আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
171 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (11 points)
আসসালামু আলাইকুম উস্তাদ। নিচের বিষয়গুলো নিয়ে একটু বলবেন অনুগ্রহ করে।
১। বাচ্চাকে কোলে নেওয়ার সময়, জাগ্রত বা ঘুমন্ত যেকোনো অবস্থায়েই মাঝে মধ্যে ওদের আম্মুর সাথে অন্তরঙ্গ হওয়ার চিন্তা মাথায় আসে, মানে চিন্তা আসে এমন যে এটুকু মানুষ, ভূমিষ্ঠ হয়েছে আমাদের সহবাসের মাধ্যমে, ইচ্ছা করে তৎক্ষণাৎ আবারও আমরা মিলিত হই, আরেকটা এমন বাচ্চা আসুক ওর গর্ভে, গর্ভাবস্থায় ওর শারীরিক সৌন্দর্য আরও বেড়ে যাওয়া আমার কাছে ইত্যাদি চিন্তা এসে বাচ্চা কোলে থাকা অবস্থায়েই উত্তেজিত হয়ে পড়লে কি হুরমত হবে কোনোভাবে? বাবুর প্রতি কোন আকর্ষণ নয় নাউজুবিল্লাহ, ওর আম্মুর প্রতিই টান অনুভব করার ফলে এমন হয়।
২। ফিকহ অনুযায়ী তো উস্তাদ স্বামী স্ত্রী কোন কভার ছাড়া কোন কাপড় ছাড়া ঘুমানো ভালো না, কিন্তু গরমের মধ্যে কভার, চাদর থাকলে তো অসুবিধা হয়, ঘামে, এই সময় কি কোন ছাড় পাওয়া যায়?
৩। গর্ভাবস্থায় স্ত্রীকে যদি পেটের কাপড় সরিয়ে শুতে বলি, উপভোগের জন্য, এটা কি সে করবে না? সে বলল যে এমনভাবে শুলে শয়তান বাচ্চার সমস্যা করবে, এটি কি সত্যি?

৪। স্ত্রীর চুলে ডাই করে দিলে কি পাপ হয়? লাল, গোলাপি ইত্যাদি রঙে। যদি করা যায় তাহলে সে কি মাহরামদের সামনে চুল ঢাকা ছাড়া থাকতে পারবে (গায়রে মাহরাম তো প্রশ্নাতীত)।
৫। বাচ্চা একদম ছোট ৩ মাস হবে কিছু পরেই, জেগে আছে, শুয়ে খেলছে, এমতাবস্থায় বাচ্চার সামনেই স্ত্রীর সাথে অন্তরঙ্গ হলে কি গুনাহ হবে? কোন বুঝ নেই যেহেতু এত ছোট অবস্থায় তাই জিজ্ঞেস করা উস্তাদ।
৬। গর্ভাবস্থায় স্ত্রীর পেটে মেহেদি আঁকা কি পাপ হবে? পিঠে মেহেদি এঁকে দেওয়া কি পাপ হবে উস্তাদ?

৭। গর্ভাবস্থায় সহবাসে স্ত্রীর যোনীর ভিতরে বীর্য স্খলন করা যায়? স্ত্রী রাজি থাকলে কি বাইরেও ওর শরীরের কোথাও করা যাবে?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছে 

أخبرنا إسماعیل بن عیاض، حدثنا سعید بن أبی عروبة، من قیس بن سعید، عن مجاهد في الرجل یفجر بالمرأة قال: إذا نظر إلی فرجها فلا یحله له أمها ولا بنتها، أخرجه محمد في الحجج أیضًا ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۲

যার সারমর্ম হলো যদি কেহ কোনো মহিলার লজ্জাস্থানের দিকে দৃষ্টিপাত করে,তাহলে সেই মহিলার মেয়ে বা তার মাকে সে কোনোদিন বিবাহ করতে পারবেনা।
(ই'লাউস সুনান ১১/১৩১)

أخبرنا أبوحنیفة، عن حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)

যার সারমর্ম হলো কেহ যদি তার শাশুড়িকে চুম্বন করে,অথবা উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে স্ত্রী তার উপর চিরজীবনের জন্য হারাম হয়ে যাবে।      

আরো জানুনঃ- 

ফাতওয়ার কিতাবে আছেঃ- 
فتاوی شامی:
' فتحصل من هذا أنه لا بد في كل منهما من سن المراهقة وأقله للأنثى تسع وللذكر اثنا عشر لأن ذلك أقل مدة يمكن فيها البلوغ كما صرحوا به في باب بلوغ الغلام وهذا يوافق ما مر من أن العلة هي الوطء الذي يكون سببا للولد أو المس الذي يكون سببا لهذا الوطء ولا يخفى أن غير المراهق منهما لا يتأتى منه الولد'۔[3/35،دارالفکر]
সারমর্মঃ-
হুরমতে মুসাহারাত এর ক্ষেত্রে উভয়ের বালেগ হওয়ার নিকটতম বয়সী হওয়া জরুরী। 
মেয়েদের জন্য তাহা সর্বনিম্ন ৯ বছর বয়স।
আর ছেলেদের জন্য তাহা সর্বনিম্ন ১২ বছর বয়স।

 فأفاد أنه لا فرق بين أن تكون سمينة أو لا، ولذا قال في المعراج: بنت خمس لا تكون مشتهاة اتفاقا وبنت تسع فصاعدا مشتهاة اتفاقا وفيما بين الخمس والتسع اختلاف الرواية والمشايخ، والأصح أنها لا تبثت ( تثبت ) الحرمة'۔[3/106،دارالمعرفہ]
সারমর্মঃ-
৫ বছর বয়সী মেয়ে সর্বসম্মতিক্রমে উত্তেজিত হয়না।
৯ বছর বয়সী মেয়ে সর্বসম্মতিক্রমে উত্তেজিত হয়।
আর ৫ ও ৯ বছরের মাঝে মতবিরোধ রয়েছে  
সহীহ কথা হলো,এক্ষেত্রে হুরমতে মুসাহারাত প্রমানিত হবেনা। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো ভাবেই হুরমতে মুসাহারাত প্রমানিত হবেনা।

আরো জানুনঃ- 

(০২)
জায়েজ আছে,তবে অনাবৃত তথা পুরোপুরি বিবস্ত্র হয়ে ঘুমানো অনুত্তম। 
কেউ দেখে ফেলার শংকা থাকলে নাজায়েজ। 

(০৩)
এটি সত্যি নয়।
এভাবে শোয়া যাবে,স্বামী ছাড়া কোনো পুরুষ দেখার শংকা না থাকলে এতে কোনো সমস্যা নেই। 

(০৪)
না,এতে পাপ হবেনা।
এভাবে সে মাহরামদের সামনে চুল ঢাকা ছাড়া থাকতে পারবে।
তবে ফিতনার আশংকা যেনো না থাকে।

(০৫)
গুনাহ হবেনা,তবে অনুচিত। 
তার আখলাক মন্দ হওয়ার সম্ভাবনা রয়েছে।
তাই এক্ষেত্রে নিজেদের উপরে কাপড় দিতে হবে।

(০৬)
না,এতে কোনো গুনাহ হবেনা।

(০৭)
গর্ভাবস্থায় সহবাসে স্ত্রীর যোনীর ভিতরে বীর্য স্খলন করা যাবে।
স্ত্রী রাজি থাকলে বাইরেও তার শরীরের কোথাও বীর্য স্খলন করা যাবে।
সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...