আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (60 points)
reshown by
১. আমার মায়ের ৪.৫ ভরি স্বর্ণ আছে এবং টাকা হাতে আছে প্রায় ৪৫-৫০ হাজার এর মতো। ব্যবসার জন্য  আড়াই হাজার টাকার মতো মাল আছে। উবার কি জাকাত ফরজ?কোরবানী ওয়াজিব? উনার স্বর্ণ গুলো আমরা ভাইয়েদের বউদের জন্য উদ্দেশ্য করে রাখা, বিক্রি ও করতে পারছেন না, আবার উনার আয় ও নাই তেমন,যে ৪৫-৫০ হাজার টাকা এগুলো তিনি অনেক দিনে বিভিন্ন ভাবে জমিয়েছেন, টুকটাক সেলাই করে,বা উনার ভাই/মা এর দেওয়া হাদিয়া ইত্যাদি ভাবে। এখন কোরবানী আর যাকাত ফরজ হলে উনি কোথায় থেকে এইটা দিবেন?

২. যুদ্ধের পূর্বে দুইজন বৃদ্ধ বৃদ্ধা একটা জায়গায় থাকতো। এর পর এরা দুজনে কোথায় যেনো চলে যা সব কিছু রেখে। এই জায়গার আশেপাশের জায়গা আমাদের বাড়ির ই, এদের আমার পূর্বপুরুষ থাকতে দিয়েছিলেন কি না জানা নাই। তবে তারা চলে যাওয়ার পর আমাদের  বাড়ির আন্ডারেই ছিলো। সেটেলমেন্টের সময় এই জায়গা অফিসার আমার বাবার নামে দিয়ে দেন। বাবা কিছু দিন আগে বিক্রি করেছেন জায়গায়টি। যেহেতু রাষ্ট্র উনার নামে রেকর্ড দিয়ে দিয়েছে এই কথায়।  কোনো মালিক ও নাই এই জায়গার। উনার বিক্রি করা টা কি ঠিক হলো?

৩. আমরা যদি কখনো কোনো মাসআলা খোজার জন্য বা  কোনো বাক্য কুফরি কিনা খোজার জন্য তা লিখে ইন্টারনেটে সার্চ করি, এই লিখে সার্চ করার জন্য কি কুফরী হবে?

৪. "দুটি সন্তানের বেশি নয় একটি হলে ভালো হয় "এই কথা কি কুফরী ? কারো ছোট পরিবার ভালো লাগলে তা কি কুফরী?

1 Answer

0 votes
by (713,000 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।

স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।

রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।

এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)যেহেতু আপনার মায়ের কাছে সবকিছু মিলিয়ে নেসাব পরিমাণ সম্পদ হয়ে যাবে।তথা ৫২.৫ ভড়ি রূপার সমমূল্যের সম্পদ হয়ে যাবে, তাই আপনার মায়ের উপর যাকাত চলে আসবে।কুরবানিও চলে আসবে। যেহেতু এগুলো কে আপনার মা ভাই বোনদের জন্য সংরক্ষণ করে রাখছেন, তাই তিনি এখনই তাদেরকে বন্টন করে দিবেন।তাহলে কারো উপরে আর যাকাত আসবে না।স্বর্ণ এবং নগদ টাকা, সবকিছুকেই বন্টন করে দিবেন।

(২)যেহেতু যুদ্ধের পর সরকার আপনাদেরকে দিয়ে দিছে, তাই আপনারা সেই জমিগুলো বিক্রি করতে পারবেন।

(৩)এই সার্চ করার জন্য কুফরি হবে না।

(৪)এইটা কুফরি স্লোগান।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (60 points)
reshown by
৪ নং প্রশ্নের বিষয় টা কি একটু খোলাশা করবেন দয়া করে... 

আমি গতকালকে মনে মনে বলেছি ছোট পরিবার ভালো লাগে।(বড় পরিবার ঘৃণা করি এমন ভাবনা ছিলো না), এবং
 তাছাড়া মাঝেমধ্যে এই এই স্লোগান হয়তো বলেছিও মনে করতে পারছি না। তখন জানতাম না এইটা কুফরি,  গতকাল আমি যখন এটা নিয়ে ভেবেছিলাম, তখন মনে করিছি এটা শরিয়তের অকাট্য বিষয় বিরোধী কথা না,তাই কুফরি হবে না।

এই দুই ভাবনার জন্য বা বলার জন্য কি আমি কাফের হয়ে গেছি? বিবাহ দুহরাতে হবে?
by (713,000 points)
আপনি যেহেতু মনের অজন্তেই এমনটা বলেছেন, তাই আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...