আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (18 points)

আমার প্রতিবেশী প্রায় দুই তিনটা ফ্যামিলির কর্তাই কাস্টম অফিসে চাকরি করে। এখন তাদের প্রতিবেশী হওয়ায় তাদের রান্না করা খাবার, মাঝে মাঝে আমাদেরকে৷ দেয়, বিভিন্ন  নাস্তা দেয়। 
আমি শুনেছি কাস্টম অফিসে চাকরি করা মানে ভ্যাটের সাথে সংশ্লিষ্টতা আছে যার ফলে তাদের পক্ষ থেকে কিছু দিলে খাওয়া জায়েজ হবে না,তবে আমি সিউর জানি না এ ব্যাপারে।
আমার প্রশ্ন হল, আসলে কি তারা কিছু দিলে তা খাওয়া যাবে?  
যদি খাওয়া জায়েজ না হয়ে থাকে  এই যে তারা দুই দিন পর পর খাবার গুলো নিয়ে আসে এগুলো না খেলেও , তো নষ্ট হয়ে যাবে? সেক্ষেত্রে করণীয় কি?

1 Answer

0 votes
by (678,240 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


https://ifatwa.info/7272/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
কাস্টমস ইত্যাদি সেক্টরে চাকরি করা জায়েজ আছে।
,
তবে বকেয়া কর আদায়ের সময় যদি সুদ সহ উঠাতে হয়। তাহলে উক্ত কাজ করা বৈধ নয়। কেননা এতে সুদের মত হারাম কাজে সরকারকে সহযোগিতা করা হয়। অথচ সুদ হারাম এবং ভয়াবহ কবিরা গুনাহ।

আল্লাহ তাআলা বলেন:

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اتَّقُوا اللَّـهَ وَذَرُوا مَا بَقِيَ مِنَ الرِّبَا إِن كُنتُم مُّؤْمِنِينَ- فَإِن لَّمْ تَفْعَلُوا فَأْذَنُوا بِحَرْبٍ مِّنَ اللَّـهِ وَرَسُولِهِ ۖ وَإِن تُبْتُمْ فَلَكُمْ رُءُوسُ أَمْوَالِكُمْ لَا تَظْلِمُونَ وَلَا تُظْلَمُونَ

“হে ইমানদারগণ, তোমরা আল্লাহকে ভয় কর এবং সুদের যে সমস্ত আছে, তা পরিত্যাগ কর, যদি তোমরা ইমানদার হয়ে থাক। অত:পর যদি তোমরা পরিত্যাগ না কর, তবে আল্লাহ ও তাঁর রসূলের সাথে যুদ্ধ করতে প্রস্তুত হয়ে যাও। কিন্তু যদি তোমরা তওবা কর, তবে তোমরা নিজের মূলধন পেয়ে যাবে। তোমরা কারও প্রতি অত্যাচার করো না এবং কেউ তোমাদের প্রতি অত্যাচার করবে না।”
 (সূরা বাকারা: ২৭৮-২৭৯)

এ ছাড়া রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুদের সম্পৃক্ত চার প্রকারের লোককে অভিসম্পাত করেছেন। জাবের রা. হতে বর্ণিত,
أنه لعن آكل الربا وموكله وكاتبه وشاهديه، وقال: هم سواء
“সুদ গ্রহীতা, সুদ দাতা, সুদের লেখক এবং সাক্ষীদ্বয়কে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অভিসম্পাত করেছেন এবং বলেছেন, তারা সকলেই সমান (গুনাহগার)।” 
(সহীহ মুসলিম, হাদিস নং ১৯৯৫, শামেলা)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ব্যাক্তিদের হাদীয়া গ্রহণ করা যাবে। 
তবে তাদের থেকে জেনে নিতে হবে যে তারা কি বকেয়া কর আদায়ের সময় সুদ সহ উঠায়,নাকি এ কাজ তাদের না?

যদি তারা সূদ উত্তোলন করে,তাহলে তাদের দেয়া হাদিয়া গ্রহন করবেননা।
তারা দিলে তাহা বা সমপরিমাণ টাকা গরিব মিসকিনকে দিয়ে দিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...