আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
213 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
reshown by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
আমরা পরিবারকে না জানিয়ে বিয়ে করি।তখন মাযহাব সম্পর্কে ধারণা ছিল না।কারো পরামর্শ ছাড়া নিজেরা বিয়ে করি। পরে ইউটিউবে ভিডিও দেখে দেখে শাফেয়ী মাযহাব মানা শুরু করি।যেমন সামুদ্রিক প্রানী খাওয়া হালাল মনে করি শামুক,হাঙ্গরের শুটকি এইসব খাই।নামাজে বুকে হাত বাঁধি।এখন আমি শাফেয়ী মাযহাব মানি মোটামুটি। কিন্তু এই মাযহাবে অভিভাবক ছাড়া বিয়ে হয়না।যখন বিয়ে করি তখন মাযহাব নিয়ে ধারণা ছিল না কারণ আমি নওমুসলিম ছিলাম কোনো মাযহাব ফলো করতাম না।

আমাদের বিয়েটা কি শুদ্ধ ছিল?
by
শাফেয়ী মাহজাব মানলে তো কোনো শাফেয়ী মাজহাবের স্কলারকে ফতোয়া জিজ্ঞেসা করবেন...এখন ওই মাজহাব মানেন ওনাদের বলুন সমাধান দিবেন আশা করি।
by (715,680 points)
জ্বী, ভবিষ্যতে শাফেয়ী মাযহাবের কাউকে জিজ্ঞেস করবেন।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি যখন বিয়ে করেছিলেন, তখন আপনি শাফেয়ী মাযহাবকে ফলো করতেন না।কোনো মাযহাবকেই বিশেষ ভাবে ফলো করতেননা।যেহেতু আপনি বাংলাদেশে বসবাস করেন, এখনমানকার জনগণ আদিকাল থেকে হানাফি ফিকহের চর্চা করে থাকেন, কাজেই আপনার বাপদাদার মত আপনিও হানাফি হিসেবে বিবেচিত হবেন।হানাফি মাযজাবে যেহেতু সাবালক নারী পুরুষের বিয়ে অভিভাবকের অনুমতি ব্যতিতও জায়েয হয়ে যায়, সুতরাং আপনাদের বিয়েও শুদ্ধ হবে।


পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780

চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1525


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...