আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (56 points)
edited by
১.স্বামী যদি তালাকের নিয়ত ছাড়া স্ত্রীকে এগুলো সব বলে তুমি কি স্বাধীন হয়ে গেছো? (পরপর কিছুটা এরকম ধরনের কথা বলে) যে অনুমতি নিতে হয়না এখন কয়টা বাজে,রাত কয়টা বাজে আরো কি কি যেন বলছে মনে নেই এরপর আবার বলে তুমি মুক্ত হয়ে গেছো,স্বাধীন হয়ে গেছো এরপর আরো কিছু কথা বলে এরপর আবার বলে তুমি স্বাধীন তুমি মুক্ত এরপর আরো অন্য কথা বলছে মনে নেই। এতে কি নিয়ত ছাড়াই সরাসরি তালাক হবে?? আর উক্ত বাক্যগুলোর(যেমনঃতুমি কি স্বাধীন হয়ে গেছো?)কোনো একটা বাক্য দ্বারা কি উক্ত মজলিস তালাকের মজলিস হবে?? একটু বুঝিয়ে বলবেন
এখানে অনুমতি ছাড়া বাইরে যাওয়ায় ও সন্ধ্যার আগে আগে বাইরে বের হওয়ায় ও রাত করে ফেলার কারনে রেগে গিয়ে বলেছে.এখানে সংসার করা না করার কোনো কথা হয়নি এরকম কোনো নিয়তই ছিলোনা বা তালাকের কোনো নিয়তও ছিলো না বা তোমাকে স্বাধীন করে দিলাম,মুক্ত করে দিলাম এরকম কিছুও বলিনি।

২.তুমি যদি এমন আচরণ করো তাহলে আমাদের মাঝে দুরত্ব হয়ে যাবে এটা কি শর্তযুক্ত তালাক হবে??

৩.কোনো মজলিসে স্বামী যদি স্ত্রীকে বলে তোমার সাথে আন্তরিকতা থাকবে না তাহলে কি উক্ত মজলিস তালাকের মজলিস হবে??

1 Answer

0 votes
by (684,760 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


তালাক খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

★তালাক স্পষ্ট বাক্য দ্বারাও হতে পারে,আবার কেনায়া শব্দ,ইঙ্গিতসূচক শব্দ দ্বারাও হতে পারে।
কেনায়া তালাক বলা হয় স্পষ্ট তালাক শব্দ না বলে বরং তালাকের ইঙ্গিতসূচক শব্দ বলে তালাক দেওয়া। 

★★শরিয়তের পরিভাষায় ইঙ্গিত সূচক শব্দে তালাক দেয়াটাকে বলা হয় ‘কেনায়া তালাক’ বা ইঙ্গিতসূচক শব্দ দ্বারা তালাক। আর কেনায়া তালাকের ক্ষেত্রে নিয়ত তথা তালাকের ইচ্ছা থাকা অত্যাবশ্যক। আর কেনায়া তালাক দ্বারা এক তালাকে বায়েন পতিত হয় ৷

সুতরাং যদি কেউ স্ত্রীকে এরূপ কথা বলে এবং তালাকের নিয়ত করে, তবে স্ত্রী তালাক হয়ে যাবে। আর যদি তালাকের নিয়ত না করে তাহলে তালাক হবে না। (ফাতাওয়ায়ে হিন্দিয়া, ১/৩৭৫)

আরো জানুনঃ  


প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে এটি তালাকের মজলিস হবেনা। 
প্রশ্নে উল্লেখ রয়েছে যে স্বামী বলেছেঃ
"তুমি স্বাধীন তুমি মুক্ত এরপর আরো অন্য কথা বলছে মনে নেই"।

 এতে নিয়ত ছাড়াই সরাসরি তালাক হবেনা।

তবে স্বামী তালাকের নিয়তে এগুলো বললে তালাক হবে।

(০২)
স্বামী তালাকের নিয়তে এটি বললে শর্তযুক্ত তালাক হবে।

নতুবা নয়।

(০৩)
উক্ত মজলিস তালাকের মজলিস হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...