আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (15 points)
reshown by
অাসসালামু অালাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া  বারাকাতুহ উস্তাদ অামার বিয়ের গয়না বিক্রি করে ৪ লাখ টাকা পাই সেটা অামি অামার স্বামীর ধার শোধের জন্য দেই।যদিও সে চুক্তি করেছে যে হাতে টাকা অাসলে অামাকে দিয়ে দিব।অামিও মেনে নিয়েছি সওয়াব পাওয়ার অাশায়।

অামি তাকে বলেছি অামি নিয়্যাত করেছি তার কাছে অামার পাওনা টাকা দিয়ে অামি হজ্জ করবো ইনশাআল্লাহ। অার তাকে বলেছি ধীরে ধীরে টাকা জমাও নিজের জন্য
অামার প্রশ্ন হলো

১.অামি যে তাকে ধার দিয়েছি( নিজ স্বামীকে) অাল্লাহ চাইলে  অামি কি সওয়ার পাবো উস্তাদ?  ঋন দেয়া তো সওয়াবের কাজ

২.অামার নেসাব পরিমান সম্পওি নেই অামার এই টাকা যা অামার স্বামীর নিকট এর ব্যতিত।অামি তো এটা হজ্জের জন্য নিয়্যাত করেছি।

অাার যদি স্বামী অাগে অাগে টাকা দিয়ে দিতে অাল্লাহ ইচ্ছায় সামর্থ্য অর্জন করে তখন ব্যঙ্ক এ রেখে দিবো মুনাফা অাসলে সদকা করবো ইনশাআল্লাহ এমন ইচ্ছে। কিন্তু উস্তাদ ৪ লাখ টাকায় তখন কি অামার উপর যাকাত অাসবে? অামি তো গৃহিণী। যদি বিস্তারিত বুঝিয়ে বলতেন বড় ইহসান হতো ইনশাআল্লাহ। কি করনীয় অামার?
বর্তমানে টাকা স্বামীর নিকট। অামার নিকট নেই

1 Answer

0 votes
by (707,840 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) জ্বী, স্বামী ঋণ প্রদানের জন্য আপনি সওয়াব পাবেন।

(২)
কেউ মালকে এজন্য সংরক্ষণ করল যে,সে এখান থেকে প্রয়োজনানুরূপ খরছ করবে।ইতিমধ্যে একটি বৎসর চলে যায়।এবং সেই সংরক্ষিত মালে নেসাব পরিমাণ মাল অবশিষ্ট থাকে।তাহলে সেক্ষেত্রে তাকে যাকাত দিতে হবে।যদিও ভবিষ্যতে সেই মালকে খরছ করার ইচ্ছা ছিলো কিন্তু বৎসর পূর্ণ হওয়ার সময়ে তো এই টাকা কাজে লাগেনি বরং এখনও নেসাব পরিমাণ মাল রয়েছে ।সেজন্যই তাতে যাকাত আসবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1261

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যতদিন না এই টাকা হজ্বের জন্য খরচ হচ্ছে, ততদিন যাকাত আসবে।৫২ ভড়ি রূপার সমমূল্যে পরিমাণ নগদ টাকা হাতে থাকলে, যাকাত চলে আসে। আপনাকে যাকাত দিতেই হবে। নতুবা এই টাকা অক্রমবর্ধমান কোনো জিনিষে লাগাতে হবে,তাহলে আর যাকাত আসবে না। সংরক্ষণ সুবিধার জন্য ব্যাংকে টাকা রাখলে যদি সুদ আসে, তাহলে উক্ত সুদকে সদকাহ করে দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...