আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
264 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
edited by
আসসালমুআলাইকুম শায়েখ।
আমার শশুর বাড়িতে সবার জ্বর। আমরাও জ্বর । দিয়ে আমার শশুর আমার শাশুড়িকে বললো যে জামায়ের (আমার) কেমন জ্বর দেখো তো।
তখন আমার শাশুড়ি আমার কপালে ৫ সেকেন্ড এর মত হাত দিয়ে দেখলো।
হুজুর আমার এক ফোঁটা ও কাম ভাব ছিল না।
আমার লিঙ্গ ও খাড়া হয়নি।
লিঙ্গ আমার সুপ্ত অবস্থায় ছিল , নুন্যতম পরিমাণ এ প্রসারণ হলো ,যেটা  সাভাবিক ভাবে এমনি তে হয় । লিঙ্গ সংকোচন প্রসারণ।
হুজুর আমার লিঙ্গ খাড়া হয়নি আর আমার মধ্যে কোনো কাম ভাব ছিল না ।
ওয়াসওয়াসা র জন্য মনে না না রকমের প্রশ্ন হচ্ছে।
১.হুজুর এক্ষেত্রে কি হুরমত হবে??

আমার লিঙ্গ খাড়া হয়নি, আর কোনো কাম ভাব ছিল না।

২. আমার আর আমর স্ত্রী এর বৈবাহিক সম্পর্ক ঠিক আছে তো??

৩. আমার শাশুড়ি একটা পিয়ারার অর্ধেক দাত দিয়ে কামড়ে খেয়েছে , বাকি টুকু আমার স্ত্রীর জন্য রেখেছে, বাকিটুকু আমার স্ত্রী খেয়েছে, ও সামান্য আমিও খেয়েছি ।

যেহেতু শাশুড়ির মুখের খাবার , আমার বউ খেয়েছে, দিয়ে আমিও খেয়েছি এর জন্য কি কি  কিছু হবে??

৪. হুজুর স্বামী স্ত্রী যদি যৌণ মিলন করার সময় আবেগে নোংরা কথা বলে, স্বামী তার স্ত্রী কে নিয়ে অন্য ছেলে কে নিয়ে নোংরা কথা বলে মজা করে।  ও স্ত্রী ও অন্য মেয়ে কে  নিয়ে স্বামী কে উত্তেজিত করে , এটা শুধু মাত্র মজা করে   কল্পনায় , কোনো বাস্তব না। আমি আর আমর স্ত্রী যৌণ মিলন করার সময় মজা করে উত্তেজিত হয়ে বলেছি
কোনো সিরিয়াস ঘটনা না শুধু মাত্র মজা  তাহলে কি এক্ষেত্রে লি আন হবে?  জানি খুব ভুল হয়েছে আর এইরকম ভুল করবো না। কিন্তু আমি স্ত্রীকে আরোপ করিনি  । স্ত্রী ও আমাকে আরোপ করেনি । শুধু মজা করার জন্য বলেছি । এর জন্য কি লি আন হবে?

ভুল এইসব আমি বুঝেছি আর করবো না । খুব ভয় হচ্ছে লি আন হবে বলে। আমি স্ত্রীকে মজা করে বলেছি স্ত্রী ও আমাকে মজা করে বলেছে । শুধু মাত্র মজা করার জন্য। সিরিয়াস ভাবে কেউ কিছুই বলিনি বা করিনি। আমি আমার স্ত্রী কে ছাড়া বাঁচবো না , আর আমার স্ত্রী ও আমাকে  ছাড়া বাঁচবে না । শুধু মাত্র নোংরা কথা বলে মজা করেছিলাম।
এক্ষেত্রে কি লি আন হবে?

লি আন কি একটু বুঝিয়ে বলবেন দয়া করে

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যাকে স্পর্শ করা হবে,সেই নারীর সাথে সহবাসের কামভাব নিয়ে স্পর্শ করতে হবে।নতুবা হুরমত হবে না।
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)( কিতাবুন-নাওয়যিল-৮/২৮৮) (হুরমত আউর এহতিয়াতি তাদাবির-৪৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
শাশুড়ি স্পর্শ করার সময় যেহেতু আপনার লিঙ্গ দাড়ায়নি এবং আপনার সহবাসের নিয়তও ছিলনা, তাই আপনার হুরমত হবে না। 

(২)
আপনার এবং আপনার স্ত্রীর মধ্যকার বিয়েতে কোনো সমস্যা হবে না।

(৩) শাশুড়ির মুখের খাবার খেলে হুরমত হবে না।

(৪) যৌনমিলনের সময় কথা বলা মাকরুহ। ভালোমন্দ সকল প্রকার কথা বলাই মাকরুহ। বিশেষ করে মন্দ কথা বলা চুড়ান্ত পর্যায়ের অশ্লীলতা ও গর্হিত কাজ।
তবে প্রশ্নে যে সমস্ত কথা হয়েছে, যেহেতু যিনা ব্যভিচারের অভিযোগ দেয়ার জন্য ছিলনা, তাই লি'আন হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
reshown by
হুজুর মনে মনে  লি  আন হয়?
by (712,400 points)
মনে মনে লি'আন হয় না।
by (712,400 points)
মনে মনে লি'আন হয় না।জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...