আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
154 views
in পবিত্রতা (Purity) by (17 points)
আসসালামু আলাইকুম। আমি ইদানিং একটি বিষয় নিয়ে খুব সমস্যার মধ্যে রয়েছি।আমার সমস্যা হচ্ছে আমি গোসল করে যখন আমি কাপড় নাড়ি তখন। আমার মনের মধ্যে ওয়াস ওয়াসা আসে।এই তার/দড়ি পবিত্র কিনা।বাচ্চাদের কাপর এখানে শুকাতে দেয়।অমক প্রসাব করে ভাল ভাবে কুলুপ নেয়না।ও এখানে কাপড় নাড়ে।আমার কাপড় নাড়লে অপবিত্র হয়ে যাবে।তাছাড়া আমি যখন কোন আআত্মীয়ের বাসায় বেড়াতে যাই,তখনও কাপড় বারান্দায় দড়িতে শুকাতে দিতে দিধাদন্দে পড়ি।
এখন আমার প্রশ্ন হল,
১.আমি কিভাবে এর থেকে বের হব?

২.আমি যদি কাপড় ওখানে শুকাতে দেয়, কোন সমস্যা আছে কিনা?.

৩.অধিকাংশ মানুষই এই বিষয়ে খেয়াল করেনা,তাদের যদি নামাজ হয় আমার কেন হবে না?

৪. এই সকল ওয়াসওয়াসা আমকে আল্লাহ থেকে দূরে ঠেলে দিচ্ছে,আমি কি তাহলে কোন কিছুকেই পাত্তা দিবনা?.আর যদি মনে করেন দড়িতে নাপাকি লেগে আছে আমি ১০০% শিওর না, তবে অনুমান করতে পারি কারন বাচ্চাঁদের ভেজা কাপড় তিনবার না ধুয়েই একবার ধুয়েই অখানে মেলে দেয়।তার পরেও আমি ওখানে কাপড় নাড়লে কোন সমস্যা হবে কিনা?.কারন আমি যেখানেই যায়না কেন এই সমস্যা পড়তেই হবে।

৫.আমি একজন ওয়াসওয়াসা রোগি।। ওয়াস ওয়াসা থেকে মুক্তির জন্য যদি আমি (মনে করেন) ওখানে ইচ্ছে করেই কাপড় নাড়ি এই ভেবে যে আরে এতে কোন সমস্যা নেই।যদি সমস্যা হয়ও আমি কি আল্লাহর কাছে মাফ পাব কিনা?

আমার কাছে এগুলা আমার সাধ্যের বাইরে মনে হয়।।মনে হয় এগুলো আমার উপর বোঝাস্বরুপ।।যদিও আমার রব আমার সাধ্যের বাইরে কোন বোঝা চাপিয়ে দেন না।

সম্মানিত শায়েখ,আশা করি আমার প্রশ্নের পুরনাঙ্গ এবং সঠিক জবাব দিয়ে বাধিত থাকবেন।। জাজাকাল্লাহ।

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(১.২.৩.৪)
হাদীস শরীফে এসেছেঃ 

أَخْبَرَنَا سُوَيْدُ بْنُ نَصْرٍ، قَالَ أَنْبَأَنَا عَبْدُ اللَّهِ، عَنْ عَمْرِو بْنِ مَيْمُونٍ الْجَزَرِيِّ، عَنْ سُلَيْمَانَ بْنِ يَسَارٍ، عَنْ عَائِشَةَ، قَالَتْ كُنْتُ أَغْسِلُ الْجَنَابَةَ مِنْ ثَوْبِ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم فَيَخْرُجُ إِلَى الصَّلاَةِ وَإِنَّ بُقَعَ الْمَاءِ لَفِي ثَوْبِهِ .

সুওয়ায়াদ ইবনু নাসর (রহঃ) ... আয়িশা (রাঃ)থেকে বর্ণিত, তিনি বলেনঃ আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাপড় হতে জানাবাতের নাপাকী ধুইতাম, তারপর তিনি সালাতের জন্য বের হতেন অথচ পানির চিহ্ন তাঁর কাপড়ে বিদ্যমান থাকত।

সহিহ, নাসায়ী ২৯৬. ইবনু মাজাহ হাঃ ৫৩৬, বুখারি হাঃ ২২৯, মুসলিম (ইসলামিক সেন্টার) হাঃ ৫৭৯, ৫৮০

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনারা নিজ বাসাতেই হোক বা অন্য কোনো আত্মীয়র বাসা বা অন্য বাসা হোক,কাপড় নেড়ে দেওয়ার দড়িতে নাপাকির চিন্হ/গন্ধ  পাওয়া গেলে তবে সেটিকে নাপাক ধরবেন। 
নতুবা নয়।

প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত দড়িতে  আপনি যে কাপড় নেড়ে দেব,সেগুলোতে নাপাকির কোনো চিন্হ/গন্ধ না পেলে, সেগুলিকে নাপাক বলা হবেনা। 

আরো জানুনঃ 

আপনি যদি নিশ্চিত হোন দড়িতে কোনো কাপড় অবশ্যই পূর্ণ ভাবে পাক না করেই নেড়ে দেয়া হয়েছে,তাহলে দড়ি শুকিয়ে যাওয়ার পর আপনার পাক কাপড় ভালোভাবে চিপে পানি বের করে দিয়ে সেখানে নাড়িয়ে দিতে পারবেন।

এক্ষেত্রে আপনার পাক ভেজা কাপড়ের পানি দিয়ে দড়ি (চিপলে পানির ফোটা বের হবে,এমনভাবে) ভিজে না গেলে আপনার কাপড় নাপাক হবেনা।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক্ষেত্রে সবচেয়ে সহজ পদ্ধতি হলো আপনি উক্ত দড়িতে হ্যাঙ্গার লাগিয়ে কাপড় শুকাতে দিবেন। 

(০৫)
আপনি সেখানে শুকনো দড়িতে কাপড় নাড়িয়ে দিবেন।
কাপড় নাড়িয়ে দেয়ার আগে আপনার ভেজা কাপড় ভালোভাবে চিপে নিবেন,তাহলেই আর সমস্য হবেনা। ইনশাআল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 134 views
...