আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (189 points)
edited by
ঘটনা-১:
আমার বিয়ের কাবিননামাতে স্ত্রীকে কাজী অধিকার দিয়েছে কিনা তা আমরা কেউ জানি না। আমি তাকে অধিকার দেওয়ার ব্যাপারে রাজি না যদিও সেই হিসেবে সে অধিকার পাবে না। বিয়ের পর আমার বউ যখন জানতে পারে কাবিননামাতে অধিকার থাকলে মহিলারা তালাক নিতে পারে তখন থেকেই আমার স্ত্রীর মনে অস্থিরতা কাজ করছিল।

একদিন সে বলে কাজী যদি অধিকার দিয়েও থাকে তুমি আমার থেকে এই অধিকার ফিরিয়ে নাও। তখন আমি বলি " কাজী অধিকার দিলে তো হবে না। আমিতো অধিকার দেয়ই নাই, তাহলে কি ফিরিয়ে নিব। আমি তোমাকে তালাক নেওয়ার অধিকার দেই নাই"।

আমার স্ত্রী মানছিল না কিছুতেই। আমি যেন তাকে মুখে বলি আমি অধিকার ফিরিয়ে নিলাম। তাই তাকে শান্ত করার জন্য মুখে বলি "তোমার তালাক নেওয়ার অধিকার আমি ফিরিয়ে নিলাম"।
এখন আমার প্রশ্ন হলো-

১. আমিতো তাকে কখনো তালাক গ্রহনের অধিকার দেই নাই। যদিও দেই নাই স্ত্রীকে শান্ত করার জন্য বলেছি "তোমার তালাক নেওয়ার অধিকার আমি ফিরিয়ে নিলাম"। অধিকার না দিয়েও এইকথাটি বলাতে কি সমস্যা হবে? সে অধিকার পাবে না তো?

২. আমার স্ত্রী আমাকে বলে "তুমি আমাকে মুখে বলবা তুমি অধিকার ফিরিয়ে নিছ"। তখন আমি বলি "আচ্ছা"।
যেহেতু আগেও অধিকার দেই নাই তাই আমার এইখানে "আচ্ছা" বলাতে কি সমস্যা হবে? অধিকার পাবে না তো?

ঘটনা-২:
উপরের ঘটনার ১ মাস পরের ঘটনা।
স্ত্রী অনেক টেনশন করছিলো কাবিননামায় কাজী কি লিখেছে তা নিয়ে। সে বার বার বলছিল কি লিখা আছে তা নিয়ে সে ভয়ে আছে। আমার তখন অনেক রাগ হয়। আসলে আমিও জানি না কাজী কি লিখেছে।তাই আমি তাকে বলি- "কাবিননামায় অধিকার দেওয়া থাকলেও তুমি ওইরকম কিছু কি করবা?"
তখন স্ত্রী বলে "না কখনই না"।

১. আমার এই কথা "কাবিননামায় অধিকার দেওয়া থাকলেও  তুমি ওইরকম কিছু কি করবা?" এইকথা বলাতে কি সে অধিকার পেয়ে যাবে?

২. যদি অধিকার পেয়ে যায় তাহলে সেই অধিকার কবে থেকে পাবে? যেদিন বলেছি "কাবিননামায় অধিকার দেওয়া থাকলেও  তুমি ওইরকম কিছু কি করবা?" এইদিন থেকে অধিকার পাবে?

1 Answer

0 votes
by (714,480 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তালাক প্রদান করা সম্পূর্ণ স্বামীর অধীকার।হ্যা শরীয়ত কিছু কিছু ক্ষেত্রে স্ত্রীকে নিজের উপর তালাক প্রদানের অনুমোদন দিয়েছে।যেমন,স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক প্রদানের অনুমতি প্রদান করলে,স্ত্রী নিজেকে তালাক দিতে পারবে।তাছাড়া স্বামী খোরপোষ না দিলে,স্ত্রী কাযী সাহেবের নিকট অভিযোগ দায়ের করতে পারবে।কিংবা স্বামী নিখোঁজ হলে বা ধ্বজভঙ্গ হলে কোর্ট বিবাহ ভঙ্গের রায় দিতে পারবে।

স্বামীর খোঁজখবর না থাকলে স্ত্রী চার বছর পর্যন্ত অপেক্ষা করবে।চার বছর অপেক্ষার পরও যদি স্বামীর কোনো খোঁজখবর না মিলে,কোর্ট স্বামীর পক্ষ্য থেকে বিবাহ ভঙ্গ করে দিবে।স্ত্রী তালাক দিতে পারবে না।তালাক দেয়ার অধীকার স্ত্রীর নেই।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/4506

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যেহেতু অধিকার দেন নাই, তাই ফিরিয়ে নেয়ার কোনো প্রশ্নই আসেনা। তারপরও স্ত্রীর ভয় দূর করার জন্য আপনি যে ফিরিয়ে নেয়ার কথা বলেছেন, সেই কথা অনর্থক হিসেবে বিবেচিত হবে।এই কথা দ্বারা স্ত্রী তালাকের অধিকার প্রাপ্ত হবে না।

২য় ঘটনায় বর্ণিত বিষয়াবলী দ্বারা কোনো সমস্যা হবে না। আপনার স্ত্রীকে এ নিয়ে টেনশন না করতে বলবেন।উনি অযথা অনর্থক চিন্তাভাবনা করছেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (189 points)
২য় ঘটনাতেও অধিকার পাবে না তো?
by (714,480 points)
না, পাবে না।জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...