আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
147 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
একটা বোনের সাথে অন্য ধর্মের ছেলের সম্পর্ক ছিল।মেয়েটা যখন একটু একটু বুঝতে পারে যে গুনাহ হচ্ছে তখন ছেলেটাকে বিয়ের কথা বলে।কিন্তু অন্য ধর্মের সাথে বিয়ে জায়েজ না তাই ছেলেটাকে মুসলিম হতে বলে।ছেলেটা প্রথমে মুসলিম হতে রাজি হয়নি। কিন্তু মেয়েটা জোর করে আর এইটাও বলে যে মুসলিম না হলে একসাথে থাকা হবে না।২জন ২ধর্মের বিয়ে হয়না।ছেলেটাও মেয়েটাকে হারাতে চায়নি তাই শেষে মুসলিম হওয়ার জন্য রাজি হয়।ছেলেটা কালেমা পড়ে মুসলিম হয় কিন্তু পুরোপুরি ইসলামের উপর বিশ্বাস ছিল না।বিয়ে করতে হবে তাই মুসলিম হয়েছে।৭০%বিয়ে করার জন্য হলে ৩০%বিশ্বাস ছিল এইরকম।মুসলিম হওয়ার জন্য মন থেকে চায় নায়।যেহেতু মেয়েটা বিয়ে করবে না বলছে তাই মুসলিম হয়েছে।কালেমা পড়ার পর ওদের বিয়ে হয়।এরপর কয়েকদিন পর ছেলেটার আস্তে আস্তে ইসলাম সম্পর্কে ধারণা হয়।এখন পুরোপুরি বিশ্বাস করে।

ওদের বিয়েটা কি শুদ্ধ ছিল?

1 Answer

+1 vote
by (697,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সমস্ত উলামায়ে কেরামদের একথার উপর ইজমা রয়েছে যে, ঈমান হল, ঈমান তিনটি জিনিষের নাম,(১) অন্তর দ্বারা বিশ্বাস করা (২) মুখ দ্বারা স্বীকার করা (৩) আমল দ্বারা প্রমাণ করা। 

ইমাম শাফেয়ী রাহ বলেন,
"وكان الإجماع من الصحابة والتابعين، ومن بعدهم، ومن أدركناهم؛ يقولون:
الإيمان قول وعمل ونية، لا يجزئ واحد من الثلاث إلا بالآخر." انتهى من "أصول اعتقاد أهل السنة لللالكائي" (5/956) رقم 1593، "مجموع الفتاوى" لابن تيمية (7/209)
মর্মার্থ-
সাহাবা, তাবেঈন এবং তাবে তাবেঈন উলামাদের বক্তব্য হল যে, ঈমান তিনটি জিনিষের নাম।(১) অন্তর দ্বারা বিশ্বাস করা (২) মুখ দ্বারা স্বীকার করা (৩) আমল দ্বারা প্রমাণ করা। 

ইমাম বোখারী রাহ বলেন,
 "كتبت عن ألف نفر من العلماء وزيادة، ولم أكتب إلا عمن قال: الإيمان قول وعمل، ولم أكتب عمن قال: الإيمان قول." انتهى من "أصول اعتقاد أهل السنة لللالكائي" (5/959) رقم (1597)
মর্মার্থ-
যারা ইমানকে কথা এবং আ'মল তথা অন্তরের বিশ্বাস এবং হাত পা দ্বারা সম্পাদিত বলে মনে করেন,তাদের এ বক্তব্যকে আমরা সমর্থন দেই।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঐ নও মুসলিমকে জিজ্ঞাসা করা হবে, তার কি ১০০% ঈমান ছিল, যদি সে বলে তার ৭০% ঈমান ছিল, তাহলে সে মুসলমান হয়নি, এখন যেহেতু তার ১০০% ঈমান এসেছে, তাই এখন সে নতুন করে মুসলমান হবে। এবং আবার নতুন করে বিয়ে করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...