আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
173 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
edited by
১. শরীরে স্পর্শ লাগলে মনে ভয় ব্যতীত অন্য কিছু ছিল না, লিঙ্গ খুব সম্ভবত নড়ে নি, অনেক সময় বোঝা যায় না লিঙ্গ নড়াচড়ার ব্যাপারটা আবার উত্তেজনা না থাকলেও লিঙ্গ লম্বা হয়।
যেমন আমার ৫ বছরের ভাই কোলে নিলেও এরকম হয়ে যায় যেখানে উত্তেজনা তো নেই ই।

প্রথম ক্ষেত্রে অর্থাৎ যদি লিঙ্গের অবস্থা বুঝতে না পারি তাহলে তো হুরমত হবে না তাই না?

২. গত ২ মাস ধরে হুরমতের ব্যাপারটা আমাকে খুবই যন্ত্রণা দিচ্ছে, সব সময় ভয় কাজ করে। আমি এর থেকে মুক্তি চাই। কিন্তু কিভাবে পাব?

৩. আমার যদি খারাপ নিয়ত না থাকে, কিংবা bad touch না করার নিয়ত থাকে তাহলে কি কোনভাবে হুরমত হতে পারে?

1 Answer

0 votes
by (711,080 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
https://www.ifatwa.info/1233 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে।
শর্তগুলো হল,
১–
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।২–
স্পর্শ করলে পুরুষ মহিলা যেকোন একজনের উত্তেজনা অনুভুত হওয়া।
পুরুষের উত্তেজনা অনুভূত হওয়ার লক্ষণ হল গোপনাঙ্গ দাঁড়িয়ে যাওয়া, আর পূর্ব থেকে দাঁড়িয়ে থাকলে স্পর্শ করার পর উত্তেজনা বৃদ্ধি পাওয়া।

৩–
স্পর্শ করার সময় উত্তেজিত হতে হবে। যদি স্পর্শ করার সময় কেউ উত্তেজিত না হয়, তাহলেও নিষিদ্ধতা প্রমাণিত হবে না। সেই সাথে স্পর্শ করার আগে বা শেষে, হাত ছেড়ে দেওয়ার আগে বা পর যদি উত্তেজনা অনুভূত হয় তাহলেও নিষিদ্ধতার সাব্যস্ত হবে না।

৪–
স্পর্শ করার পর উদ্ভূত উত্তেজনা স্থীর হওয়ার পূর্বেই বীর্যপাত না হতে হবে। যদি উত্তেজনা হওয়ার সাথে সাথেই বীর্যপাত হয়ে যায়, তাহলেও নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

৫–
মহিলার বয়স ৯ বছর থেকে কম না হতে হবে। আর পুরুষের বয়স ১২ বছর থেকে কম না হতে হবে। {হুরমতে মুসাহারাত-১৯}
উপরোক্ত ৫টি শর্ত পাওয়া গেলে তাহলে হুরমতে মুসাহারাত সাব্যস্ত হয়ে গেছে।চায় যে স্পর্শ করেছে সে ঘুমন্ত হোক বা সজাগ হোক।তবে স্বপ্নে হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবে না।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)প্রশ্নের বিবরণমতে হুরমত প্রমাণিত হবে না।যেহেতু হুরমত প্রমাণিত হওয়ার কোনো শর্ত পাওয়া যায়নি।
(২) নিরাপদ দূরত্ব বজায় রাখার চেষ্টা করবেন। 
(৩) কামভাব না থাকলে হুরমত সাব্যস্ত হবে না। 



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...