আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
edited by
আসসালামুয়ালাইকুম। এই ওয়েবসাইটে দেখলাম হুজুর বলেছেন জামাই বউ ডাকলে এবং জবাব দিলে বিয়ে হয়

আমি একজন ছেলের সাথে রিলেশন করেছিলাম। আমরা বয়ফ্রেন্ড এবং গার্লফ্রেন্ড আমাদের বন্ধুদের সামনে অনেক সময় নিজেদেরকে এমনি জামাই বউ বলে ডাক দিতাম। সে যখন বউ বলে ডাকত আমি অনেক সময় কি, হুমম বা হ্যা এইরকম অনেক কিছু বলে জবাব দিতাম যা সকলেই শুনেছিল এবং আমাদের বন্ধুরাও এগুলো শুনে মজা করত আমাদেরকে নিয়ে। আমরা এইরকম ডাকতাম এবং জবাব দিতাম আর নিজেদের জামাই বউ এর মতো ভাবতাম ঠিকই কিন্তু এতে বিয়ে করছি বা বিয়ে হচ্ছে তেমন কিছু ভাবিনি। ডাক শুনে খুশি হয়ে আমি তো তার বউই এসব মনে মনে ভেবে জবাব দিলেও এই জবাবের মধ্যে দিয়ে বিয়ে করে ফেলেছি তা কখনোই ভাবি নাই। আমাদের চিন্তা ভাবনা ছিলো একদিন তো আমরা পরিবারকে জানিয়ে বা একা যেভাবেই বিয়ে করি করবোই তো আমরা তো বিয়ে করতে চাই ই সেটা ভবিষ্যতের দিকে চিন্তা ছিল। জামাই বউ ডাকার মাধ্যমে বা জবাব দেওয়ার মাধ্যমে বিয়ে করতেছি সেটা কখনোই ভাবিনি। এতে যে বিয়ে হয়ে যায় সেটা ও জীবনে কখনো জানতামনা। আরেকদিন ক্লাসে বন্ধুরা বলছিল তোর বউয়ের জন্য এত ঠান কিসের জন্য তখন সে বলেছিল আমার বউকে আমি কেয়ার না করলে কে করবে আমি শুনে হুমম বলেছিলাম। তারাও এগুলো শুনে মজা করেছিল। আমরা বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ড ছিলাম আর এসব বলতাম এসবের কোনোকিছুতেই বিয়ে হচ্ছে কখনোই ভাবিনি জানতাম না এতে যে বিয়ে হয়। ঘটনা গুলোতে কি কোনো বিয়ে হয়েছিল। জানাবেন হুজুর।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
লোকজনের সামনে নিজেদেরকে স্বামী স্ত্রী বলে পরিচয় দেয়া বা লোকজনের সামনে যদি কোনো পুরুষ কোনো মহিলাকে বউ বলে ডাকে, এবং ঐ মহিলা নিশ্চুপ থাকে অথবা হুম বা সম্মতি সূচক কোনো শব্দ দ্বারা জবাব দেয়, তাহলে এদ্বারা বিবাহ হবে না।

সুতরাং আপনাদের বিয়ে হয়নি। তবে এভাবে ফ্রিমিক্সিং  পরিবেশে চলাফেরা করা সম্পূর্ণ নাজায়েয।এজন্য আল্লাহর কাছে তাওবাহ করতে হবে।
فلو قال بحضرة الشهود هى امرأتى وأنا زوجها وقالت: هو زوجى وأنا امرأته لم ينعقد النكاح لأن الإقرار إظهار لم هو ثابت وليس بإنشاء الخ (البحر الرائق، زكريا-3\149، كويته-3\84)
إذا قال لامرأة هذه امرأتى وقالت المرأة: هذا زوجى وكان ذلك بمحضر من الشهود لا يكون نكاحا وكذا لو قال بالفارسية زن وشوشيم لا يكون ذلك نكاحا، (المحيط البرهانى-4\10، الفتاوى التاتارخانية-4\14، رقم-5383)
رجل وامرأة أقر بالنكاح بحضرة الشهود قال: هى امرأتى وأنا زوجها وقالت: هو زوجى وأنا امرأته وقال الآخر نعم لا ينعقد النكاح بينهما لأن الإقرار إظهار لما هو ثابت فهو فرع سبق الثبوت الخ (فتح القدير، زكريا واشرفية-3\185، كويته-3\104)
وفى الفتاوى رجل وامرأة أقر بالنكاح بين يدى الشهود وقالا بالفارسية مأزن وشوئيم لا ينعقد النكاح بينهما هو المختار، ولو قال: اين زن من است بمحضر من الشهود فقالت المرأة إين شوى من است ولم يكن بينهما نكاح اختلف المشائخ فيه والصحيح أنه لا ينعقد النكاح (خلاثة الفتاوى، اشرفية-2\4)
فإن فرق الطلاق (بغير الدخول بها) بانت بالأولى ولم تقع الثانية، والثالثة، وذلك مثل أن يقول أنت طالق، طالق، طالق، لأن كل واحد إيقاع على حدة (هداية، اشرفى-2\37، الفتاوى الهندية-1\373، جديد-1\440)
وإن فرق بوصف، أو خبر، أو جمل بعطف، أو غيره بانت بالأولى لا إلى عدة (الدر المختار مع رد المحتار، زكريا-4\512، كرتاشى-3\286)
وإذا كان الطلاق بائنا دون الثلث فله أن يتزوجها فى العدة وبعد انقضائها (هداية، اشرفى-2\399)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...