আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
148 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (25 points)
reshown by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ,
হজ্জ থেকে আনা ইহরামের কাপড় দিয়ে অনেক পুরুষ নিজেদের কাফনের কাপড় বানায়। মহিলারাও কি হজ্জ থেকে আনা ইহরামের কাপড় নিজেদের কাফন হিসেবে ব্যবহার করতে পারবে?

1 Answer

0 votes
by (710,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হজ্জ থেকে আনা ইহরামের কাপড় দিয়ে পুরুষ মহিলা যেকেউ নিজেদের কাফনের কাপড়ের জন্য যত্নকরে রাখতে পারবে। এতেকরে ইসলামের কোনো বিধিনিষেধ নাই।

পুরুষের জন্য কাফনের কাপড় সর্বমোট তিনটি।
(১) বড় চাদর (২)(ছোট চাদর (৩) ইযার বা তেহবন্দ
এটা পুরুষের জন্য সুন্নত কাফন। পুরুষের জন্য কেফায়া কাফন দুইখানা; যথাঃ (১) চাদর। (২) ইযার যা কমর পর্যন্ত থাকে, টি-শার্টের মত মধ্যখান গলায় ঢুকিয়ে সামনে কমর পর্যন্ত এবং পিছনে কমর পর্যন্ত। অর্থাৎ এই দুইখানা কাফন পরালেই ফরযে কেফায়া আদায় হয়ে যায়।ওজর বশতঃ কাপড় না পাওয়া গেলে পুরুষকে শুধু একখানা কাপড় অর্থাৎ ইযার পড়িয়েও দাফন করা যায়। এটাকে পুরুষের জরুরত কাফন বলে।

স্ত্রীলোকের জন্য সুন্নত কাফন সর্বমোট পাঁচটি।যার প্রথম তিনখানা পুরুষের মতই এব অতিরিক্ত দুইটি হল, (১) ছিনাবন্দ এবং (২) ওড়না। স্ত্রীলোকের জন্য কেফায়া কাফন তিনখানা যথাঃ (১) চাদর (২) পিরহান এবং (৩) ইযার।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...