আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আসসালামু আলাইকুম।
১.যদি পুকুরে বিষ দেওয়ায় মাছ মরে ভেসে উঠে সে মাছ কি খাওয়া জায়েজ হবে?

২. অন্য জায়গা থেকে মাছ কিনে এনে আমাদের পুকুরে দেওয়ায় কিছু মাছ মরে গেছে আর ভেসে উঠেছে মূলত জায়গা পরিবর্তন এর কারনে মাছ গুলো মারা গেছে আর কি। তবে একবারে পঁঁচে যায়নি। এখন এই মাছ কি আমারা খেতে পারব নাকি ফেলে দিতে হবে?

1 Answer

0 votes
by (696,640 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
যদি পুকুরে বিষ দেওয়ার পর যদি মাছ মরে ভেসে উঠে,এবং তার পিঠ উপরের দিকে থাকে, তাহলে সেই মাছ খাওয়া জায়েজ হবে। তবে যদি পেঠ উপরের দিকে থাকে, তাহলে সেই মাছ খাওয়া জায়েয হবে না।

(২)
জ্বী, মরে ভেসে উঠলেও সেই মাছ খেতে পারবেন।তবে পেঠ উপরের দিকে উঠে গেলে সেই মাছ খাওয়া জায়েয হবে না।
ولا یحل حیوان مائي إلا السمک الذي مات بآفة․․․ وما مات بحر الماء أو بردہ وبربطہ فیہ أو إلقاء شیء فموتہ بآفة․ وہبانہ․ وفي الشامي قولہ أو إلقاء شي وکان یعلم أنہا تموت منہ قال في المنح: أو أکلت شیئًا ألقاہ في الماء لتأکلہ فماتت منہ وذلک معلوم (درمختار مع شامي: ۹/۴۴۴)۔

وفي الہندیة: ولو مات في الماء ولم یطف أکل وکذلک کل ما مات بسبب یحل بأن ضربہ بخشب و نحوہ (عالمگیري: ۵/۴۲۹)۔

ولا یحل حیوان مائي إلا السمک الذي مات بآفة ولو متولداً في ماء نجس ولو طافیة مجروحة ، وہبانیة ۔ غیر الطافي علی وجہ الماء الذي مات حتف أنفہ ، وہو ما بطنہ من فوق ، فلو ظہرہ من فوق فلیس بطاف ، فیوٴکل الخ (۹/۴۴۴-۴۴۵، ط: زکریا، کتاب الذبائح ۔ نیز: ہندیة: ۵/۳۳۳، ط: الاتحاد ، کتاب الذبائح ) 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (8 points)
উত্তরটা তো এখনো পেলাম না! 
by (696,640 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...