، انتهى
সারমর্মঃ
ওযুর ব্যবহৃত পানি আবু হানিফা রহঃ এর মতে পবিত্র ।
এবং এর উপরেই ফতোয়া।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ওযুর ব্যবহৃত পানি পবিত্র । সুতরাং এই পানি গায়ে লাগলে বা কাপড়ে লাগলে কোনো সমস্যা নেই।

(০২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার ইবাদতে কোনো সমস্যা হবেনা।

তবে আপনার মনে যে রিয়ার সন্দেহ হচ্ছে,এটিকে পাত্তা দিবেননা।
পাত্তা দিলে এটি দূর হবেনা,এটি একটি রোগে পরিনত হবে।

তাই আপনি এসবকে পাত্তা না দিয়ে সুন্দর করে তিলাওয়াত করতে পারেন।
সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 134 views
...