আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
154 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (115 points)
১/সাধারণত দোকানে যেই কালো হাত মোজা পাওয়া যায় যেগুলো বোনেরা হাত ঢাকার জন্য ইউজ করে ওগুলো কোনো কোনোটি পাতলা হয়।আবার কিছু ঠিক থাকে।এগুলো পড়ে অযু ছাড়া মুসহাফ ধরা যাবে বা নর্মাল সুতির কাপড় ধরে মুসহাফ ধরা যাবে?

২/আমি সলাতে বা অন্যান্য সময় সুরা তিলাওয়াতের সময় দম ধরে রাখতে পারিনা।যেমন সুরা ফালাকের আয়াতেও আমি আটকে যাই।এমতাবস্থায় আয়াত ভেঙে ভেঙে পড়লে কি সলাত সহিহ হবে?

1 Answer

0 votes
by (710,920 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

(১)
প্রশ্নটা জাগে, তাহলে গিলাফ বা কিছুর আবরণ দ্বারা স্পর্শ করা যাবে কি? সে প্রশ্নের উত্তরে বলা যায় যে,
(ক)একদল উলামায়ে কেরাম বলেন, অপবিত্র ব্যক্তি কোরআনকে স্পর্শ করতে পারবে না।চায় গিলাফ বা কিছুর আবরণ দ্বারা হোক না কেন?
ইহা মুহাম্মদ ইবনে আলী রাহ,আ'তা রাহ,তাউস রাহ,সালিম রাহ,ক্বাসিম রাহ,আব্দুর রহমান ইবনে আসওয়াদ রাহ,ইবরাহিম রাহ,সুফইয়ান রাহ,ইমাম মালিক রাহ,শাফেয়ী রাহ মহোদয়গণের মত ও মাযহাব।(তাফসীরে বাসিত-২১/২৬১)
(খ)অন্য একদল উলামায়ে কেরামের মতে গিলাফ বা কিছুর আবরণ দ্বারা কুরআনকে স্পর্শ করা যাবে। ইহা ইমাম আবু হানিফা রাহ সহ আরো কিছু ফুকাহায়ে কেরামের মাযহাব।

গিলাফ বা আবরণ মূলত সেটাই যা কুরআনকে ঢেকে ফেলবে। (কিতাবুন-নাওয়াযিল-৩/১০৬)  বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/145

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কুরআনের সম্মানার্থে প্রয়োজনে বারবার অজু করে কুরআন তেলাওয়াত করা উচিৎ। যদি কারো সমস্যা প্রকট হয়, অজুকে ধরে রাখা কষ্টকর হয়, তাহলে এমতাবস্থায় কিছুর আবরণ যেমন হাত মোজা ইত্যাদি দ্বারা কুরআন পড়া জায়েয রয়েছে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/793

(২)
জ্বী, আয়াত ভেঙ্গে ভেঙ্গে পড়লেও নামায হবে। কেননা একই আয়াতকে একসাথে পড়া শর্ত নয়। যেভাবে সহজ হয়, সেভাবে পড়ে নিলেই হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
আয়াত ভেঙে ভেঙে বলতে এক আয়াতকে ভেঙে ভেঙে বুঝাচ্ছি।শব্দে শব্দে।যেমন কুল বলে থামলাম এরপর আউযু পড়লাম।এভাবে পড়া যাবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...