আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in সালাত(Prayer) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ
১. আমার মা দাঁড়িয়ে সালাত আদায় করতে সক্ষম, কিন্তু বসতে অক্ষম। বসে সিজদা করতে পারেন না। মানে বসলে পায়ের সমস্যা বেড়ে যায়। এক্ষেত্রে উনি যদি দাঁড়িয়ে একটু ঝুঁকে টেবিলে সিজদা করেন অথবা চেয়ারে বসে টেবিলে সিজদা করেন তাহলে ওনার সালাত হবে? না হলে কি বিধান!

২.কেউ যদি পরিপূর্ণ পর্দা করে অর্থাৎ মুখ ঢেকে পর্দা করে।তার মা- বাবার এক্ষেত্রে অসন্তুষ্টি থাকে।পর্দার জন্য অসন্তুষ্টি নয়, অসন্তুষ্টি হচ্ছে মেয়েটি পর্দা করার কারণে তার বিয়ে হচ্ছে না।মানে সকলের ফতোয়া মুখ দেখানো জায়েজ, পাত্র পক্ষের অন্য পুরুষের সামনে।কিন্তু মেয়ে তাকওয়ার পর্দা করার জন্য এ ব্যাপারে আপোষ করে না, যার ফলে তার প্রতি মা- বাবা অসন্তুষ্ট। এককথায় সকলে অসন্তুষ্টি।এখন মা - বাবা বলে যে মা- বাবাকে সন্তুষ্টি করে না, তার আমল করে কি হবে।এখন এই কারণে মা- বাবা অসন্তুষ্ট থাকলে কি ওই মেয়ের গুনাহ হবে।?থাকলে তার কি করণীয়? সে হচ্ছে পর্দার ব্যাপারে খুব কঠোর।

৩. উত্তম আখলাক অর্জনের জন্য কোনো দুয়া আছে! থাকলে একটু দিবেন অনুগ্রহ করে। দ্বীন পালন করার জন্য সকলে অনেক কটু কথা বলে সবসময় মাথা ঠান্ডা রাখতে পারি না, অনেক সময় উঁচু আওয়াজে কথা বলে ফেলি।

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 
হযরত ইবনে রাযি থেকে বর্ণিত রয়েছে,

 ﻋﻦ ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ، ﻋﻦ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ : " ﻳﺼﻠﻲ ﺍﻟﻤﺮﻳﺾ ﻗﺎﺋﻤﺎ ، ﻓﺈﻥ ﻧﺎﻟﺘﻪ ﻣﺸﻘﺔ ﺻﻠﻰ ﺟﺎﻟﺴﺎ ، ﻓﺈﻥ ﻧﺎﻟﺘﻪ ﻣﺸﻘﺔ ﺻﻠﻰ ﻧﺎﺋﻤﺎ ﻳﻮﻣﺊ ﺑﺮﺃﺳﻪ ، ﻓﺈﻥ ﻧﺎﻟﺘﻪ ﻣﺸﻘﺔ ﺳﺒﺢ " 

অসুস্থ ব্যক্তি দাড়িয়ে দাড়িয়ে নামাজ পড়বে।যদি দাড়াতে কষ্ট হয়,তাহলে বসে বসে নামায পড়বে।যদি বসে বসে নামায পড়তে কষ্ট হয়,তাহলে ঘুমিয়ে ঘুমিয়ে তার মাথা দ্বারা ইশারা করে সে নামায আদায় করবে।যদি তারপরও তার কোনো প্রকার কষ্ট হয়,তাহলে সে যিকির করবে।(এ'লাউস-সুনান-৭/১৭৪) বিস্তারিত জানুন-১৪১১

যদি কেউ দাড়াতে পারেন,তবে রুকু সেজদা করতে পারেন না,তবে উনি দাড়িয়েই নামায শুরু করবেন।অতঃপর দাড়িয়েই ইশারায় রুকু-সেজদা ও বৈঠক করে নামাযকে সমাপ্ত করবেন।এটা ইমাম যুফার রাহ সহ অন্যান্য তিনো মাযহাবের অভিমত।দারুল উলূম করাছির সর্বশেষ সিদ্ধান্ত এটাই।তবে যদি কেউ দাড়িয়ে ইশারা করার পরিবর্তে বসে বসে ইশারা করে নামায পড়ে ফেলে তাহলে তার নামাযও ফাসেদ হবে না।বরং তার নামাযও হবে।যদিও সেটা অনুত্তম হিসেবে বিবেচিত হবে।

