আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
136 views
in সালাত(Prayer) by (32 points)
edited by

وُجُوْهٌ يَّوْمَئِذٍ مُّسْفِرَةٌ 

আমি সূরা আবাসার ৩৮ নং আয়াতে وُجُوْهٌ এ و দিয়ে না পড়ে ء দিয়ে পড়েছি এতে কি স্বলাত বাতিল হয়ে গিয়েছে?

وَوُجُوْهٌ يَّوْمَئِذٍ عَلَيْهَا غَبَرَةٌ ۙ 

আবার আবাসার ৪০ নং আয়াতেও وُجُوْهٌ এ  و দিয়ে না পড়ে ء দিয়ে পড়েছি এতে কি স্বলাত বাতিল হয়ে গিয়েছে?প্রথম و  টা ঠিকই পড়েছি ২য়  টায় ء দিয়ে পড়েছি

وَمِنْ شَرِّ النَّفّٰثٰتِ فِي الْعُقَدِ 

আবার সূরা ফালাক্ব এর ৪ নং আয়াতে আমি  الْعُقَدِ এ ع  দিয়ে না পড়ে ء দিয়ে পড়েছিলাম এতে কি স্বলাত ফাসিদ হবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাবঃ- https://www.ifatwa.info/4350 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে, নামাযের কেরাতে যদি তাজবীদে ভূল হয়,যাকে লাহলে খাফী বলা হয়, তাহলে উক্ত নামাযকে দোহড়ানের প্রয়োজন নেই।

তাজবীদ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1126 তবে যদি নামাযে এমন কোনো ভূল হয়,যার কারণে অর্থ পরিবর্তন হয়ে যায়, (এক্ষেত্রে তাজবীদ বিভাগের লাহনে জালী গ্রহণযোগ্য নয়, কেননা তাজবীদের পরিভাষায় এক হরফের স্থলে অন্য হরফ পড়ে নিলেই লাহনে জলী হয়ে যায়,চায় নিকটবর্তী মাখরাজ হোক বা দূরবর্তী মাখরাজ হোক, চায় অর্থ সঠিক থাকুক বা নাই থাকুক)কিন্তু ফুকাহায়ে কেরাম দূরবর্তী মাখরাজের উচ্ছারণের সময়ে এবং অর্থ বিগড়ে যাওয়ার সময়ে নামাযকে ফাসিদ হওয়ার ফাতাওয়া দিয়ে থাকেন। সুতরাং নামাযে কোনো হরফ উচ্ছারণের সময়ে,সেই হরফের স্থলে তার দূরবর্তী মাখরাজের কোনো হরফ উচ্ছারিত হয়ে গেলে,এবং অর্থ বিগড়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে। বিশিষ্ট ফকিহ আল্লামা রশিদ আহমদ রাহ,বলেন, হুরুফে মুতাশাবিহাত তথা সামঞ্জস্যশীল হরফ যেমন, ظ. ض ذ .ز س.ص.ث. ط. ت. এর মধ্যকার উচ্ছারণ পার্থক্য জানা ও আদায় করা ফরয। তাছাড়া অন্যান্য কায়েদা যেমন এজহারের কায়দা,এখফার কায়েদা জানা ও সে অনুযায়ী আ'মল করা মুস্তাহাব। (আহসানুল ফাতাওয়া-৪/৮৫)

 প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

এক আয়াতের স্থলে অন্য আয়াত পড়লে যদি অর্থ পরবির্তন হয়ে যায়,তাহলে নামায ফাসিদ হয়ে যাবে। নতুবা নামায ফাসিদ হবে না।তবে ইচ্ছাকৃত এক আয়াতের স্থলে অন্য আয়াত পড়া মাকরুহ।

সুতরাং প্রশ্নের বিবরণমতে যদি ইমাম সাহেব ৩য় আয়াতের পূর্বে ওয়াক্ফ করে থাকেন,তাহলে নামায হয়ে যাবে।আর যদি ওয়াকফ না করে থাকেন, তাহলে নামায ফাসিদ হয়ে যাবে।কেননা ওয়াকফ না করলে তখন অর্থ পরিবর্তন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৯/২৬১) (ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৯/২৬১ ,আহসানুল ফাতাওয়া-৩/৪৪৪)

নামাজের কেরাতে বিপরীত অর্থ হয়ে যায়, এমন ভুল পড়লে নামাজ নষ্ট হয়ে যাবে, চাই তা তিন আয়াত পরিমাণের ভিতর হোক বা পরে হোক সর্বাবস্থায় একই হুকুম। পক্ষান্তরে সাধারণ ভুল যার দ্বারা অর্থ একেবারে বিগড়ে না যায়, নামাজ নষ্ট হবে না। -খুলাসাতুল ফাতাওয়া: ১/১১৮, ফাতাওয়া কাজিখান: ১/৬৭

তবে সূরা-কেরাত ও নামাজের তাসবিহ ইত্যাদি শুদ্ধ না হওয়া পর্যন্ত নামাজ ছেড়ে দেওয়ার অনুমতি নাই। সূরা-কেরাতও শুদ্ধ করতে থাকবে এবং নামাজও আদায় করতে থাকবে, কিন্তু এ ধরণের লোকেরা শুদ্ধ পাঠকারী ব্যক্তির ইমামতি করবে না। -হিদায়া: ১/৫৮, জাওয়াহিরুল ফিকহ: ১/৩৩৯

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/ বোন!

 প্রশ্নেল্লিখিত ছুরতে সূরা ফালাক্ব ও সূরা আবাসার উভয় স্থলে হরফ পরিবর্তন হওয়ার কারণে অর্থ পরিবর্তন হয়ে গেছে। বিধায় উক্ত নামাজ পুনরায় আদায় করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 55 views
...