আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
227 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (25 points)
আসসালামু আলাইকুম।
১.যদি কোনো আত্মীয় এনজিও থেকে লোন নেয় প্রায় সময়ই , তবে তাদের বাড়িতে খাওয়া কি জায়েজ হবে? (এবং এক্ষেত্রে যদি আমি না জানি যে খাবারটা হালাল নাকি হারাম টাকার)

২. যদি কেউ সুদের উপর টাকা আনে এবং সেই টাকা দিয়ে কোনো কাজ করে কিন্তু খাবার কিনে না।  তবে কি তার বাসায় খাওয়া যাবে?

1 Answer

0 votes
by (696,720 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
فى الفتاوى الهندية- أهدى إلى رجل شيئا أو أضافه إن  كان غالب ماله من الحلال فلا بأس إلا أن يعلم بأنه حرام ، فإن كان الغالب هو الحرام ينبغي أن لا يقبل الهدية ، ولا يأكل الطعام إلا أن يخبره بأنه حلال ورثته أو استقرضته من رجل ، كذا في الينابيع
যদি এমন কেউ কাউকে কিছু হাদিয়া দেয়,যার অধিকাংশ সম্পত্তি হালাল,তাহলে সেই মালকে গ্রহণ করা নাজায়েয নয়।তবে যদি সে জানতে পারে যে,দাতা হারাম থেকে দিচ্ছে তাহলে এমতাবস্থায় সেটা জায়েয হবে না।আর যদি তার মালের অধিকাংশই হারাম থাকে,তাহলে এমন ব্যক্তির হাদিয়া গ্রহণ জায়েয হবে না।এমন ব্যক্তির ওখানে আহার করাও যাবে না, যতক্ষণ না সে হালাল খাবারের সংবাদ দিচ্ছে বা এটা বলছে যে,সে ধার করে নিয়ে এসে আহার করাচ্ছে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪২)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1900

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) যদি কোনো আত্মীয় এনজিও থেকে লোন নেয় প্রায় সময়ই , তাহলে তাদের বাড়িতে খাওয়া জায়েয হবে না।কেননা অধিকাংশ ধারণা এটাই যে, ঐ ব্যক্তি হারামে লিপ্ত রয়েছে।  এক্ষেত্রে যদি আপনি না জানেনন, যে খাবারটা হালাল নাকি হারাম টাকার, তাহলে তত্ব তালাশ নিবেন,তত্ব তালাশ নিয়ে হারাম প্রমাণিত না হলে, অবশ্যই আপনি সতর্কতামূলক পরিহার করবেন।

হালাল হারাম সম্পর্কে অজ্ঞ থাকাবস্থায় ভক্ষণ করে নিলে,আপনি ঐ খাদ্যর সমপরিমাণ টাকা সদকাহ করবেন।

(২) যদি কেউ সুদের উপর টাকা আনে এবং সেই টাকা দিয়ে কোনো কাজ করে কিন্তু খাবার কিনে না।তবেও ঐ ব্যক্তির বাসার দাওয়াতকে পরিহার করতে হবে। যদি এটা নিশ্চিত থাকে যে, ঐ ব্যক্তি হালাল টাকা দ্বারা খাবার ক্রয় করেছে, তাহলে ঐ ব্যক্তির বাসায় খাওয়া যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 69 views
...