আরো জানুনঃ- 

যে ব্যক্তি দাড়িয়ে নামায পড়তে সক্ষম,তার জন্য বসে বসে ফরয বা ওয়াজিব নামায পড়া জায়েয হবে না।(কিতাবুন-নাওয়াযিল-৩/৪৮৫)

বসে নামায পড়া সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1162

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার মায়ের নামাজ হয়ে যাবে।
তবে এক্ষেত্রে আপনার মায়ের জন্য করনীয় হলো দাঁড়িয়েই নামাজ আদায় করবে,সামান্য ঝুকে রুকু সেজদাহ আদায় করবে।

দাঁড়িয়ে নামাজ আদায় করা অবস্থায় চাইলে রুকু সেজদার সময় চেয়ারে বসতেও পারে।
এভাবে টেবিলে সেজদাহ করবেনা।

বরং ইশারা করে সেজদাহ দিবে।
রুকুর ইশারার তুলনায় সেজদায় ইশারার সময় মাথা একটু (সামান্য হলেও) বেশি ঝুকাবে।
,
ইশারায় সিজদার সময় সামনে কোন টেবিল, বালিশ বা অন্য কিছু রেখে তাতে সিজদা করবে না। বরং শুধু মাথা দ্বারা ইশারাই করবে।
,
হাদিস শরিফে এসেছে,

عن جابر بن عبد الله رضي الله عنه أنَّ النبيَّ ﷺ عاد مريضًا فرآهُ يصلي على وسادةٍ فأخذها فرمى بها فأخذ عودًا ليُصلي عليهِ فأخذَه فرمى بهِ وقال صَلِّ على الأرضِ إنِ استطعتَ وإلا فأَوْمِئْ إيماءً واجعل سجودكَ أخفضَ من ركوعِكَ

জাবের ইবনে আব্দুল্লাহ রাযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ ﷺ একজন রোগী দেখতে গেলেন। তিনি তাকে একটি বালিশের উপর সিজদা করতে দেখলেন। তিনি তা (বালিশ) নিয়ে সরিয়ে রাখলেন। অতঃপর লোকটি একটি কাঠের টুকরা নিল তার উপর সিজদার জন্য। রাসূলুল্লাহ ﷺ তা নিয়ে ফেলে দিলেন এবং বললেন, তুমি সক্ষম হলে জমিনের উপর সিজদা করবে অন্যথায় ইশারা করবে। আর তোমার সিজদা রুকু থেকে বেশি ঝুঁকিয়ে করবে। (সুনানে বাইহাক্বী ৩৪৮৪)

(০২)
ছেলেদের ক্ষেত্রে শুধুমাত্র পাত্রের সামনে চেহারা খুলবে,মেয়েদের সামনে তো সকলের সামনেই চেহারা খুলতে পারবে।

পাত্র পক্ষের পাত্র ব্যাতিত অন্যান্য পুরুষ সদস্যদের সামনে চেহারা খোলা যাবেনা।
পূর্ণ পর্দা করতে হবে।

এই কারণে মা- বাবা অসন্তুষ্ট থাকলে ঐ মেয়ের গুনাহ হবেনা।
বাবা মায়েরই গুনাহ হবে।

তার জন্য করণীয় হলো বাবা মাকে পূর্ণ পর্দার বুঝানো,
আল্লাহর কাছে খাছ করে দোয়া করতে হবে,যাতে দ্বীনদার পাত্রের সাথে দ্রুত বিবাহ হয়।
 
(০৩)
নিম্নের দোয়া করতে পারেনঃ-

اللَّهُمَّ حسَّنَت خَلقي فأحسِنْ خُلقي» 

“হে আল্লাহ্ আপনি আমার অবয়বকে সুন্দর করেছেন; সুতরাং আমার চরিত্রকেও সুন্দর করুন।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...