আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
402 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
closed by
আসসালামু আলাইকুম উস্তাদ, প্রশ্নগুলোর উপর আলোকপাত করে বাধিত করবেন ইন শা আল্লাহ।

১। স্বামীর এমন কোন চাহিদা যা মাকরুহে তাহরিমি বা তানযিহি যেকোনোটা হয় এবং স্ত্রীকে জোর-জবরদস্তি করে, ওই ধরণের কাজগুলো স্বামী করতে না পারলে স্ত্রীকে বকাঝকা করলে তাতে স্ত্রীর কি করণীয়? স্পষ্ট হারামের আদেশ মান্য করা যাবে না তা জানা আছে , যেমন পায়ুপথে মিলন ইত্যাদি। তো এগুলো না আশা পর্যন্ত কি স্ত্রী এসব কাজে অংশ নিতে পারে? স্ত্রী চায় না স্বামীর অসন্তুষ্টি হোক কারণ স্বামীর অন্যান্য কোন সমস্যা নেই আবার আল্লাহেরও নাফরমানি হোক।

২। বয়সন্ধিকালিন সময়ে কোন বালকের সাথে কিছু মাসের জন্য তার আপন খালা যদি বিভিন্ন যৌন উত্তেজক কথাবার্তা, অঙ্গভঙ্গি, শরীরের কিছু স্পর্শকাতর জায়গা যেমন ঘাড়, রান ইত্যাদি স্পর্শ করে থাকে এবং বালক অনিচ্ছাসত্ত্বেও নফসের তাড়নায় তা উপভোগ করে, ঘুমের মধ্যে খালার সাথেও উক্ত কাজগুলো করে এতে কোন হুরমত সাব্যস্ত হবে কিনা হলে তা কাদের মধ্যে একটু বিস্তৃতভাবে জানাবেন। কেউই শরিয়তের বিধান সম্পর্কে জানত না এ ব্যাপারে আর এখন এমন কোন মনোভাব এখন নেই।

৩। মদিনাতে হিজরতের পর একজন আনসার চেয়েছিলেন যে মুহাজির সাহাবী কে নিজের এক স্ত্রীকে তালাক দিয়ে বিয়ে দিতে। সাথে মুঘল সম্রাট আকবরের এক উজির নিজের স্ত্রীকে তালাক দেয় যাতে সম্রাট তাকে বিয়ে করতে পারে কারণ সম্রাট স্ত্রীর মুখ চেহারায় মহিত হয়েছিল। পরের ঘটনাটা কতটুক ইতিহাসের তাহকিকের মানদণ্ডে উত্তীর্ণ তা প্রশ্নের দাবি রাখে আর সত্যি হলেও তা কোন দলিল নয় যেখানে আকবরের নিজের ঈমান নিয়েই উলামায়ে কিরাম সন্দিহান। তো মূল জানার ব্যাপারটি হল এই ধরণের কাজ বর্তমানে ঘটেছে, যেমন দুইজন পুরুষ পরিচিত, দূর সম্পর্কের ভাই। বিবাহিত জনের স্ত্রীর মুখমণ্ডল দর্শনে এহেন আকর্ষণ জানতে পেরে যদি স্ত্রীকে তালাক দিয়ে ভাইয়ের সাথে ইদ্দতের পরে ওই মহিলার বিয়ে হয়। এখন তালাক প্রদানকারী পুরুষ দাইয়ুস বলে সাব্যস্ত হবে কিনা?
closed

1 Answer

0 votes
by (712,400 points)
selected by
 
Best answer

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
হাদীস শরীফে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দ্ব্যর্থহীনভাবে ঘোষণা করেছেন-

لا طاعة لمخلوق في معصية الخالق
'সৃষ্টিকর্তা তথা আল্লাহ তা'আলার অবাধ্যাচরণে কোন মাখলুকের আনুগত্য নেই।'

কোন কোন বর্ণনায় এসেছে-
انما الطاعة في المعروف
'ভালো কাজের ক্ষেত্রেই কেবল আনুগত্য হবে।' (সহিহ বুখারী : ৭২৫৭, সহিহ মুসলিম : ১৮৪০, সুনানে তিরমিজি)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্বামীকে সন্তুষ্ট করতে মাকরুহে তাহরীমি -যা হারামের নিকটবর্তী- এমন কাজও করা যাবে না। এবং নিয়মিত মাকরুহে তানযিহির কাজও করা যাবে না।

(২)
খালার সাথে অবৈধ কিছু করা অবশ্যই গোনাহ।তবে এদ্বারা হুরমত হবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233

(৩)
উক্ত পুরুষ দায়ুস হবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...