আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
reshown by
আসসালামু আলাইকুম আমার কয়েকটি প্রশ্ন ছিল। এগুলোর উত্তর দিলে উপকৃত হব।

১.স্কুলের মধ্যে তখন স্যার থাকে না। তখন অনেক ছাত্ররা দুষ্টামি করে। অনেক সময় তারা বেঞ্চ উল্টে ফেলে। এরকম দুষ্টুমি কি জায়েয?

২.ক্লাসের মধ্যে পাশের জনের সাথে কথা বলা মানা। কিন্তু পড়ার মাঝে প্রয়োজনীয় বিষয় বা এমনিতেই টুকটাক কথা বলা যাবে কি?

৩.তওবার শর্ত হল,পাপ ছেড়ে দেওয়া,পাপ না করার প্রতিজ্ঞা করা ও পাপের জন্য অনুতপ্ত হওয়া। এখন এগুলো মনে মনে করলেই কি তওবা হয়ে যাবে নাকি মুনাজাতে উচ্চারণ করে তওবা করতে হবে?

৪.আমি যদি কোন গুণাহ না করি। কিন্তু সন্দেহ হয় যে আমি গুণাহ করেছি। এরজন্য আমি কি আবার তওবা করতে পারব?

৫.যদি আমি একটি গুণাহ করি, কিন্তু সকল প্রকার গুণাহ থেকে তওবা করি তাহলে তওবা হবে কি? যেমন:আমি দৃষ্টির খেয়ানত করলাম, কিন্তু এই গুণাহ থেকে তওবা করার সাথেএই গুণাহ ছাড়াও যতসকল গুণাহ আছে যা আমি করিনি,ওইসকল গুণাহ থেকেও যদি তওবা করি তাহলে তওবা কবুল হবে?

৬.আগের ফতোয়ায় জেনেছি স্কুলের মধ্যে টিফিন টাইমের আগে খাওয়া গুণাহ। কিন্তু সমস্যা হল আমাদের টিফিন টাইমের সময় যোহরের নামাজ পড়তে হয়। টিফিন খাওয়ার ফলে সুন্নাত নামাজ পড়া রায়না। এখন আমি কি ক্লাসটাইমে লুকিয়ে লুকিয়ে টিফিন খেতে পারব?

৭.খাওয়ার সময় যিকির করা কি জায়েজ?

৮.যেকোন বৈধ কাজ যেমন পড়ালেখা করা, পোশাক পড়া,কর্মক্ষেত্রের কাজ ইত্যাদি শুরু করার সময় বিসমিল্লাহ বলা কি সুন্নাহ?

জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (709,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
স্কুলের মধ্যে তখন স্যার থাকে না। তখন অনেক ছাত্ররা দুষ্টামি করে। অনেক সময় তারা বেঞ্চ উল্টে ফেলে। এরকম দুষ্টুমি আইনত অবৈধ।অনুচিৎ।বেচে থাকা অপরিহার্য। 

(২)ক্লাসের মধ্যে পাশের জনের সাথে কথা বলা মানা। কিন্তু লেখাপড়া সম্পর্কিত অতি প্রয়োজনীয় বিষয় আলোচনা করা যাবে।তবে এমনিতেই টুকটাক কথা বলাকে পরিহার করতে হবে।

(৩)
মনে মনে করলেই তাওবাহ হয়ে যাবে।উচ্ছারণ করার কোনো প্রয়োজনিয়তা নাই।

(৪)
জ্বী,তাওবাহ করতে পারবেন।

(৫)
জ্বী,এটাই নিয়ম যে, সকল প্রকার গোনাহ থেকে তাওবাহ করা হবে।

(৬)
আপনি ক্লাস টাইমে খেতে পারবেন না। বরং সংক্ষেপে সুন্নত শেষ করে অতিদ্রুত টিপিন খেয়ে নিবেন।

(৭)
জ্বী, জায়েয।

(৮)
জ্বী, সকল প্রকার ভালো ও উত্তম কাজের সূচনাতে বিসমিল্লাহ বলা সুন্নত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
জাযাকাল্লাহু খাইরান। আপনাদের মত আলেমরা আমাদের জন্য আল্লাহর পক্ষ থেকে উপহার। আল্লাহ আপনাদের কাজে বরকত দান করুন আমীন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...