আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
308 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
১। কোরআন পড়ার পর যুদি কেউ খুলে রেখে চলে যায় তাহলে সেটা কি আদবের খিলাফ হবে ? বা এর দ্বারা কি ঈমান চলে যাওয়ার সম্বাবনা আসে কি ? অনেকে বলেন কোরআন খুলে রাখলে সেটা নাকি শয়তান পড়ে এই কথার কি কোন দলিল আসে কি?

২। মুসহাফ(Mushaf) বা মুসাফ কি ? কিছু জায়গায় দেকালাম এটা দ্বারা কোরআন কে বোজানো হয়েছে ? কোরআন আর মুসহাফ বা মুসাফ এর মধ্যে কোন পার্থক্য আসে কি ?

1 Answer

0 votes
by (679,640 points)
edited by
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
কুরআনের অসম্মানী হয়,এমন কোনো কাজ করা যাবেনা।
সেটি আদবের খেলাফ।
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻋﻤﺮ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﺃﻧﻪ ﻛﺎﻥ ﻳﻨﻬﻰ ﺃﻥ ﻳﺴﺎﻓﺮ ﺑﺎﻟﻘﺮﺁﻥ ﺇﻟﻰ ﺃﺭﺽ ﺍﻟﻌﺪﻭ؛ ﻣﺨﺎﻓﺔ ﺃﻥ ﻳﻨﺎﻟﻪ ﺍﻟﻌﺪﻭ )

রাসূলুল্লাহ সাঃ কুরআন সাথে নিয়ে শত্রু দেশে সফর করতে নিষেধ করেছেন।যাতেকরে শুত্রুরা কুরআনকে নিয়ে গিয়ে কোনোপ্রকার অসম্মান না করতে পারে।(মুয়াত্তা মালিক-৫/২,মুসনাদু আহমাদ-২/৬,৬৩, সুনানু নাসাঈ-৮৫,সুনানু ইবনি মা'জা-২৮৮০)

হাতিম তিরমিযি রাহ লিখেন,
" ومن حرمته – يعني المصحف - إذا وُضع أن لا يتركه منشورا ، وأن لا يضع فوقه شيئا من الكتب حتى يكون أبدا عاليا على سائر الكتب " 
انتهى من "نوادر الأصول" (3 /254) 
কুরআনকে খোলা রাখা উচিৎ নয়। কুরআনের উপর কিছু রাখা উচিৎ নয়। যাতেকের কুরআনের জায়গা পৃথিবীর সমস্ত কিতাবের উপরে থাকে। 

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
আদবের সম্পৃক্ততা উরফ তথা সামাজিকতার সাথে সম্পৃক্ত।
যেহেতু কোরআন পড়ার পর খুলে রেখে চলে যাওয়াকে আমাদের সমাজে আদবের খিলাফ বলা হয়,তাই এটি আদবের খেলাফ হবে।

সাথে সাথে যেহেতু এহেন পরিস্থিতিতে কুর'আনে ধুলা বালি পড়ার প্রবল আশংকা থাকে,তাই এটির অনুমতি নেই।

(০২)
مُصْحَف ج مَصَاحِف [صحف]
[মুছ্হাফ] শব্দের অর্থঃ 
গ্রন্থ,বই,কিতাব,পবিত্র গ্রন্থ।

মাসহাফ বা মুসহাফ শব্দ দ্বারা কুরআনের কপি বা পান্ডুলিপিকে নির্দেশ করা হয়।  

সূরা আ'লা'র ১৯নং আয়াতে  صُحُفِ اِبۡرٰہِیۡمَ وَ مُوۡسٰی  অর্থাৎ 'যা ইব্রাহীম আঃ ও মুসা আঃ এর কিতাবেও আছে'।

হযরত আবু বকর (রা:) প্রথম বিক্ষিপ্তভাবে ছড়িয়ে থাকা কুরআনের লিপি/আয়াতগুলোকে সন্নিবেশিত করে একটি পূর্ণাঙ্গ পানডুলিপি (মাসহাফ) তৈরি করান যাকে মাসহাফে সিদ্দিকী বলা হয় এবং প্রথম 'মাসহাফ' শব্দটি ব্যবহার করা হয়।

★★জীবরাঈল (আ:) কর্তৃক মুহাম্মদ (সা:) এর নিকট আয়াত নাযিলের সময় যা পাঠ করা হয়েছিল এবং মুহাম্মদ (সা:) যা পাঠ করেছিলেন তা'ই হচ্ছে 'কুরআন'। পক্ষান্তরে জীবরাঈল (আ:) কর্তৃক যা পাঠ করা হয়েছিল এবং মুহাম্মদ (সা:) যা পাঠ করেছিলেন তার লিখিত অনুলিপি'ই হচ্ছে 'মাসহাফ' বা 'পান্ডুলিপি'। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (39 points)
অনেকে বলেন কোরআন খুলে রাখলে সেটা নাকি শয়তান পড়ে এই কথার কি কোন দলিল আসে কি ? নাকি এই কথাটা ভুল 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...